কারেন্ট অ্যাফেয়ার্স ১২ মার্চ ২০১৮

schedule
2018-03-26 | 07:59h
update
2018-03-26 | 07:59h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

মহারাষ্ট্রে নাসিক থেকে ১৮০ কিমি পথ ৬ দিন ধরে হেঁটে মুম্বই পৌঁছলেন ৩৫ হাজার জন কৃষক। ঋণ মকুব, সেচের জল প্রদান সহ একগুচ্ছ দাবি জানাতে গ্রাম থেকে রাজ্যের রাজধানী পৌঁছলেন তাঁরা। তাঁদের দাবি ৬ মাসের মধ্যে পূরণ করা হবে বলে প্রতিশ্রুতি দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

নাগা জঙ্গিদের অর্থ সহায়তার অভিযোগে নাগাল্যাণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী টি আর জেলিয়ং কে সমন পাঠাল এনআইএ।

উত্তর প্রদেশের মির্জাপুর ছানভে এলাকায় ওই রাজ্যের বৃহত্তম সোলার পাওয়ার প্ল্যান্টের উদ্বোধন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রেম। এটি নির্মাণ করেছে একটি ফরাসি সংস্থা। এদিন অসি থেকে দশাশ্বমেধ ঘাট পর্যন্ত বজরায় ভ্রমণ করলেন তাঁরা।

তামিলনাড়ুতে কুরাঙ্গির কাছে পর্বত-অভিযানে গিয়ে দাবানলে দগ্ধ হয়ে মৃত্যু হল ১০ জন অভিযাত্রীর।

Advertisement

আন্তর্জাতিক

নেপালের ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় ভেঙে পড়ল একটি বিমান। অন্তত ৫০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। ঢাকা থেকে কাঠমাণ্ডুগামী বাংলাদেশের বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্সের বম্বার্ডিয়ার ড্যাশ ৮ কিউ ৪০০ বিমানটিতে ৬৭ জন যাত্রী ও ৪ জন বিমানকর্মী ছিলেন। বিমানবন্দরের ঠিক পূর্বদিকে একটি ফুটবল মাঠে নামতে গিয়ে সেটিতে বিস্ফোরণ হয় বলে জানা গেছে। ইউবিজি ২১১ উড়ানের দুর্ঘটনাস্থলে ছুটে যান নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।

যুদ্ধ বিধ্বস্ত কলম্বিয়ার সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হল সেখানকার প্রাক্তন রাষ্ট্রপতি আলভারো উরিবের দল ডেমোক্রেটিক সেন্টার পার্টি। বিদ্রোহী ‘ফার্ক’ রা এবারই প্রথম ভোটে লড়লেও মানুষের সমর্থন মেলেনি তাদের।

স্বজন পোষণের অভিযোগে প্রমাণিত হল জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বিরুদ্ধে। দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন তিনি।

দুর্নীতি মামলায় ঢাকা হাইকোর্ট থেকে জামিন পেলেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

খেলা

মেক্সিকোয় আয়োজিত আইএসএসএফ বিশ্বকাপ শ্যুটিংয়ে শীর্ষস্থান পেল ভারত। কোন আন্তর্জাতিক শ্যুটিং প্রতিযোগিতায় এটাই ভারতের শ্রেষ্ঠ ফল। ৪টি সোনা, ১টি রূপো, ৪টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৯টি পদক পেল ভারত।

কলম্বোয় ত্রিদেশীয় টি ২০ ক্রিকেট প্রতিযোগিতায় ভারত ৬ উইকেটে হারাল শ্রীলঙ্কাকে।

ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্স প্রতিযোগিতাক দ্বিতীয় রাউন্ডে ভারতের ইউ কি ভামব্রি ৬-৪, ৬-৪ ব্যবধানে হারিয়ে দিলেন বিশ্বের ১২ নং লুকাস পৌলিকে।

পোর্ট এলিজাবেথ টেস্টে জয়ী হল দক্ষিণ আফ্রিকা। এই টেস্টে দুই ইনিংসে ১১ উইকেট নিলেন দক্ষিণ আফ্রিকার কাগিয়ো রাবাডা। রাবাডা এই নিয়ে ৪ বার এক টেস্টে ১০ বা তার বেশি উইকেট নিলেন। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজ আপাতত ১-১। তবে স্টিভ স্মিথকে ধাক্কা মারার অভিযোগে পরের ২ টেস্টের জন্য সাসপেন্ড করা হল রাবাডাকে।

বিবিধ

গত জানুয়ারি মাসে শিল্পোৎপাদন বৃদ্ধির হার হল ৭.৫ শতাংশ। ২০১৭ সালের জানুয়ারি মাসে তা ছিল ৩.৫ শতাংশ। ফেব্রুয়ারি মাসে খুচরো মূল্যবৃদ্ধি কমে হল ৪.৪৪ শতাংশ। জানুয়ারিতে তা ছিল ৫.০৭ শতাংশ।

একদিনে সেনসেক্স বাড়ল ৬১১ পয়েন্ট। এর আগে ২০১৬ সালের ১ মার্চ একদিনে ৭৭৭ পয়েন্ট বৃদ্ধি হয়েছিল শেয়ার সূচক।

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
24.04.2024 - 19:29:34
Privacy-Data & cookie usage: