কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ মার্চ ২০২০

470
0

আন্তর্জাতিক

  • মাইক্রোসফটের পরিচালন পর্ষদ থেকে সরে দাঁড়ালেন সংস্থার প্রতিষ্ঠাতা বিল গেটস। ২০০০ সালে সংস্থার সিইও পদ ছাড়লেও তিনি যুক্ত ছিলেন পরিচালন পর্ষদের সঙ্গে। এখন থেকে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের হয়ে কেবল জনসেবার কাজেই মন দেবেন বলে ধারণা করা হচ্ছে।
  • করোনা সংক্রমণের আতঙ্কে ৫ সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হল কানাডার সংসদ। ইতালির পর স্পেনেও বড় আকারে ছড়াল সংক্রমণ। সেখানে একদিনে ১৫০০ জন আক্রান্ত হয়েছেন। গোটা দেশকেই অবরুদ্ধ রাখার সিদ্ধান্ত নিল স্পেন সরকার। লন্ডনে নর্থ মিডলসেক্সে জন্মানোর কয়েক সেকেন্ডের মধ্যে করোনায় আক্রান্ত হল একটি শিশু। সংক্রমণ চিকিৎসায় সহযোগিতায় চিন থেকে এক বিশেষজ্ঞ দল গেল ইতালিতে। বিশ্বজোড়া এই সংক্রমণে ৫৩৮৮ জনের মৃত্যু হয়েছে।

 

জাতীয়

  • দেশে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৮৮। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই পরিস্থিতিকে ‘বিপর্যয়’ বলে ঘোষণা করল। পশ্চিমবঙ্গ সরকার ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার নির্দেশ দিল।
  • পশ্চিমবঙ্গের প্রাক্তন পূর্তমন্ত্রী অমর চেধৈুরী (৭২) প্রয়াত হলেন। তিনি ছিলেন আরএসপির কেন্দ্রীয় কমিটির সদস্য।

 

বিবিধ

  • পেট্রোল ও ডিজেলে প্রতি লিটারে ৩ টাকা করে শুল্ক বাড়াল কেন্দ্রীয় সরকার। এরমধ্যে উৎপাদন শুল্ক ২ টাকা এবং সড়ক ও পরিকাঠামো সেস ১ টাকা। এর ফলে বছরে অতিরিক্ত ৩৯ হাজার কোটি টাকা আয় হবে কেন্দ্রীয় সরকারের। গত ৬ বছরে এই নিয়ে ১১ বার শুল্ক ও সেস বাড়ানো হল। আন্তর্জাতিক বাজারে তেলের দাম নেমে যাওয়ায় ক্রেতার সুবিধার বদলে নিজেদের ভাঁড়ার পূর্ণ করার পথ নেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে ক্রেতা সংগঠনগুলি। প্রসঙ্গত, গত জানুয়ারি মাসে ব্যারেল প্রতি ৬৬ ডলার থেকে মার্চে ৩২ ডলারে নেমে এসেছে অপরিশোধিত তেলের দাম।

 

খেলা

  • ইন্ডিয়ান সুপার লিগ (২০১৯-২০২০) চ্যাম্পিয়ন হল এটিকে। এদিন মারগাঁওয়ে প্রতিযোগিতায় ফাইনালে তারা ৩-১ গোলে হারাল চেন্নাইয়ান এফসিকে। এই নিয়ে তৃতীয়বার তারা আইএসএল খেতাব জিতল। প্রসঙ্গত, এই মরসুমে কলকাতার দল আইলিগ জেতার পর কলকাতারই একটি দল আইএসএল-ও জিতল।