কারেন্ট অ্যাফেয়ার্স ১৫ মার্চ ২০১৮

312
0

জাতীয়

তামিলনাড়ুতে নতুন একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করলেন টিটিভি দিনাকরণ। প্রয়াত নেত্রী জয়ললিতাকে সামনে রেখে তৈরি দলের নাম ‘আম্মা মাক্কাল মুনেত্রা কাজাগম’। দিনাকরণ সম্পর্কের দিক থেকে শশীকলার ভাইপো।

ভারতে পাক রাষ্ট্রদূত সোহেল মামুদকে দেশে ফিরে যেতে নির্দেশ দিল ইসলামাবাদ। পাক কূটনীতিকরা এদেশে হেনস্তার মুখে পড়ছেন, এই অ্ভিযোগ করেছে তারা।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারি চাকরিতে নির্বাচিত হলে প্রথমে প্রার্থীদের ৫ বছর সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করার সুপারিশ করল সংসদীয় স্থায়ী কমিটি।

শহরাঞ্চলের রাস্তায় গাড়ির সর্বোচ্চ বেগের ঊর্ধ্বসীমা স্থির করে দিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। শহরে গাড়ি, মালবাহী গাড়ি ও ছ চাকার গাড়ির জন্য তা হবে যথাক্রমে ৭০, ৬০ ও ৫০ কিমি প্রতি ঘণ্টা।

আন্তর্জাতিক

মার্কিন মহকাশচারী স্কট কেলির জিনে পরিবর্তন হয়েছে মহাকাশে থাকার কারণে। এদিন নাসা কর্তৃক প্রকাশিত একটি রিপোর্টে এই দাবি করা হয়েছে। ৩৪০ দিন তিনি মহাকাশে ছিলেন। তিনি ২ ইঞ্চি লম্বা হয়েছেন এই সময়ে। তাঁর যমজ ভাই মার্কের সঙ্গে নাসা তুলনামূলক সমীক্ষা (টুইন স্টাডি) চালিয়ে দেখেছে, স্কট কেলির জিন ৭ শতাংশ পর্যন্ত বদলে গেছে।

ব্রিটেন-রাশিয়া বিতর্কে ব্রিটেনের পাশে দাঁড়ালেন রাষ্ট্রসঙ্ঘের মার্কিন দূত নিকি হ্যালি এবং ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁ। রাশিয়ায় ব্রিটেনের চর হিসাবে কাজ করা সের্গেই স্ক্রিপাল ও তাঁর কন্যাকে নার্ভ এজেন্ট ‘নোভিচক’ দিয়ে হত্যার চেষ্টার অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। এদিকে সরকারি কাজে হস্তক্ষেপের অভিযোগে ৫টি রুশ সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল মার্কিন প্রশাসন।

 

খেলা

চ্যাম্পিয়ন্স লিগে শততম গোল করলেন লিওলেন মেসি। এদিন বার্সেলোনার হয়ে চেলসির বিরুদ্ধে তিনি জোড়া গোল করলেন। ১২৩ ম্যাচ খেলে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। এক্ষেত্রে তাঁর আগে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ১৪৮ ম্যাচে তিনি চ্যাম্পিয়ন্স লিগে ১১৭টি গোল করেছেন। এদিন ম্যাচের ১২৭ সেকেন্ডে প্রথম গোলটি করলেন মেসি যা তাঁর জীবনে দ্রুততম গোল।

বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী ম্যাচের সুপার সিক্সে আফগানিস্তান ৩ উইকেটে হারাল ওয়েস্ট ইন্ডিজকে।

ইরানি কাপে নতুন নজির গড়লেন ওয়াসিম জাফর। বিদর্ভের হয়ে তাঁর সংগ্রহ অপরাজিত ২৮৫ রান। অবশিষ্ট ভারতের বিরুদ্ধে এই ম্যা্চে এই রান করে তিনি ভেঙে দিলেন ইরানি কাপে মুরলী বিজয়ের ২৬৬ রানের নজির। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৮ হাজার রান সম্পূর্ণ হল তাঁর। ইরানি কাপে টানা ৬টি অর্ধশত রানের নজিরও গড়লেন ৪০ বছরের জাফর।

বিবিধ

গত ফেব্রুয়ারি মাসে ভারতের রপ্তানি ৪.৫ শতাংশ এবং আমদানি ১০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে এদিন কেন্দ্রীয় সরকারি সূত্র জানাল। ওই মাসে দেশের বাণিজ্য ঘাটতি ১২০০ কোটি ডলার ছিল বলে জানা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যাচ্ছে ‘টয়েজ আর আস’। এই সংস্থার ৮৬১টি বিপণীতে ৩৩ হাজার জন কাজ করতেন। ১৯৪৮ সালে তৈরি হয়েছিল খেলনা বানানোর সংস্থাটি। অনলাইন সংস্থাগুলির সঙ্গে পাল্লা দিতে না পেরে গত সেপ্টেম্বর মাসে তারা নিজেদের দেউলিয়া ঘোষণা করেছিল।