কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ আগস্ট ২০২০

651
0

আন্তর্জাতিক

  • করোনার আবহে সাধারণ নির্বাচন ১৯ সেপ্টেম্বর থেকে একমাস পিছিয়ে দিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। প্রসঙ্গত ১০২ দিন করোনামুক্ত থাকার পর নতুন করে সংক্রমণ শুরু হয়েছে সেখানে। এরই মধ্যে বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ২১৯৪৫৯৭০, প্রাণহানি হয়েছে ৭৭৫২৬৭ জনের। অন্যদিকে মালয়েশিয়া দাবি করেছে ‘ডি ৬১৪ জি’ নামের একটি করোনা স্ট্রেনের খোঁজ পাওয়া গেছে তাদের দেশে যে ভাইরাসটি ১০ গুণ বেশি ছোঁয়াচে। তবে এই দাবির সপক্ষে প্রমাণ মেলেনি বলে আশ্বস্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে চিন দাবি করল, ৩ স্তরে ক্লিনিক্যাল ট্রায়ালের পর করোনার প্রতিষেধক আনছে তারাও।
  • রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর বিরুদ্ধে পথে নামলেন বেলারুশের হাজার হাজার মানুষ। গত ৯ আগস্টের নির্বাচনে পুননির্বাচিত হন লুকাশেঙ্কো। তিনি ৯০ শতাংশ ও প্রতিদ্বন্দ্বী শ্বেতলানা সিখানওয়াস্কা ১০ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ আনা হয়েছে।

 

জাতীয়

  • দেশে কোভিড ১৯ সংক্রমণে মৃতের সংখ্যা ৫০ হাজার অতিক্রম করল (৫০৯২১)। মোট ২৫ লক্ষ মানুষ (২৫৮৯৬৮২) সংক্রমিত হয়েছেন। তবে সুস্থও হয়ে উঠেছেন ১৯১৯৮৪২ জন। গত ২৪ ঘণ্টায় ৫৭৯৮১ জন সংক্রমিত হয়েছেন ও ৫৭৫৮৪ জন সুস্থ হয়ে উঠেছেন।
  • সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা (জেইই মেন) এবং ডাক্তারি প্রবেশিকা (নিট ইউজি) সেপ্টেম্বর মাসেই অনুষ্ঠিত হবে। করোনার কারণে পরীক্ষার দিন পিছনোর আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।
  • আদালত অবমাননার মামলায় প্রশান্ত ভূষণের দোষী সাব্যস্ত হওয়া নিয়ে প্রকাশ্য বিবৃতি দিলেন ৪২ জন প্রবীণ আইনজীবী। এক্ষেত্রে সুপ্রিম কোর্টের রায়ে তাঁরা হতাশ বলে জানিয়েছেন। তাঁদের বক্তব্য, বিচারপতিরা সমালোচনার ঊর্ধ্বে নন।

 

বিবিধ

  • ভারতীয় মার্গ সঙ্গীতের প্রবীণ শিল্পী পণ্ডিত যশরাজ (৯০) প্রয়াত হলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি। মেবাতী ঘরানার এই শিল্পী দীর্ঘদিন যুক্ত ছিলেন আকাশবানী কলকাতার সঙ্গে। হরিয়ানার পিল মান্দোরি গ্রামে জন্ম হয়েছিল তাঁর। যশরাজের পিতা মতিরামও ছিলেন শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী। তাঁর স্ত্রী মধুরা শান্তারাম উচ্চাঙ্গ সঙ্গীতে রামপুর ঘরানার শিল্পী। পদ্মবিভূষণ ছাড়াও সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পেয়েছিলেন তিনি।
  • প্রতিবছর ১ সেপ্টেম্বর দিনটি পুলিশ দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত জানালো পশ্চিমবঙ্গ সরকার।

 

 

খেলা

  • চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে প্যারিস সাঁ জা দলের মুখোমুখি হবে লাইপজিমে। এই দুই দলের কেউই এর আগে এই প্রতিযোগিতার ফাইনালে ওঠেনি।
  • বৃষ্টির কারণে খেলা হল সামান্য সময়। শেষ পর্যন্ত সাউদাম্পটনে অমীমাংসিত থাকল ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যে দ্বিতীয় টেস্ট।

 

 

 

লাইভ টিভি দেখুন:    https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল