কারেন্ট অ্যাফেয়ার্স ১৮ ফেব্রুয়ারি ২০২০

443
0
daily current affairs

আন্তর্জাতিক

  • ২০১৮ সালে ইউরোপীয় ইউনিয়ন থেকে বাদ দেওয়া হয়েছিল পানামাকে। এবার তাদের কালো তালিকাভুক্ত করল ইইউ। কর কাঠামোর সংস্কার করতে ব্যর্থ হওয়ায় এদিনের পদক্ষেপ বলে জানানো হল।
  • প্যারিসে এফএটিএফ (ফিনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স)-এর বৈঠকে পাকিস্তানকে ধূসর তালিকাতেই রেখে দেওয়া হল তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে সম্মেলনের শেষ দিন ২১ ফেব্রুয়ারি।
  • চিনে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হল ১৮৭১। পূবেই প্রদেশ ছাড়া অন্যত্র সংক্রমণ নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি চিন সরকারের। রোগ সংক্রমণে প্রাণ হারালেন উহানের একটি হাসপাতালের ডিরেক্টর। চিনে ৩২২টি হাসপাতালের কর্মীরা দিন রাত কাজ করে চলেছেন। জাপানের ইয়াকোহামাতে প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৩৭০০ জন যাত্রী কর্মীর মধ্যে ৫৪২ জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন। জাহাজের মার্কিন নাগরিকদের ফিরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

জাতীয়

  • দেশের নতুন মুখ্য ভিজিল্যান্স কমিশনার হচ্ছেন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার সঞ্জয় কোঠারি। মুখ্য তথ্য কমিশনার হবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রাক্তন সচিব বিমল জুল্কা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরীর বৈঠকে এদিন এই সিদ্ধান্ত নেওয়া হল।

 

বিবিধ

  • অভিনেতা সাংসদ তাপস পাল (৬১) প্রয়াত হলেন। মুম্বইয়ে হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। ১৯৮০ সালে ‘দাদার কীর্তি’ ছবির পরবর্তী আড়াই দশক ধরে তিনি ছিলেন টালিগঞ্জের ব্যস্ত এবং জনপ্রিয় অভিনেতা। ‘সাহেব’, ‘গুরুদক্ষিণা’, ‘পথ ভোলা’, ‘ভালোবাসা ভালোবাসা’,’অনুরাগের ছোঁয়া’ প্রভৃতি ছবিতে তাঁর অভিনয় আজও দর্শকদের মন জয় করে নেয়। ২০০১ ও ২০০৬ সালে আলিপুর থেকে তিনি তৃণমূলের টিকিটে জয়ী হয়ে বিধায়ক এবং ২০০৯ ও ২০১৪ সালে কৃষ্ণনগর থেকে লোকসভার সাংসদ নির্বাচিত হন তিনি। বেআইনি অর্থলগ্নী সংস্থার মামলায় দায়ে ২০১৬ সালে তাঁকে গ্রেপ্তার করে সিবিআই। তিনি তেরো মাস হেফাজতে ছিলেন। সম্প্রতি জামিনে মুক্ত হন। দীর্ঘদিন অসুস্থ ছিলেন তিনি।

 

খেলা

  • দুদশকের সেরা ক্রীড়া বিষয়ক মুহূর্তের জন্য লরিয়াস পুরস্কার পেলেন শচীন তেন্ডুলকর। ২০১১ সালের ২ এপ্রিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশ্বকাপ ক্রিকেটে ভারত চ্যাম্পিয়ন হওয়ার পর সহখেলোয়াড়দের কাঁধে চেপে তাঁর মাঠ ভ্রমণের দৃশ্যটিই এই পুরস্কার এনে দিল শচীনকে। বার্লিনে তাঁর হাতে পুরস্কার তুলে দিলেন স্টিভ ওয়া।
  • ২০১৯ সালে যুগ্মভাবে লরিয়াস শ্রেষ্ঠ ক্রীড়াবিদের পুরস্কার জিতলেন লিওনেল মেসি ও লিউয়িস হ্যামিলটন। মহিলাদের মধ্যে এই পুরস্কার জিতলেন সিমোনে বাইলস। দল হিসাবে বছরসেরার পুরস্কার পেল ২০১৯ সালে রাগবি চ্যাম্পিয়ন দক্ষিণ আফ্রিকা দল। শ্রেষ্ঠ প্রত্যাবর্তনের পুরস্কার জিতলেন সোফিয়া ফ্লর। জীবনকৃতি পুরস্কার দেওয়া হল ডার্ক নোয়িওস্কিকে।
  • এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে ৮৭ কেজি গ্রেকো-রোমান বিভাগে সোনা জিতলেন সুনীলকুমার। ২৭ বছর পর এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন কোনো ভারতীয়।