কারেন্ট অ্যাফেয়ার্স ২৩ ফেব্রুয়ারি ২০২০

456
0
9th August Current Affairs
PORTO, PORTUGAL - JUNE 05: Cristiano Ronaldo of Portugal looks on during the UEFA Nations League Semi-Final match between Portugal and Switzerland at Estadio do Dragao on June 05, 2019 in Porto, Portugal. (Photo by TF-Images/Getty Images)

আন্তর্জাতিক

  • চিনের ৩১টি প্রদেশে বিস্তৃত হয়েছে করোনা ভাইরাস সংক্রমণ। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪৪২ জনের। জনস্বাস্থ্যের ক্ষেত্রে চিনে এর আগে কখনও এতবড় সংকট দেখা যায়নি বলে মন্তব্য করলেন চিনের রাষ্ট্রপতি শি জিনফিং। রোগ প্রতিরোধ করতে গিয়ে ১০ জন চিকিৎসেকরও প্রাণ গিয়েছে সেখানে। এদিন ইতালিতে একজন করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ হারালেন। এই নিয়ে তৃতীয় কোনো ব্যক্তি এই রোগ সংক্রমণে প্রাণ হারালেন সেখানে। ইতালি ১২টি শহরকে অবরুদ্ধ রাখার কথা ঘোষণা করল। বন্ধ করে দেওয়া হল ভেনিস কার্নিভ্যাল-এর মতো বড় উৎসব। করোনা সংক্রমণে ইরানে ৩ জনের এবং দক্ষিণ কোরিয়ায় ৫ জনের প্রাণহানি হয়েছে।
  • রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের যুদ্ধাপরাধ বিষয়ক ২০১৫ সালের প্রস্তাব থেকে সরে আসার সিদ্ধান্ত জানাল শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল শভেন্দ্র সিলভার ওপর মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারির প্রতিবাদে এই পদক্ষেপ বলে জানা গেছে।

 

জাতীয়

  • রাজনীতিতে যোগ দিলেন চন্দনদস্যু বীরাপ্পনের কন্যা বিদ্যা রানি। পেশায় আইনজীবী বিদ্যা এদিন তামিলনাড়ুর কৃষ্ণগিরিতে যোগ দিলেন বিজেপিতে।
  • ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশে ১৪০৪ জন নাগরিক পিছু চিকিৎসক রয়েছেন ১ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এই তথ্য প্রকাশ করল। বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুযায়ী প্রতি ১০০০ জনে একজন চিকিৎসক থাকা উচিত।

 

বিবিধ

  • ২০২০ সালের সব ধরনের লটারিতে ২৮ শতাংশ জিএসটি বসানোর সিদ্ধান্ত জানাল কেন্দ্রীয় সরকার। এতদিন রাজ্য সরকার পরিচালিত লটারিতে তা ছিল ১২ শতাংশ।
  • করোনা ভাইরাসের ধাক্কায় বিশ্ব অর্থনীতি বেহাল হতে পারে বলে সতর্ক করল আইএমএফ। প্রসঙ্গত, সার্সা সংক্রমণের সময় বিশ্ব অর্থনীতিতে চিনের অংশীদারি ছিল ৮ শতাংশ, এখন ১৯ শতাংশ।

 

খেলা

  • ওয়েলিংটন টেস্টে নিউ জিল্যান্ডের প্রথম ইনিংস শেষ হল ৩৪৮ রানে। জবাবে ভারত দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান করল।
  • হাঙ্গেরি ওপেন টেবিল টেনিসে রানার্স হলেন ভারতের অচিন্ত্য শরভ ও জি সাথিয়ান জুটি।
  • আই লিগে ইস্টবেঙ্গল ৪-২ গোলে পরাস্ত করল ট্রাউকে। শেষ ৩ ম্যাচে অপরাজিত রয়েছে ইস্টবেঙ্গল। ১৩ ম্যাচে ১৮ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের চতুর্থ স্থানে উঠে এল তারা।
  • নিজের পেশাদার ফুটবল জীবনে ১০০০তম ম্যাচ খেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি সিরি-এ জুভেন্তাসের হয়ে সিরি-এ লিগে স্পল-এর বিরুদ্ধে এই ম্যাচে তিনি গোলও করলেন। পর-পর ১১টি সরাসরি লিগ ম্যাচে খেলে গোলের এই রেকর্ড করেছিলেন গাব্রিয়েল বাতিস্তুতা ১৯৯৪-৯৫ মরশুমে ফ্লোরেন্তিনার হয়ে, তারপর গত মরশুমে কোয়াগলিয়ারেল্লা সেই রেকর্ড স্পর্শ করেন সাম্পোডোরিয়ার হয়ে খেলে।