কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ আগস্ট ২০২০

687
0
current affairs

আন্তর্জাতিক

  • সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটল মালিতে। রাজধানী বামাকোয় টহল দিচ্ছে সাঁজোয়া গাড়ি। রাষ্ট্রপতি ইব্রাহিম বৌবাকা কেইটা, প্রধানমন্ত্রী বউবউ সিসে, অর্থমন্ত্রী আবদুলায়া ডাফেকে গ্রেপ্তার করল বিদ্রোহী সেনারা। বস্তুত গত একসপ্তাহ ধরেই রাষ্ট্রপতি কেইটার ইস্তফার দাবিতে গণআন্দোলন প্রবল হয়ে উঠেছিল মালিতে। অভিযোগ, তাঁর শাসনে দেশের আর্থিক ও আইন শৃঙ্খলার চরম অবনতি হয়েছে। সেনাকর্তা কর্নেল মেজর ইসমাইল ওয়াগে জানিয়েছেন, কেইটা পদত্যাগ করেছে। দেশে দ্রুত সাধারণ নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্র্যাট দলের প্রার্থী হিসাবে চূড়ান্ত হল জো বাইডেনের নাম। ১৯৯৮ ও ২০০৮ সালে চেষ্টা করেও দলের মনোনয়ন পাননি তিনি।
  • বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭৮৭৬৫৪। সুস্থ হয়ে উঠেছেন দেড় কোটি মানুষ।

 

 

জাতীয়

  • জাতীয় নিয়োগ সংস্থা বা ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (এনআরএ) গড়ার প্রস্তাব অনুমোদন করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আপাতত আইবিপিএস (ব্যাঙ্কে নিয়োগের সংস্থা), আরআরবি (রেলে নিয়োগ সংস্থা) এবং স্টাফ সিলেকশন কমিশনের প্রাথমিক বাছাইয়ের পরীক্ষা নেবে তারা। ক্রমশ কেন্দ্রীয় সরকারি চাকরিতে নিয়োগের ২০টি সংস্থাকেই একটি ছাতার তলায় নিয়ে আমার কথা জানানো হয়েছে। এনআরএ-চাকরি পরীক্ষায় দেশজুড়ে অনলাইনে কমন এলিজিবিলিটি টেস্ট নেবে। এজন্য ১৫১৭ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার।
  • দেশে কোভিড আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন এমন মানুষের সংখ্যা ২০ লক্ষ অতিক্রম করল। দেশে মোট ২৭৬৭২৭৩ জন সংক্রমিত হয়েছেন ও ৫২৮৮৯ জনের প্রাণহানি হয়েছে।
  • অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর তদন্তভার সিবিআই-কে দিল সুপ্রিম কোর্ট। এই মৃত্যু নিয়ে বিহার সরকারের তদন্তের নির্দেশ দেওয়ার এক্তিয়ার প্রসঙ্গে মহারাষ্ট্র সরকার যে অসন্তোষ জানিয়েছিল তা খারিজ করে দিল সর্বোচ্চ আদালত।

 

বিবিধ

  • পৃথিবীর সব থেকে কাছ ঘেঁষে একটি গ্রহাণু চলে গেল। ১৬ আগস্ট ভারত মহাসাগরের দক্ষিণ প্রান্তের আকাশে সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯৫০ কিমি উপর দিয়ে গ্রহাণুটি প্রতি সেকেন্ডে ১২.৩ কিমি গতিতে চলে গেছে। এই মহাজাগতিক চমককে বলা হচ্ছে ‘২০২০ কিউ জি’। গ্রহাণুটির আয়তন ৩-৬ মিটার। পৃথিবীর এত কাছ দিয়ে গ্রহাণু চলে যাওয়ার ঘটনা আগে ঘটেনি বলে জানিয়েছে নাসা।
  • তিরুবনন্তপুরম, জয়পুর ও গুয়াহাটি বিমানবন্দর পরিচালনার দায়িত্ব আদানি গোষ্ঠীকে ৫০ বছরের জন্য লিজ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

 

 

খেলা

  • চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠল প্যারিস সাঁ জাঁ। লিসবনে সেমিফাইনালে তারা ৩-০ গোলে পরাস্ত করল লাইপজিসকে। ম্যাচের পর প্রতিপক্ষের মার্সেল হালস্টেনবার্গের সঙ্গে জার্সি বিনিময় করে কোভিড নিষেধাজ্ঞা ভাঙায় অভিযুক্ত হলেন নেইমার।
  • যথোচিত মর্যাদায় গোষ্ট পালের ১২৪ তম জন্মদিবস পালিত হল।

 

লাইভ টিভি দেখুন:      https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল