কারেন্ট অ্যাফেয়ার্স ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

437
0
daily current affairs

মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করে মেক্সিকোয় সীমান্ত প্রাচীর তৈরিতে অর্থ বরাদ্দের যে উদ্যোগ মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প নিয়েছেন, তার বিরুদ্ধে মামলা করল ১৬টি প্রদেশ। ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্টে তারা দাবি করল সরকারি অর্থ ব্যয়ের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে মার্কিন কংগ্রেসই।

জর্জ মেন্ডোস প্রয়াত হলেন (৯৫)। এই মর্কিন নাগরিক পেশায় ছিলেন নাবিক। ১০৯৫ সালের ১৪ আগস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের উচ্ছ্বাসে বান্ধবী গ্রেটা ফ্রিডম্যানের সঙ্গে তাঁর ছবি জগদ্বিখ্যাত। টমিস স্কোয়্যারে দুজনের মূর্তিও হয়েছে যার নাম ‘আনকন্ডিশনাল সারেন্ডার’। গ্রেটা আগেই প্রয়াত হয়েছেন।

জাতীয়

পুলওয়ামা কাণ্ডের ১০০ ঘণ্টার মধ্যেই উপত্যকায় জইশ ই মহম্মদের সব নেতার মৃত্যু হয়েছে বলে জানাল সেনা।

পুলওয়ামা কাণ্ডের জেরে পাকিস্তানের সমস্ত নাগরিককে জেলা ছাড়ার নির্দেশ দিল রাজস্থানের বিকানির জেলা প্রশাসন।

ভারত সফরে এলেন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন।

বিবিধ

পশ্চিমবঙ্গ সরকারের ‘উৎকর্ষ বংলা’ প্রকল্প রাষ্ট্র সংঘের চ্যাম্পিয়ন প্রজেক্ট–এর স্বীকৃতি পেল। ক্যাপাসিটি বিল্ডিং বিভাগে বিশ্বের ১৪৩টি প্রকল্পের প্রথম ৫টির মধ্যে প্রকল্পটি ঠাঁই পেয়েছে।

দেশে প্রতি ১০ গ্রাম সোনার দাম হল ৩৫১২৮ টাকা যা একটি রেকর্ড। এদিকে টানা ৯ দিন ধরে হ্রাস পাচ্ছে শেয়ার সূচক সেনসেক্স এবং নিফটি।

সংগীত শিল্পী প্রতীক চৌধুরী (৫৫) প্রয়াত হলেন।

খেলা

বিশ্বের শ্রেষ্ঠ ক্রীড়াবিদের বর্ষসেরা পুরস্কার ‘রিয়াস অ্যাওয়ার্ড’ জিতলেন নোভাক জোকোভিচ। এই নিয়ে তিনি চতুর্থবার এই পুরস্কার জিতলেন। মহিলাদের মধ্যে ‘লরিয়াস অ্যাওয়ার্ড’ জিতলেন জিমন্যাস্ট সিমোনে বাইলস। ‘ব্রেক থ্রু অব দ্য ইয়ার’ পুরস্কার জিতলেন নাওমি ওসাকা। ‘স্পোর্টসম্যান অব দ্য ইয়ার’ পুরস্কার জিতলেন টাইগার উডস।

২০৩২ সালের অলিম্পিকস আয়োজনের দাবি জানাল ইন্দোনেশিয়া। প্রসঙ্গত, ২০২০, ২০২৪ ও ২০২৮ সালের অলিলম্পিক হবে যথাক্রমে টোকিও, প্যারিস ও লস অ্যাঞ্জেলসে।

স্কটল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে ২৪ রানেই গুটিয়ে গেল ওমানের ইনিংস।