কারেন্ট অ্যাফেয়ার্স ২৩ আগস্ট ২০২০

472
0
current affairs

আন্তর্জাতিক

  • পুনরায় ডিগবাজি খেল পাকিস্তান। গত ১৮ আগস্ট তারা স্বীকার করেছিল কুখ্যাত দুস্কৃতী দাউদ ইব্রাহিম রয়েছেন পাকিস্তানে। এদিন তারা সাফাই গাইল, রাষ্ট্রসঙ্ঘের দাবি উদ্ধৃত করা হয়েছিল মাত্র। তাদের দাবি, দাউদ পাকিস্তানে নেই। এদিকে ভারত সুনির্দিষ্ট তথ্য দিয়ে পাকিস্তানে দাউদের ৮টি ঠিকানার কথা উল্লেখ করেছিল। তার রিয়েল এস্টেট ব্যবসা, শপিং মল, জুয়েলারি ব্যবসার কথাও উল্লেখ করা হয়েছিল।
  • নেপালের ৭টি জেলার বেশ কিছু অংশ চিন দখল করেছে বলে সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছিল নেপালের কৃষিমন্ত্রক। নেপাল সরকার এদিন দাবি করল এমন কোন ঘটনাই ঘটেনি। কৃষিমন্ত্রক ওই রিপোর্ট প্রত্যাহার করেছে বলে জানাল সরকার। যেসব সংবাদপত্রে অনুরূপ সংবাদ প্রকাশিত হয়েছিল তারাও ভুল স্বীকার করেছে বলে দাবি করা হয়েছে।
  • বিশ্বে কোভিড আক্রান্ত হয়েছেন ২৩৫২১৩৫৬ জন এবং প্রাণহানি হয়েছে ৮১০৯৬৪ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১৬০৩০৭৩১ জন।

 

 

জাতীয়

  • দেশে করোনা ভাইরাসে সংক্রমিতের সংখ্যা ৩০ লক্ষ অতিক্রম করল (৩০৪৪৯৪০ জন)। প্রথম দিকে সংক্রমণ সংখ্যা ১ থেকে ১ লক্ষে পৌঁছেছিল ১১০ দিনে। সেখান থেকে ১০ লক্ষে  পৌঁছতে লেগেছিল ৫৯ দিন। অথচ ২০ থেকে ৩০ লক্ষে  পৌঁছতে সময় লাগল ১৫ দিন। তবে সুস্থ হওয়ার হারও বেড়ে হল ৭৫ শতাংশ। দেশে কোভিড সংক্রমণে প্রাণহানি হয়েছে ৫৬৭০৬ জন।
  • দেশে করোনা পরিস্থিতিতে ২৩ মার্চ থেকে ৩১ জুলাই পর্যন্ত ১৭৮৭০৬৪৪টি ট্রেনের টিকিট বাতিল করেছে রেল কর্তৃপক্ষ। এজন্য ২৭২৭ কোটি ৫৯ লক্ষ ৭৪ হাজার ২১৯ টাকা তারা যাত্রীদের ফেরত দিয়েছে বা দিচ্ছে বলে জানানো হল।

 

 

বিবিধ

  • অবশেষে ইন্টারনেট সংযোগ ফিরল মহারাষ্ট্রের রত্নগিরি জেলার প্রত্যন্ত এলাকায়। করোনার আবহে অনলাইন ক্লাস চলছে রত্নগিরিতেও। কিন্তু সমুদ্র ঝড় ‘নিসর্গ’-এর প্রভাবে মোবাইল টাওয়ার ভেঙে তছনছ হয়ে যায়। এতদিনেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় প্রায় ২০০ জন পড়ুয়া চিঠি লিখেছিল, ‘ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন চাইল্ড রাইটস’-এর চেয়ারম্যান প্রিয়াঙ্কা কানুনগোকে। তাদের প্রায় ৫০ কিমি পাড়ি দিয়ে ইন্টারনেট সংযোগ পেতে হল। অবশেষে প্রশাসনের টনক নড়ে।

 

 

খেলা

  • ২০২০ সালের চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হল বায়ার্ন মিউনিখ। লিমবনে তারা ফাইনালে ১-০ গোলে হারাল প্যারিস সাঁ জাঁ-কে। ২০১৩ সালে শেষবার ত্রিমুকুট জিতেছিল বায়ার্ন। তারা এই নিয়ে ৬ বার এই খেতাব জিতল। জয়সূচক গোলটি করলেন কিংসলে কোমান। এই প্রথমবার ইউরোপ সেরার লড়াইয়ে ফাইনালে উঠেছিল সাঁ জাঁ। কিন্তু শেষ হাসি হাসল জার্মান ক্লাব বায়ার্নই।
  • সাউদাম্পটনে ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হল ২৭৩ রানে। পাক অধিনায়ক আজহার আলি করলেন অপরাজিত ১৪১ রান। ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন লিনেল ৫ উইকেট। এরপর পাকিস্তানকে ফলো অন করানোর সিদ্ধান্ত নিল ইংল্যান্ড।
  • আইসিসি হল অব ফেমে ঠাঁই পেলেন দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার জাক কালিস, জাহির আব্বাস এবং অস্ট্রেলিয়া মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক লিসা স্টালেকর।

 

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল