Site icon জীবিকা দিশারী

কারেন্ট অ্যাফেয়ার্স ২০ মার্চ ২০১৮


জাতীয়

ইরাকে অপহৃত ৩৮ জন ভারতীয়ের মৃত্যু হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রক জানাল। ২০১৪ সালে ইরাকের মসুলে একটি হাসপাতাল নির্মাণের কাজে গিয়েছিলেন তাঁরা। পরে তাঁদের অপহরণ করেছিল আইএস জঙ্গিরা। তাঁদের জীবিত অবস্থায় উদ্ধারের জন্য চেষ্টা চালিয়ে গিয়েছিল ভারতের বিদেশ মন্ত্রক। সম্প্রতি পশ্চিম মসুলের বাদুস গ্রাম থেকে উদ্ধার হয় কিছু মৃতদেহ। ডিএনএ পরীক্ষার পর জানা যায় সেগুলি নিখোঁজ ভারতীয়দের মৃতদেহ, একজনের মৃত্যুর খবর এখনও নিশিচত নয়। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এদিন একথা জানালেন।

ডিভিসির সদর দপ্তর সরানোর পরিকল্পনা নেই বলে এদিন সংসদে জানাল কেন্দ্র।

আন্তর্জাতিক

মালয়েশিয়া এয়ারলাইন্সের ৪ বছর আগে নিখোঁজ বিমান এমএইচ ৩৭০-এর ধ্বংসাবশেষ মরিশাসের একটি দ্বীপে পাওয়া গেছে বলে সম্প্রতি দাবি করেছিলেন পিটার ম্যাকমোহন নামে এক অস্ট্রেলীয় ইঞ্জিনিয়ার। ওই দাবি ভিত্তিহীন বলে এদিন জানাল অস্ট্রেলিয়ার ট্রান্সপোর্ট অ্যান্ড সেফটি ব্যুরো।

ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি নিকোলাস সারকোজিকে আটক করল ফরাসি পুলিশ। ২০০৭ সালে নির্বাচনের প্রচারে লিবিয়ার রাষ্ট্রপতি মুয়াম্মার গদ্দাফির থেকে ৬০ লক্ষ ইউরো নেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে।

খেলা

সন্তোষ ট্রফির ম্যাচে মিজোরাম ৩-১ গোলে হারিয়ে দিল গোয়াকে। পাঞ্জাব ২-১ গোলে হারাল ওড়িশাকে।

বিবিধ

বিটলস তারকা রিচার্ড স্টার্কি ওরফে রিঙ্গো স্টার নাইটহুড পেলেন। বাকিংহাম প্যালেসে তাঁর হাতে এই খেতাব তুলে দিলেন রাজকুমার উইলিয়াম।

কেনিয়ার ওল পোজেতা বন্যপ্রাণ সংরক্ষণ কেন্দ্রে নিষ্কৃতি মৃত্যু দেওয়া হল ‘সুদান’-কে। সে ছিল বিশ্বের নর্দার্ন হোয়াইট প্রজাতির একমাত্র পুরুষ গন্ডার। ৪৫ বছরের গন্ডারটি সংক্রমণে কাতর হয়ে পড়েছিল। প্রসঙ্গত, ১৯৭৩ সালেও তার প্রজাতির গন্ডারের সংখ্যা ছিল সাতশো।

নারী শিক্ষার আন্তর্জাতিক সংস্থা ‘এডুকেট গার্লস’-এর দূত নিযুক্ত হলেন অভিনেত্রী ক্যাটরিনা কাইফ।

পশ্চিমবঙ্গে ৮০ একর জমিতে ৬৫০ কোটি টাকা ব্যয়ে ‘লজিটিক্স হাব’ তৈরির সিদ্ধান্ত জানাল ফ্লিপকার্ট।

দেশের ৬১টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে পূর্ণ স্বশাসন দিল ইউজিসি। তার মধ্যে পশ্চিমবঙ্গের যাদবপুর বিশ্ববিদ্যালয়ও রয়েছে।

 

Exit mobile version