কারেন্ট অ্যাফেয়ার্স ১১ আগস্ট ২০২০

523
0

আন্তর্জাতিক

  • মহামারী কোভিড ১৯ কে ঠেকাতে প্রতিষেধক আবিষ্কার করল রাশিয়া। ১৯৫৭ সালে মহাকাশে প্রথম কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে বিশ্বকে চমকে দিয়েছিল তারা। সেই কৃত্রিম উপগ্রহের নামেই এই প্রতিষেধকের নাম রাখা হয়েছে ‘স্পুটনিক ভি’। রুশ প্রতিরক্ষা মন্ত্রক এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে গামালিয়া ইনস্টিটিউট একত্রিতভাবে এই প্রতিষেধক তৈরি করেছে। রুশ রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিন এই খবর জানিয়ে বলেছেন, তাঁর কন্যাসহ ৩৮ জন স্বেচ্ছাসেবকের দেহে এর প্রয়োগ করে দেখা হয়েছে। বিশ্বের ২০টি দেশ থেকে ১০০ কোটি ডোজ সরবরাহের বরাতও পেয়েছে তারা। তবে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশ এই টিকার সাফল্য নিয়ে সংশয়ে রয়েছে। এই ধরনের প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে ও ওষুধের দীর্ঘস্থায়ী প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়। রাশিয়ার প্রচেষ্টায় এই দিকটি উপেক্ষিত বলে সন্দেহ প্রকাশ করেছে তারা। প্রসঙ্গত, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, চিন, কানাডা, ভারত, জাপান, জার্মানি, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়াতেও সম্ভাব্য প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এদিকে বিশ্বে ২০৪০৩২৫৫ জন আক্রান্ত হয়েছেন করোনায়। সুস্থও হয়ে উঠেছেন ১৩২৮৬৫৮০ জন। প্রাণহানি হয়েছে ৭৪২০১৮ জনের। এই প্রথম করোনার জন্য লকডাউন ঘোষণা করল ভুটান। সেখানে আক্রান্তের সংখ্যা ১১৩। টানা ১০২ দিন করোনামুক্ত থাকার পর ফের সংক্রমণের ঘটনা ঘটল নিউজিল্যান্ডে। অন্যদিকে গত ৩ মাসে একজনও আক্রান্ত হননি শ্রীলঙ্কায়।

 

জাতীয়

  • দুই যুবকের বাইক নিয়ে তাড়া করার ঘটনায় দুর্ঘটনার কবলে পড়ে মৃত্যু হল মেধাবী ছাত্রী সুদীক্ষা ভাটির। এটি উত্তরপ্রদেশের বুলন্দ শহরের ঘটনা। সিবিএসই দ্বাদশের পরীক্ষায় ২০১৮ সালে ৯৮ শতাংশ নম্বর নিয়ে জেলায় প্রথম স্থান পেয়েছিলেন সুদীক্ষা। ম্যাসাচুসেটসের ব্যাবসন কলেজে পড়া শুরু করেছিলেন তিনি। লকডাউনে দেশে ফিরেছিলেন।
  • দেশে করোনা আক্রান্তদের সুস্থতার হার বেড়ে হল ৬৯.৮০ শতাংশ। মৃত্যুর হার কমে হল ১.৯৯ শতাংশ। দেশে মোট আক্রান্তের সংখ্যা ২৩২৫০২৬। সক্রিয় রোগী এর ২৮.২১ শতাংশ। মোট প্রাণহানির সংখ্যা ৪৫২৫৭। সংক্রমণের ঊর্ধ্বগতি ১০টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এদিন ভিডিও ব্যবস্থায় বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

 

বিবিধ

  • ঝাড়খণ্ডের শিক্ষামন্ত্রী জগরনাথ মাহাতো বোকারোর দেবী মাহাতো স্মারক ইন্টার মহাবিদ্যালয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হলেন। তিনি দশম শ্রেণি উত্তীর্ণ বলে অনেকে তাঁকে খোঁটা দিত। তাই নানা ব্যস্ততার মধ্যেও এই পদক্ষেপ বলে জানালেন তিনি।
  • ফরচুন গ্লোবাল ৫০০ এর তালিকায় বিশ্বের প্রথম ১০০টি ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে নাম তুলল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এই প্রথম কোন ভারতীয় সংস্থা এই স্বীকৃতি পেল।
  • উর্দু ভাষার কবি ও গীতিকার রাহত ইন্দোরি প্রয়াত হলেন। তাঁর করোনা ধরা পড়েছিল। তিনি মধ্যপ্রদেশের বাসিন্দা।

 

 

খেলা

  • ইউরোপা লিগে টানা ৯ ম্যাচে গোল করে রেকর্ড গড়লেন ইন্টার মিলানের রোমেলু লুকাকু। এই ফরাসি স্ট্রাইকার ভাঙলেন ২০০৫ সালে অ্যালান শিয়ারারের টানা ৮ ম্যাচে গোলের রেকর্ড।
  • জাতীয় শিবির থেকে হকি খেলোয়াড় মনদীপ সিংকে হাসপাতালে ভর্তি করা হল। তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

 

 

লাইভ টিভি দেখুন:  https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল