কারেন্ট অ্যাফেয়ার্স ১৩ মার্চ ২০২০

368
0

আন্তর্জাতিক

  • বিশ্বজুড়ে করোনা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা ৫ হাজার অতিক্রম করল। ১২১টি দেশে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ইতালিতে ১ দিনে মৃত্যু হল ২৫০ জনের। মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় জরুরি অবস্থা জারি করলেন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। স্পেনেও জরুরি অবস্থা জারি করা হল। এখনও পর্যন্ত এই সংক্রমণে চিনে ৩১৭৬, ইতালিতে ১২৬৬, ইরানে ৫১৪ জনের মৃত্যু হয়েছে। কানাডায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি ট্রুডোও এই সংক্রমণের শিকার হয়েছেন। ‘হু’-এর প্রধান টেড্রস অ্যাঢানম ঘেব্রেইয়েসিউস বলেছেন, এখন এই ভয়াল মহামারীর উপকেন্দ্র হয়ে উঠেছে ইউরোপ। ডিজনি সংস্থা তাদের বিনোদন কার্পগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। চিনের পর নেপালও পবর্তারোহীদের এভারেস্ট অভিযানে সাময়িক নিষেধাজ্ঞা চালু করল।

 

জাতীয়

  • দিল্লিতে করোনা ভাইরাস সংক্রমণে ৬৮ বছরের এক বৃদ্ধার মৃত্যু হল। তাঁর ছেলে সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছেন। এই নিয়ে ভারতে দ্বিতীয় কোনও ব্যক্তির এই সংক্রমণে মৃত্যু হল। দেশে ৮৫ জন এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন। সংক্রমণ রুখতে বাংলাদেশের সঙ্গে বিমান, বাস ও রেল যোগাযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত জানানো হল। দিল্লি, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার কথা বলল প্রশাসন। মহারাষ্ট্রের বড় ৫টি শহরে সিনেমা হল, শপিং মলও বন্ধ রাখার কথা জানানো হল।
  • দীর্ঘ ৭ মাসের বেশি জননিরাপত্তা আইনে (পিএসএ) গৃহবন্দি থাকার পর মুক্তি পেলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারার বিশেষ মর্যাদা বিলোপের পর গত ৫ আগস্ট তাঁকে বন্দি করা হয়।

 

বিবিধ 

  • অভূতপূর্ব পরিস্থিতির সাক্ষী থাকল ভারতের শেয়ার বাজার। এদিন বাজার খোলার ১৫ মিনিটের মধ্যে শেয়ার সূচক নিফটি হ্রাস পায় ৯৬৬.১০ অঙ্ক বা ১০.০৭ শতাংশ। আর শেয়ার সূচক সেনসেক্স নেমে যায় ৩৩৮০.৫৯ পয়েন্ট বা ১১ শতাংশ। সেই মুহূর্তে সার্কিট ব্রেকার চালু হয়ে ৪৫ মিনিট করে লেনদেন বন্ধ রাখা হয়। গত ১২ বছরের মধ্যে এই প্রথম ভারতের শেয়ার বাজারে এই ঘটনা ঘটল। বাজার চালু হতেই দেখা যায় বিপরীত দৃশ্য। তখন চড়চডিড়য়ে বাড়তে থাকে শেয়ার সূচক। লেনদেন চলাকালীন ৫৩৮০ পয়েন্ট বেড়ে লেনদেন চলার সময় সর্বকালীন সর্বোচ্চ উত্থানের রেকর্ড গড়ল সেনসেক্স।
  • গত ফেব্রুয়ারিতে দেশের রপ্তানি ২.৯১ শতাংশ ও আমদানি ২.৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে এদিন জানাল কেন্দ্রীয় সরকার। বাণিজ্য ঘাটতি হয়েছে ৯৮৫ কোটি ডলার।

 

খেলা

  • প্রথমবার রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হল সৌরাষ্ট্র। ১৩ বছর পর বাংলা রঞ্জি ট্রফির ফাইনালে উঠলেও শেষ পর্যন্ত রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকল। রাজকোট স্টেডিয়ামে এদিন বাংলার প্রথম ইনিংস শেষ হয় ৩৮১ রানে। সৌরাষ্ট্র দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে করে ১০৫ রান। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে চ্যাম্পিয়ানের ট্রফি জিতল সৌরাষ্ট্র। মাত্র ৪৪ রানের জন্য স্বপ্নভঙ্গ হল বাংলার। ম্যান অব দ্য ম্যাচ হলেন অর্পিত বামবরা।
  • করোনা আতঙ্কে ভারত-দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ বাতিল করা হল। বিশ্বজুড়ে বিভিন্ন খেলাতেই একই চিত্র।