কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ জুন ২০২৪

54
0

আন্তর্জাতিক
  • ইতালির অ্যাপোলিয়া শহরে বোর্গো  এগনাজিয়া রিসর্টে শুরু হল জি ৭ গোষ্ঠীর শীর্ষ সম্মেলন। প্রসঙ্গত, জি ৭ গোষ্ঠীতে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা, জার্মানি, ইতালি, জাপান, ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়ন। আমন্ত্রিত অতিথি হিসেবে ডাক পেয়েছে ভারত, ব্রাজিল, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকা।
  • নিরাপত্তা চুক্তিতে স্বাক্ষর করল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন এবং ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এই চুক্তিতে সই করেছেন। এই চুক্তির ফলে এফ ১৬ অত্যাধুনিক জেট যুদ্ধবিমান ইউক্রেনকে দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। অন্যদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধে বাজেয়াপ্ত করা রুশ সম্পত্তি বিক্রি করে পাঁচ হাজার কোটি ডলার তোলা হবে বলে কথা হয়েছে। ওই অর্থ ইউক্রেন পুনর্গঠনে দেওয়া হবে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
জাতীয়
  • গত ৫ মে দেশজুড়ে চিকিৎসা বিদ্যার স্নাতক স্তরে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষায় বসেছিলেন প্রায় ২৪ লক্ষ ছাত্রছাত্রী। সেই পরীক্ষার ফল প্রকাশের পর বিভিন্ন বিতর্ক নিয়ে জনস্বার্থ মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। এই মামলার সূত্রে সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, যে ১৫৬৩ জনকে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল তা বাতিল করা হবে। ২৩ জুন পুনরায় ওই ১৫৬৩ জনের জন্য পরীক্ষা নেওয়া হবে, তারা চাইলে সেই পরীক্ষায় বসতে পারে অথবা নাও বসতে পারে। পরীক্ষায় না বসলে ৫ মে যে পরীক্ষা হয়েছিল সেখান থেকে গ্রেস মার্ক বাদ দিয়ে প্রকৃত নম্বর প্রকাশ করা হবে। কত ৫ মে আয়োজিত পরীক্ষায় প্রশ্ন ফাঁসের যে অভিযোগ উঠেছিল তার কোন প্রমাণ নেই বলে কেন্দ্র জানিয়েছে।
  • ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি এবং তাঁর মন্ত্রিসভার সদস্যরা পুরীর জগন্নাথ মন্দিরে উপস্থিত হয়ে মন্দিরের চারটি দরজা আনুষ্ঠানিকভাবে খুললেন। প্রসঙ্গত, মন্দিরের মেঘনাদ প্রাচীরের বাইরে মন্দির পরিক্রমা করার জন্য শ্রী করিডোর তৈরির কাজ চলছিল এজন্য কোভিডের সময় থেকেই মন্দিরের চারটি দরজার মধ্যে তিনটি বন্ধ রাখা হয়েছিল। এদিন নতুন মন্ত্রিসভা সেই তিনটি দরযাই আনুষ্ঠানিকভাবে খুলে দিল। প্রসঙ্গত, জগন্নাথ দেবের মন্দির নিয়ে বিগত মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক শ্রী করিডোর তৈরির যে উদ্যোগ নিয়েছিলেন তা গত জানুয়ারি মাসে সম্পূর্ণ হয়েছে।
  • জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে পুনরায় অজিত ডোভালকে নিয়োগ করলো কেন্দ্রীয় সরকার।
  • অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন প্রেমা খাণ্ডু। এই নিয়ে তিনি তৃতীয়বার অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হলেন।
খেলা
  • আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে দিল বাংলাদেশ। প্রথমে ব্যাট করে তারা তুলেছিল ১৫৯ রান। অন্যদিকে ভারত, দক্ষিণ আফ্রিকার পর সুপার এইটে উঠল ওয়েস্ট ইন্ডিজ। এদিন তারা নিউজিল্যান্ডকে ১৩ রানে হারিয়ে দিল। পরপর তিন ম্যাচে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে পরপর দুই ম্যাচে হেরে ছিটকে যাওয়ার মুখে রয়েছে নিউজিল্যান্ড।
 বিবিধ
  • তৈরি হয়েছিল মাত্র ১০৬ দিনে, আর শেষ হচ্ছে মাত্র ৪২ দিনে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে  নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের কথা হচ্ছে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের খেলা হয়েছে এই স্টেডিয়ামে। সেজন্যই এটি বানানো হয়েছিল। অস্ট্রেলিয়া থেকে নিয়ে আসা হয়েছিল ড্রপ ইন পিচ। এই স্টেডিয়ামে দর্শকাসন ছিল ৩৪০০০। খেলা শেষ। এরপর নাসাউকে আবার ফিরিয়ে দেওয়া হচ্ছে একটি পার্কের চেহারায়।