কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ আগস্ট ২০২০

455
0
nurse recruitment

আন্তর্জাতিক

  • রুশ স্বাস্থ্যমন্ত্রকের এথিক্স কমিটির সদস্য তথা বিখ্যাত চিকিৎসক আলেকজান্ডার চুচলিন স্পুটনিক কোভিড প্রতিষেধক এর ট্রায়ালে নিয়মনীতি লঙ্ঘনের অভিযোগে তিনি ইস্তফা দিলেন। খবরে প্রকাশ, রাশিয়ার চিকিৎসকদের একাংশ এই প্রতিষেধকের ওপর ভরসা করতে পারছেন না। এদিকে বিশ্বে ৭৬০২৮২ জনের প্রাণহানি হয়েছে করোনায়। ২১২৩৭৬১৭ জন এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ৫৪ লক্ষাধিক লোক সংক্রমিত, প্রাণহানি হয়েছে ১ লক্ষ ৭০ হাজারের বেশি মানুষের।
  • পাকিস্তানের ৭৪ তম স্বাধীনতা দিবসে বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কারের ডাক দিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। প্রসঙ্গত, ভারত-বাংলাদেশের থেকে বিদ্যুৎ উৎপাদনের ব্যয় বেশি পাকিস্তানে।

 

 

জাতীয়

  • বর্ষীয়ান আইনজীবী প্রশান্ত ভূষণ আদালত অবমাননা করেছেন বলে রায় দিল সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ। প্রধান বিচারপতি এস এ বোরদে একটি শোরুমের বাইরে দাঁড় করান একটা মোটরসাইকেলে চড়ে বসেছিলেন। সেই ছবি দেখে প্রধান বিচারপতি এবং সর্বোচ্চ আদালতের সমালোচনা করেছিলেন প্রশান্ত ভূষণ। শুনানির সময় ও নিজের বক্তব্যে অটল থেকে প্রশান্ত ভূষণ বলেন, ‘আদালতকেও সমালোচনা গ্রহণ করতে হবে’।
  • গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় সাড়ে ৮ লক্ষ জনের কোভিড ১৯ পরীক্ষা হয়েছে যা একটি রেকর্ড। মোট ২ কোটি ৭৬ লক্ষ জনের পরীক্ষা হয়েছে। দেশে ৪৮০৪০ জনের প্রাণহানি হয়েছে করোনা ভাইরাসে। মহারাষ্ট্রে প্রাণহানির সংখ্যা ১৯ হাজার। দেশে মোট ২৪৬১১৯০ জন আক্রান্ত হয়েছেন করোনায়। তবে দেশে মৃত্যুহার কমে হল ১.৯৫ শতাংশ ও সুস্থতার হার বেড়ে ৭১.৪৭ শতাংশ হয়েছে।

 

 

বিবিধ

  • গত জুলাই মাসে দেশ বাণিজ্য ঘাটতি ছিল ৪৮৩ কোটি ডলার। ২০১৯ সালের জুলাই মাসের থেকে তা ১৩৪৩ কোটি ডলার কম। সদ্য শেষ হওয়া জুলাইয়ে গত বছরের তুলনায় রপ্তানি ১০.২১ এবং আমদানি ২৮.৪ শতাংশ হ্রাস পেয়েছে।
  • ২০১৯-২০২০ সালের জন্য কেন্দ্রীয় সরকারকে ৫৭১২৮ কোটি টাকা ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত জানালো ভারতের রিজার্ভ বাঙ্ক।

 

 

খেলা

  • উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে অঘটন ঘটাল লাইপজিস। তারা কোয়ার্টার ফাইনালে ২-১ গোলে হারিয়ে দিল আটলেটিকো ডি মাদ্রিদকে। মাত্র ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়েছে ক্লাবটি। ৬ বছরের মধ্যেই বুন্দেশলিগায় সুযোগ পায়। এর মধ্যেই ২ বার চ্যাম্পিয়ন্স লিগ খেলেছে। প্রথমবার সেমিফাইনালে পৌঁছে গেল তারা।
  • সাউদাম্পটন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৯ উইকেটে ২২৩ রান করল পাকিস্তান।
  • ডিসেম্বর মাসে কলকাতায় দর্শকশূন্য স্টেডিয়ামে আই লিগের প্রথম ডিভিশনের প্রতিযোগিতা আয়োজিত হবে বলে জানালো সর্বভারতীয় ফুটবল সংস্থা।

 

 

লাইভ টিভি দেখুনhttps://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল