কারেন্ট অ্যাফেয়ার্স ১০ আগস্ট ২০২০

574
0

আন্তর্জাতিক

  • হংকংয়ের ‘মিডিয়া টাইকুন’ জিমি লাইকে (৭১) গ্রেপ্তার করল পুলিশ। তিনি সেখানকার জনপ্রিয় ‘অ্যাপল ডেলি’ নামক প্রভাতী দৈনিক ও ‘নেক্সট’ নামক পত্রিকার মালিক। তঁর দুই ছেলে সহ ৭ জনকেও পুলিশ গ্রেপ্তার করেছে। হংকং জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের দাবি, স্বায়ত্তশাসিত হংকংয়ে আগে এঘটনা ভাবাই যেত না। সেখানে চিনের নতুন জাতীয় নিরাপত্তা আইন আরোপ করার পর লাইয়ের গ্রেপ্তারি অবশ্য প্রত্যাশিতই ছিল। তিনি চিন বিরোধী আন্দোলনে উস্কানি দিয়েছেন বলে অভিযোগ করেছে চিন।
  • লেবানন মন্ত্রিসভা ইস্তফা দিল। বেইরুট বন্দরে বিস্ফোরণের পর গত ৩ দিন ধরে জাতীয় আইনসভার বাইরে টানা বিক্ষোভ দেখিয়েছেন আন্দোলনকারীরা। প্রধানমন্ত্রী হাসান দিয়াব ইস্তফার পর মন্তব্য করেছেন, ‘এদেশে দুর্নীতি এখন রাষ্ট্রের থেকেও বড়’। দুর্নীতির বিরুদ্ধে জনআন্দোলন থেকে এবছরের শুরুতেই ক্ষমতায় এসেছিলেন দিয়াব।
  • বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা ২ কোটি (২০১৫৩৩৪৩ জন) অতিক্রম করে গেল। প্রাহানির সংখ্যা ৭৩৬১৩৮।

 

 

জাতীয়

  • প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। পড়ে গিয়ে চোট পেয়েছিলেন তিনি। অস্ত্রোপচারের সময় কোভিড পরীক্ষায় এই তথ্য জানা গেছে। দেশে গত ২৪ ঘণ্টায় ৬২০৬৪ জন কোভিড ১৯-এ সংক্রমিত হয়েছেন, ১০০৭ জন প্রাণ হারিয়েছেন ও ৫৪৮৫৯ জন সুস্থ হয়ে উঠেছেন। দেশে সংক্রমণের ৮০ শতাংশ ১০টি রাজ্যে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, বিহার। গুজরাট ও পাঞ্জাবে আক্রান্ত হয়েছেন যথাক্রমে ৫১৫৩৩২, ২৯৬৯০১, ২২৭৮৬০, ১৭৮০৮৭, ১২২৬০৯, ৯৫৫৫৪, ৮০৭৫১, ৭৯৪৫১, ৭০৯৬৫ ও ২৩৯০৩ জন। এদিন পশ্চিমবঙ্গে ৩ জন চিকিৎসকেরও প্রাণঙানি হল এই সংক্রমণে।

 

 

বিবিধ

  • সুরকার আলাউদ্দিন আলি (৬৭) প্রয়াত হলেন। রুনা লায়লার কন্ঠে ‘বন্ধু তিন দিন তোর বাড়িতে গেলাম’, ‘ইশ্টিশনের রেল গাড়িটা’ প্রভৃতি গানের সুরকার তিনি। বাংলাদেশের এই সুরকার ১৯৭৮ সাল থেকে প্রতিবছর অন্তত ১০টি ছবির গানে সুর দিয়ে এসেছেন। তিনি সুরকার হিসাবে ৭ বার ও গীতিকার হিসাবে ১ বার বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন।
  • ভারতে হাতির সংখ্যা প্রায় ৩০ হাজার। প্রতিবছর হাতি ও মানুষের সংঘর্ষে দেশে ৫০০ মানুষ ও ১০০ হাতির মৃত্যু হয়। এই তথ্য জানালো কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক।

 

খেলা

  • ব্রাজিলের ফুটবল দল গোইয়াশের ১০ জন ফুটবলারের কোভিড ১০ ধরা পড়ল। ম্যাচটি বাতিল করে দিল ব্রাজিল ফুটবল সংস্থা।
  • চলতি বছরের আইপিএল-এর স্পনসর হতে আগ্রহ দেখাল পতঞ্জলি।
  • চেলসি ছেড়ে দিলেন বিখ্যাত ফুটবলার পেড্রো রডরিগেস।

 

 

লাইভ টিভি দেখুন:     https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল