কারেন্ট অ্যাফেয়ার্স ১৭ মার্চ ২০২০

575
0

আন্তর্জাতিক

  • বিশ্বজোড়া করোনা ভাইরাস আক্রমণে মৃ্তের সংখ্যা সাত হাজার পঁচশোরও বেশি হয়ে গেল। এরই মধ্যে এই রোগ প্রতিরোধে ভ্যাকসিন তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এবং বায়োটেকনোলজি সংস্থা মর্ডানা।এই দুই গবেষণাগারের যৌথ প্রচেষ্টায় তৈরি হয়েছে একটি প্রতিষেধক। প্রতিষেধকটির নাম এমআরএনএ ১২৭৩। ৪৩ বছর বয়সী মার্কিন মহিলা জেনিফার হেলার-এর দেহে সর্বপ্রথম পরীক্ষামূলকভাবে এটি প্রয়োগ করা হল। আরও ৪৫ জনের দেহে তা প্রয়োগ করে ৬৫ দিন পর্যবেক্ষণ করা হবে। পরীক্ষা সফল হলে বাজারে প্রতিষেধক আসার জন্য ন্যূনতম এক বছর অপেক্ষা করতে হবে। এদিকে সমগ্র ফ্রান্সকে অবরুদ্ধ করলেন সেখানকার প্রধানমন্ত্রী ইমানুয়েল মাক্রোঁ। সেখানে গৃহের বাইরে বেরোলে কারণ দর্শাতে হচ্ছে। অন্যথায় জরিমানা করা হচ্ছে ১৩৫ ইউরো। এই সংক্রমণে পাকিস্তানেও প্রথম মৃত্যুর ঘটনা ঘটল।
  • স্বাধীন বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎসবের সূচনা হল ঢাকায়। এই উপলক্ষে এক বছর সময়কে মুজিব বর্ষ হিসাবে পালনের সিদ্ধান্ত নিল বাংলাদেশ সরকার।

জাতীয়

  • ভারতে করোনা ভাইরাস সংক্রমণে দেশে তৃতীয় মৃত্যুর ঘটনা ঘটল। মুম্বইয়ের কস্তুরবা হাসপাতালে মৃত্যু হল ৬৩ বছরের এক বৃদ্ধের। তিনি সম্প্রতি দুবাই থেকে ফিরেছিলেন। সমগ্র দেশে ২৪ জন বিদেশি সহ ১৩৮ জনের দেহে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ মিলেছে। কলকাতার এক যুবকের দেহে সংক্রমণের প্রমাণ মিলল। তিনি সম্প্রতি লন্ডন থেকে ফিরেছেন। এই প্রথম পশ্চিমবঙ্গে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। দেশময় সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সমস্ত দর্শনীয় স্থান ও জাদুঘরগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ। ৮৫টি দূরপাল্লার ট্রেন বাতিল করল রেলমন্ত্রক। ভিড় কমাতে কয়েকশো স্টেশনে প্ল্যাটফর্ম টিকিটের দাম ১০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হল।
  • ভারতীয় নৌসেনা বাহিনীতে পার্মানেন্ট কমিশনে মহিলাদের নিয়োগের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

 

বিবিধ

  • ২০২০ সালে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৫.৩ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিল মূল্যায়ন সংস্থা মুডি’জ। অন্যদিকে এসঅ্যান্ডপি-র দাবি, করোনা সংক্রমণে বিশ্বের বৃদ্ধির হার নেমে আসবে ১ শতাংশে। বিশ্ব অর্থনীতিতে মন্দার মেঘ দেখছে তারা।

 

খেলা

  • করোনা ভাইরাস সংক্রমণের জেরে ইউরো ২০২০ প্রতিযোগিতা ১ বছর পিছিয়ে দিল উয়েফা। এই প্রথম ইউরো এতদিন পিছিয়ে গেল। একই কারণে লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশন সংস্থাও কোপা আমেরিকা ফুটবল প্রতিযোগিতা পিছিয়ে দিল ৪ মাস। তবে অক্টোবরে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপ ক্রিকেট যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করল আইসিসি।