কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ মে ২০১৮

schedule
2018-05-17 | 11:14h
update
2018-05-17 | 11:14h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

কর্নাটকে একক বৃহত্তম দল হিসাবে বিজেপিকে সরকার গড়ার আমন্ত্রণ জানালেন সেখানকার রাজ্যপাল বজুভাই বালা। বি এস ইয়েদ্যুরাপ্পাকে ১৫ দিনের মধ্যে সংখ্যা গরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনে এবার কো্নো দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

রমজান মাস চলার জন্য জম্মু ও কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে আপাতত নিরাপত্তা বাহিনী কোনো অভিযান চালাবে না বলে জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

অন্ধপ্রদেশের গোদাবরী নদীতে নৌকাডুবিতে মৃত্যু হল ১২ জনের। এখনও নিখোঁজ ১০ জন।

Advertisement

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে ক্রিমিয়া স্থলপথে যুক্ত হল। ৩৬৯ কোটি ডলার খরচ করে রুশ প্রশাসন ১৮ কিমি দীর্ঘ যে সেতুটি নির্মাণ করেছে এদিন সেখানে যান চলাচল শুরু হল। একদিন আগে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ট্রাক চালিয়ে সেতুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন। ইউক্রেনের থেকে ক্রিমিয়াকে রাশিয়া ছিনিয়ে নেওয়ার পরই এই সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছিল।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আসন্ন বৈঠক বাতিলের হুমকি দিলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন। ১২ জুন সিঙ্গাপুরে ওই বৈঠক হওয়ার কথা। পরমাণু অস্ত্র নিয়ে মার্কিন চাপের কারণে তিনি এই কথা বলছেন বলে জানালেন।

সরাসরি কমল জাপানের বৃদ্ধির হার। ২০১৭-১৮ অর্থবর্ষের জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে তা ০.২ শতাংশ কমেছে। তার আগের ত্রৈমাসিকে বৃদ্ধি হয়েছিল ০.১ শতাংশ।

খেলা

এএফসি কাপের বাছাই পর্বে বেঙ্গালুরু এফসি ৪-০ গোলে হারাল আবাহনী ঢাকাকে। প্রতিযোগিতার মূল পর্বে উঠল বেঙ্গালুরু।

নিজেদের অভিষেক টেস্টে ৫ উইকেটে হার মানল আয়ারল্যান্ড। ডাবলিনে তারা মুখোমুখি হয়েছিল পাকিস্তানের।

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি মহিলাদের হকিতে ভারত দ্বিতীয় ম্যাচে চিনকে ৩-১ গোলে হারাল।

বেলারুশের ক্লাব ডায়নামো ব্রেস্টের চেয়ারম্যান নিযুক্ত হলেন দিয়েগো মারাদোনা। তিনি ক্লাবটির ফুটবলের সামগ্রিক উন্নয়ন দেখভাল করবেন।

ঘুষ নেওয়ার অভিযোগে সৌদি ফুটবল ফেডারেশন সাসপেন্ড করল রেফারি ফাহাদ আল মিরদাসিকে। আসন্ন বিশ্বকাপ ফুটবলেও তিনি রেফারিদের পুলে ছিলেন।

বিবিধ

মুম্বাইয়ে সিবিআই-এর বিশেষ আদালতে সিবিআই চার্জশিট দাখিল করল, মেহুল চোকসির বিরুদ্ধে ৭০৮১ কোটি টাকার জালিয়াতির অভিযোগে। একদিন আগেই নীরব মোদী সহ ২২ জনের বিরুদ্ধে ৬৪৯৮ কোটি টাকার চার্জশিট পেশ করেছিল সিবিআই। এদিনের প্রায় ১২ হাজার পাতার চার্জশিটেও পিএনবি-র প্রাক্তন এমডি-সিইও উষা অনন্ত সুব্রহ্মণ্যনের নাম রয়েছে।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
23.04.2024 - 11:12:54
Privacy-Data & cookie usage: