কারেন্ট অ্যাফেয়ার্স ১০ মার্চ ২০১৮

schedule
2018-03-26 | 07:56h
update
2018-03-26 | 07:56h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

নয়াদিল্লির হায়দরাবাদ হা€উসে ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁর সঙ্গে বৈঠক হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এদিনই দুদেশের মধ্যে প্রতিরক্ষা, রেল, নিরাপত্তা, পরমাণু ইত্যাদি ১৪টি বিষয়ে চুক্তি সই হল।

৩২ কোটি ভোটার কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক হয়েছে বলে জানালেন মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত।

আন্তর্জাতিক

মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার আলোচনার টেবিলে বসার উদ্যোগকে স্বাগত জানালেন রাষ্ট্রসঙ্গের মহাসচিব আন্তোনিও গুতেরেজও।

২০২৪ সালের পর আর নির্বাচনে লড়বেন না বলে জানালেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিন। ২০০০ সালে প্রথমবার এবং ২০০৪ সালে দ্বিতীয় বার রাশিয়ার রাষ্ট্রপতি পদে বসেছিলেন তিনি। ২০১২ সাল থেকে তিনি তৃতীয়বার রুশ রাষ্ট্রপতি পদে আসীন আছেন। মাঝখানে মাস ছয়েক তিনি প্রধানমন্ত্রী পদেও ছিলেন। ২০১৮ সালে পুনরায় রাষ্ট্রপতি নির্বাচন রয়েছে রাশিয়ায়।

Advertisement

ইরানে মহিলাদের হিজাব পর বাধ্যতামূলক। গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তেহরানের এনহেলার স্ট্রিটে হিজাব খুলে ওই প্রথার বিরুদ্ধে প্রতিবাদ জানানোয় এক মহিলাকে ২ বছরের কারাদণ্ড দিল ইরানের আদালত।

এখন থেকে একজন মহিলা রয়্যাল কানাডিয়ান মা€উন্টেড পুলিশের নেতৃত্ব দেবেন বলে জানালেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

খেলা

মালয়েশিয়ার ইপোয় আয়োজিত সুলতান আজলান শাহ হকি প্রতিযোগিতায় ভারত পঞ্চম স্থান অর্জন করল। এদিন আয়ারল্যান্ডকে ৪-১ গোলে হারিয়ে দিল ভারত। গ্রুপ লিগে এদের কাছেই হেরেছিল ভারত।

আসন্ন কমনওয়েলথ গেমসে ভারতের ৩১ জনের দল ঘোষণা করল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন। এর মধ্যে ১৩ জন মহিলা অ্যাথলিট। বাংলার একমাত্র প্রতিনিধি সোনিয়া বৈশ্য (৪x৪০০ মিটার রিলে)।

নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজে ৩-২ ব্যবধানে জয়ী হল ইংল্যান্ড। তারা এই নিয়ে পরপর ৬টি একদিনের সিরিজে জিতল।

ত্রিদেশীয় টি ২০ প্রতিযোগিতায় শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ। ২১৪ রান তাড়া করে জিতল তারা, যা বাংলাদেশের ক্ষেত্রে এই প্রথম হল।

বিবিধ

সিকিমের পাকইয়ং বিমানবন্দরে সাফল্যের সঙ্গে অবতরণ করল ৭০ আসনের যাত্রী বিমান। গ্যাংটক থেকে ৩১ কিমি দূরে ৬০৫ কোটি টাকা ব্যয় করে বিমনাবন্দরটি গড়া হয়েছে। গত ৫ মার্চ বায়ুসেনার একটি ডর্নিয়ার বিমানও পরীক্ষামূলকভাবে অবতরণ করেছিল সেখানে। ৩৩ মিটার চওড়া, ১৭০০ মিটার দীর্ঘ বিমানবন্দরটিই হতে চলেছে ওই রাজ্যের প্রথম বিমানবন্দর।

 

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
24.04.2024 - 19:29:40
Privacy-Data & cookie usage: