Site icon জীবিকা দিশারী

কারেন্ট অ্যাফেয়ার্স ১১ মার্চ ২০১৮


জাতীয়

ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের উদ্বোধনী সম্মেলনের বৈঠক বসল নয়াদিল্লিতে। বিকল্প শক্তি হিসাবে সৌরবিদ্যুতের ব্যবহার বাড়ানোর লক্ষ্যে ১২১টি দেশ মিলে এই জোট গড়ে তুলেছে। এর সদর কার্যালয় ভারতে। এদিন উদ্বোধনী সম্মেলনে সভাপতিত্ব করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো। বৈঠকের মূল উদ্দেশ্য ২০৩০ সালের মধ্যে বিশ্বজুড়ে ১ টেরাওয়াট (১০০০ গিগাওয়াট) সৌর বিদ্যুতের সংস্থান করা। ২০১৫ সালে ভারত-আফ্রিকা শীর্ষ সম্মেলনে সর্বপ্রথম এই জোট গড়ার কথা বলেছিলেন মোদী।

আন্তর্জাতিক

সিরিয়ায় বিদ্রোহীদের বিরুদ্ধে সরকারি সেনার হামলায় মৃতের সংখ্যা হাজার অতিক্রম করল। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এই দাবি করল। দৌমা শহরটিকে তারা বিদ্রোহীদের থেকে বিচ্ছিন্ন করতে পেরেছে বলে জানা গেল।

কোন দেশে আইনের শাসন নির্বিঘ্নে প্রতিষ্ঠিত তা পর্যবেক্ষণ করে ‘রুল অব ল ইনডেক্স’ নামক সমীক্ষা রিপোর্ট পেশ করল আন্তর্জাতিক সংস্থা ‘দি ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট’। ২০১৬ সালের অক্টোবর মাসের পর পুনরায় এই রিপোর্ট প্রকাশিত হল। ১১৩টি দেশে সমীক্ষা চালিয়ে যে তালিকা প্রকাশ করা হল তাতে প্রথম তিনটি স্থান পেল ডেনমার্ক, নরওয়ে, ফিনল্যাণ্ড। সর্বশেষ স্থান দুটি পেল ভেনেজুয়েলা এবং কম্বোডিয়া। ভারত, শ্রীলঙ্কা, নেপাল, বাংলাদেশ এবং পাকিস্তান পেল যথাক্রমে ৬২, ৫২, ৫৮, ১০২ ও ১০৫ তম ক্রম।

পাকিস্তানের লাহোরে এক জনসভায় জুতো ছোঁড়া হল প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দিকে।

খেলা

আইএসএল-এর ফাইনালে উঠল বেঙ্গালুরু এফসি। পুনে সিটিকে ৩-১ গোলে হারিয়ে ফাইনালে উঠল তারা।

আইএসএসএফ বিশ্বকাপ শ্যুটিংয়ে আরও একটি সোনা জিতল ভারত। ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনে সোনার পদক জিতলেন অখিল শেওরান।

চিনের বিরুদ্ধে ডেভিস কাপ টাইয়ে ভারতীয় দলে ডাক পেলেন লিয়েন্ডার পেজ। ইউকি ভামব্রি, রামকুমার রমানাথন, রোহন বোপান্না এভং সুমিত নাগাল। নন প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি।

বিবিধ

চলতি অর্থবর্ষে কেন্দ্রকে ৮০৪৪ কোটি টাকা অন্তবর্তী ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত জানাল কোল ইন্ডিয়া।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বিশেষ অডিট শুরু করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক।

 

 

Exit mobile version