কারেন্ট অ্যাফেয়ার্স ১২ আগস্ট ২০২০

400
0
Current Affairs 2nd November

আন্তর্জাতিক

  • নভেম্বর মাসের নির্বাচনে মার্কিন যুক্তরাষ্ট্রে উপরাষ্ট্রপতি পদে ডেমোক্র্যাট দলের প্রার্থী হচ্ছেন কমলা হ্যারিস। এর আগে ৩ বার এই পদে মহিলারা প্রার্থী হলেও কেউ জয়ী হননি। অন্যদিকে এই প্রথম কোনও কৃষ্ণাঙ্গ এশিয়াজ মহিলা বড় দলের হয়ে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী হচ্ছেন। কমলার বাবা আফ্রিকান, মা ভারতীয়। তাঁর মা শ্যামলা গোপালন উচ্চশিক্ষার জন্য ক্যালিফোর্নিয়া গিয়েছিলেন। তিনিও ছিলেন মানবাধিকার কর্মী। কমলার জন্ম হয়েছিল চেন্নাইয়ে। তাঁর জীবনে দাদু পি ভি গোপালনের প্রভাবও রয়েছে। এসবের বর্ণনা রয়েছে কমলার আত্মজীবনী ‘দ্য ট্রুথ উই হোল্ড- অ্যান আমেরিকান জার্নি’ গ্রন্থে। কমলার মা প্রয়াত হয়েছেন ২০০৯ সালে। ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার সেনেটর হয়েছিলেন কমলা।
  • শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে নিজের হাতে রাখলেন প্রতিরক্ষা মন্ত্রক। প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে অর্থ মন্ত্রকসহ তিনটি মন্ত্রক নিজের হাতে রাখলেন। মাহিন্দার পুত্র নমল রাজাপক্ষে এবং দাদা চমল রাজাপক্ষেও মন্ত্রী হয়েছেন।
  • বিশ্বে ২০৬৮৬২৩৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৭৪৯২৭০ জনের জীবনহানি হয়েছে।

 

জাতীয়

  • দেশে লকডাউনের সময় ঘরে ফেরা শ্রমিকদের ২৩ শতাংশই পায়ে হেঁটে বাড়ি ফিরেছেন। হেঁটে ভিন রাজ্য থেকে ফিরতে হয়েছে ১৩ শতাংশ শ্রমিককে। সাইকেল চেপে ফিরেছেন ৩ শতাংশ শ্রমিক। বাসে ১৮ এবং বিশেষ ট্রেনে ১২ শতাংশ ফিরতে পেরেছেন। ৩৯ শতাংশ শ্রমিক ফিরেছেন সপরিবারে। দেশের ২৩টি রাজ্যের ১৭৯টি জেলার ২৫৩০০ পরিযায়ী শ্রমিকের সঙ্গে কথা বলে এই রিপোর্ট তৈরি করেছে সমীক্ষা সংস্থা ‘গাঁও কানেকশন’।
  • দেশে মোট ২৩২৯৬৩৮ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ৪৬০৯১ জন প্রাণ হারিয়েছেন। সুস্থতার হার ৭০.৩৮ শতাংশ। আক্রান্তের নিরিখে প্রথম চারটি রাজ্য হল মহারাষ্ট্র, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটক। মৃত্যুর নিরিখে প্রথম তিনটি রাজ্য হল মহারাষ্ট্র, তামিলনাড়ু ও দিল্লি। পশ্চিমবঙ্গে মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ অতিক্রম করল।

 

 

বিবিধ

  • এপ্রিল-জুন ত্রৈমাসিকে ব্রিটেনের জিডিপি ২০.৪ শতাংশ হ্রাস পেয়েছে। ১১ বছরে এই প্রথম তাদের জিডিপি সঙ্কুচিত হল। আইএমএফ-এর পূর্বাভাষ, বিশ্বে বড় অর্থনীতির মধ্যে একমাত্র চিনের জিডিপি-ই বৃদ্ধির মুখ দেখবে (১ শতাংশ)।
  • কংগ্রেসের জাতীয় মুখপাত্র রাজীব ত্যাগী প্রয়াত হলেন। একটি টেলিভিশন চ্যানেলে উত্তেজক বিতর্কের পর তিনি বাড়ি ফিরেই হৃদরোগে আক্রান্ত হন।

 

খেলা

  • চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে আটলান্টার বিরুদ্ধে ২-১ গোলে জয়ী হল প্যারিস সাঁ জা। ক্লাবের ৫০ তম প্রতিষ্ঠা বর্ষের দিনে জয় এনে দিলেন নেমার, মার্কোস আয়োস, চোপো মোতিংরা।
  • ২০২২ কাতার বিশ্বকাপে এশিয়া পর্বের যোগ্যতা অর্জন পর্বের এবং ২০২৩ সালের এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ স্থগিত রাখার কথা জানাল এশিয়ান ফুটবল কনফেডারেশন।

 

লাইভ টিভি দেখুনhttps://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল