কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ নভেম্বর ২০১৯

schedule
2019-11-16 | 07:44h
update
2019-11-16 | 07:44h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে ১১তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগ দিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনফিং, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রাসাফোসারা এবং ব্রাজিলের রাষ্ট্রপতি জায়ের বলসেনোরো। মূল বৈঠকের অবসরে রুশ রষ্ট্রপতির সঙ্গে পৃথক বৈঠক করলেন মোদী। সামনের বছর ৯ মে রাশিয়ার বিজয় দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার জন্য মোদীকে আমন্ত্রণ জানালেন পুতিন। এদিন জিনফিংয়ের সঙ্গেও পৃথক বৈঠক হয় মোদীর।
  • রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক ফৌজদারি আদালতে (আইসিসি) মায়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলাটি গৃহীত হল। এখানে প্রধান অভিযুক্তদের মধ্যে রয়েছেন নোবেল শান্তি পুরস্কার জয়ী আং সাং সুচি-ও। রোহিঙ্গাদের ওপর নির্যাতনের অভিযোগে এই মামলা করা হয়েছে। এই প্রথম সু চি-র বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মামলা হল।
Advertisement

 

জাতীয়

  • শবরীমালা মন্দিরের গর্ভগৃহে মহিলাদের প্রবেশের বিষয়টির নিষ্পত্তি হল না সুপ্রিম কোর্টে। ৫ জন বিচারপতির বেঞ্চে এই মামলার রায় নিয়ে ঐক্যমত্য না হওয়ায় তা ৭ জন বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠানো হল।তবে মহিলা ভক্তদের প্রবেশের নির্দেশ সংক্রান্ত পূর্ববর্তী রায়ে কোনো স্থগিতাদেশ জারি হয়নি। মুসলিম মহিলাদের মসজিদ দরগায় প্রবেশ এবং অন্য সম্প্রদায়ে বিবাহ করা পার্সি মহিলাদের অগ্নি মন্দিরে প্রবেশের বিষয়গুলিও বিচার করবে ওই সাংবিধানিক বেঞ্চ।
  • রাফাল যুদ্ধবিমান মামলার রিভিউ পিটিশনে এই বিষয়ে তদন্তের দাবি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ফ্রান্স থেকে ৩৬টি যুদ্ধবিমান কেনার মামলায় এফআইআর করার প্রয়োজন নেই বলে জানালেন প্রধানবিচারপতির নেতৃত্বাধীন ৩ সদস্যের বেঞ্চ। তবে বিচারপতি কে এম যোসেফ এই রায়ের সঙ্গে সহমত হয়েও পৃথক রায়ে বলেছেন। রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগে সিবিআই তদন্তে  কোনো বাধা নেই।

 

বিবিধ

  • চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) ভোডাফোন-আইডিয়ার লোকসান হল ৫০৯২১ কোটি টাকা। একটি ত্রৈমাসিকে কোনো ভারতীয় সংস্থা এর আগে এত লোকসান করেনি। এয়ারটেলের ক্ষেত্র লোকসানের অঙ্ক ২৩০ ৪৫ কোটি টাকা। আয়ের নিরিখে লাইসেন্স ও স্পেকট্রাম ব্যবহারের ফি ধার্যের যে নির্দেশ সুপ্রিম কোর্ট দিয়েছে তার অর্থের সংস্থান করতে গিয়ে লোকসান হয়েছে বলে সংস্থাগুলির দাবি।
  • চলতি অর্থবর্ষে ভারতের বৃদ্ধির হার ৫.৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দিল মুডিজ।

 

খেলা

  • ইন্দোরে শুরু হল ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট। এদিন ১৫০ রানে শেষ হয়ে গেল বাংলাদেশের প্রথম ইনিংস। ঘরের মাঠে ২৫০ উইকেট নেওয়ার নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। ৪২ টেস্টে এই নজির গড়ে তিনি স্পর্শ করলেন মুথাইয়া মুরলীধরনের রেকর্ড। এদিন মোমিনুল হককে আউট করে এই নজির গড়লেন তিনি। ভারত প্রথম ইনিংস ১ উইকেট হরিয়ে ৮৬ রান করল।
  • ডিসেম্বরে পাকিস্তানের মাটিতে টেস্ট ক্রিকেট খেলতে রাজি হল শ্রীলঙ্কা। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেটারদের বাসে জঙ্গি হামলার পরে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট প্রায় বন্ধই ছিল।
  • বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে আফগানিস্তানের সঙ্গে ভারতের ম্যাচ ড্র (১-১) হল।
  • স্বার্থের সংঘাত মামলায় রাহুল দ্রাবিড়কে ক্লিনচিট দিল বোডের্র নীতি নির্ধারক সংস্থার আধিকারিক ডি কে জৈন।

 

 

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
12.05.2024 - 12:21:33
Privacy-Data & cookie usage: