কারেন্ট অ্যাফেয়ার্স ২০ আগস্ট ২০২০

713
0

আন্তর্জাতিক

  • ভারতে পরমাণু বোমা ছোঁড়ার হুমকি দিলেন পাকিস্তানের ফেডারেল মন্ত্রী শেখ রশিদ। তাঁর হুমকি ১২৫-২৫০ গ্রামের ছোট ছোট পরমাণু বোমার সাহায্যে ভারতের নির্দিষ্ট কোন শহরে হামলা চালাতে তারা সক্ষম। তবে তা এমনভাবে করতে হবে যাতে কোন মুসলিম প্রাণ না হারান। প্রসঙ্গত, রশিদকে পাক গুপ্তচর সংস্থা আইএসআই-এর অলিখিত মুখপাত্র বলা হয়। এদিকে পর্যবেক্ষকের দাবি,  সৌদি আরবের সঙ্গে সম্পর্কের প্রেক্ষিতে মুখ পোড়ার বিষয় থেকে নজর ঘোরাতে পরিকল্পনা মাফিকই এই প্রসঙ্গ তুলেছেন রশিদ। সম্প্রতি সৌদি আরব পাকিস্তানকে নিষেধ করেছিল কাশ্মীরে সন্ত্রাস না ছড়াতে। জবাবে পাকিস্তান জানিয়েছিল কাশ্মীর নিয়ে ইসলামিক দেশগুলির সম্মেলন ডাকতে হবে। এরপর ক্ষুব্ধ হয়ে পাকিস্তানকে তেল দেওয়া বন্ধ করে সৌদি। ফেরত চায় বকেয়া ৩০০ কোটি ডলার। ক্ষমা চাইতে পাক সেনাপ্রধান সৌদি গেলেও তাঁর সঙ্গে দেখা পর্যন্ত করেননি সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন।
  • ৭২ ঘণ্টায় ১১ হাজার বজ্রপাত হল ক্যালিফোর্নিয়ায়। ৩৬৭টি স্থানে অগ্রিকাণ্ড হয়েছে এর ফলে। বিজ্ঞানীদের ব্যাখ্যা, অত্যাধিক উষ্ণতা ও আদ্রতার জন্য এই দুর্যোগ হয়েছে।
  • বিশ্বে ২২৭৪২৩৪৬ জন এখনও পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়েছেন এবং ৭৯৪০৮৩ জনের প্রাণহানি হয়েছে।

 

 

জাতীয়

  • প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধির ৭৬ তম জন্মদিবস পালিত হল। ছত্তিশগড় রাজ্য সরকার এদিন কৃষক ও কেন্দুপাতা সংগ্রহকারীদের জন্য ৩টি প্রকল্পের সূচনা করল।
  • আইনজীবী প্রশান্ত ভূষণকে নিজের অবস্থান পুনর্বিবেচনা করতে সময় দিল সুপ্রিম কোর্ট। তবে শাস্তিদান প্রক্রিয়া পিছতে রাজি হয়নি সর্বোচ্চ আদালত।
  • গত ২৪ ঘণ্টায় দেশে প্রায় ৭০ হাজার জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশে মোট সংক্রমিতের সংখ্যা ২৮৩৬৯২৫, যার মধ্যে ২০৯৬৬৬৪ জন সুস্থ হয়ে উঠেছেন। প্রাণহানির সংখ্যা ৫৩৮৬৬। পশ্চিমবঙ্গে মোট ১২৯১১৯ জন আক্রান্ত হয়েছেন। বর্তমানে সক্রিয় রোগী ২৭৬৯৬ জন। করোনায় ২৬৩৪ জনের এবং কোমর্বিডিটিতে ২৩১৬ জনের প্রাণহানি হয়েছে।
  • গত ৩-৪ মাসে এক বছর আগের তুলনায় অনলাইন শিক্ষা বেড়েছে ১৪০০ শতাংশ। বিশ্বে ওই হার ৬৫০ শতাংশ। একটি সমীক্ষায় এই তথ্য প্রকাশ করল সিআইআই।

 

বিবিধ

  • দেশের পরিচ্ছন্নতম শহরের শিরোপা পেল ইন্দোর। এই নিয়ে তারা পরপর ৪ বার এই খেতাব জিতল। ২০১৬ সাল থেকে স্বচ্ছতা সর্বেক্ষণ পর্যবেক্ষণ ও তালিকা প্রকাশ করছে কেন্দ্রীয় সরকার। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থান পেল সুরাট ও নবি মুম্বই। স্বচ্ছ গঙ্গাশহরের শিরোপা পেল বারানসী। মেগাসিটির মধ্যে প্রথম স্থান পেল আমেদাবাদ।

 

খেলা

  • চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে লিঁওকে ৩-০ গোলে পরাস্ত করল বায়ার্ন মিউনিখ। এই নিয়ে তারা ১১ বার ইউরোপিয়ান কাপ/ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে উঠল। এক্ষেত্রে তাদের আগে রয়েছে রিয়াল মাদ্রিদ (১৬) ও এ সি মিলান (১১)। চ্যাম্পিয়ন্স লিগে চতুর্থ দল হিসাবে ৪০টি গোল হল বায়ার্নের। এদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর দ্বিতীয় ফুটবলার হিসাবে এক মরসুমে ১৫টি গোল করে ফেললেন বায়ার্নের লেবানডস্কি।
  • সদ্য অবসর নেওয়া এম এস ধোনিকে ২ পাতার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তিনি লিখেছেন, ‘ঝুঁকি নিতে যে ভয় পেতে নেই, এটা দেশের তরুণ প্রজন্ম তোমায় দেখে শিখেছে’।

 

 

 

লাইভ টিভি দেখুন:     https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল