Site icon জীবিকা দিশারী

কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ জানুয়ারী, ২০১৯

Current Affairs 17 Jan 2019

আন্তর্জাতিক

কেনিয়ার নাইরোবিতে হোটেলে জঙ্গি হামলায় মৃতের সংখ্যা বেড়ে হল ২১। হামলা চালানোর ২০ ঘণ্টা পর সব জঙ্গিকে হত্যা করে হোটেলটিকে জঙ্গিমুক্ত করলেন নিরাপত্তারক্ষীরা। এই হামলায় মৃত্যু হয়েছে মার্কিন ব্যবসায়ী জেসন স্পিন্ডলারের। ৯/১১ হামলার সময় টুইন টাওয়ারে থাকলেও প্রাণ বাঁচাতে পেরেছিলেন তিনি।

ইন্দোনেশিয়ায় এক মহিলা বিজ্ঞানীর মৃত্যু হল পরীক্ষাগারে পোষা কুমিরের কামড়ে। উত্তর সুনাওয়া সি দ্বীপের এক গবেষণাগারের প্রধান ছিলেন ডেজি টুয়ো নামের এই বিজ্ঞানী।

কর্মক্ষেত্রে টার্গেট ছুঁতে না পারায় রাস্তায় হামাগুড়ি দিতে বাধ্য করা হল এক সংস্থার কতিপয় মহিলাকে। পূর্ব চিনের এই ঘটনা সচিত্র প্রকাশ্যে এল। নিন্দার ঝড় উঠল এই ঘটনার বিরুদ্ধে।

জাতীয়

ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিমকে যাবজ্জীবন কারাদণ্ড দিল পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। সাংবাদিক রামচন্দ্র ছত্রপতির হত্যা মামলায় এই শাস্তি দেওয়া হল। অন্য মামলায় বর্তমানে ২০ বছরের কারাদণ্ড ভোগ করছে এই স্বঘোষিত ধর্মগুরু।

মহারাষ্ট্রে শর্তসাপেক্ষে ডান্সবার খোলার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। এক্ষেত্রে রাজ্য সরকার বহু নির্দেশিকা জারি করতে পারে, কিন্তু নিষিদ্ধ করতে পারবে না বলে জানাল সর্বোচ্চ আদালত। এক্ষেত্রে ২০১৬ সালের রাজ্য সরকারের একটি আইনের কয়েকটি ধারাও বাতিল করা হয়েছে।

বিবিধ

বাংলাদেশে আসন্ন অমর একুশের বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন শঙ্খ ঘোষ। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন এই তথ্য জানানো হল।

অসমের নুমালিগড় তেল শোধনাগারের বার্ষিক উৎপাদন থমকে ৩০ লক্ষ টন থেকে বাড়িয়ে ৯০ লক্ষ করা হবে। এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটি।

 খেলা

মরসুমের প্রথম ট্রফি ইতালিয়ান কাপ জিতল জুভেন্তাস। সৌদি আরবের জেড্ডায় ফাইনালে তারা ১-০ গোলে হারাল এসি মিলানকে। গোলটি করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। জুভেন্তাসে খেলার পর এটি তাঁর প্রথম ট্রফি। কেরিয়ারে ২৮তম ট্রফি হল তাঁর।

লরিয়াস পুরস্কারের জন্য মনোনীত হলেন ভারতের ভিনেল হোগাট। এই প্রথম ভারতের কোনো কুস্তিগির এই পুরস্কার পাবেন।

Exit mobile version