কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ আগস্ট ২০১৯

371
0

আন্তর্জাতিক

  • আমাজনের বৃষ্টি অরণ্যের আগুনকে ‘আন্তর্জাতিক সংকট’ বলে মন্তব্য করল জার্মানি, ব্রিটেন, ফ্রান্স। নিজেদের অংশের আগুন নেভাতে বলিভিয়া বিভিন্ন উদ্যোগ নিলেও ৩ সপ্তাহ ধরে উদাসীন রয়েছে ব্রাজিল প্রশাসন। এর প্রতিবাদে এদিন বিশ্ব জুড়ে ব্রাজিল দূতাবাসের বাইরে বিক্ষোভ দেখালেন বহু মানুষ। উপযুক্ত ব্যবস্থা না নিলে ব্রাজিলের সঙ্গে বাণিজ্যেক সম্পর্ক ছিন্ন করার হুমকি দিল ফ্রান্স, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড। আসন্ন জি-৭ বৈঠকেও বিষয়টি তোলা হবে বলে জানানো হয়। অবশেষে ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বোলসোনারো দাবানল নিয়ন্ত্রণে সেনা পাঠানোর সিদ্ধান্ত জানালেন।
  • আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পোঁছতে ব্যর্থ হল প্রথম মহাকাশচারী যন্ত্রমানব ফেডর। মহাকাশ কেন্দ্র থেকে ১০০ মিটার দূরে প্রথম লাফই ব্যর্থ হয় রুশ যন্ত্রমানবটির।

জাতীয়

  • অরুণ জেটলি (৬৬) প্রয়াত হলেন। গত ৩ বছর ধরে তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। কিডনি প্রতিস্থাপন করলেও সংক্রমণের সমস্যায় কাবু হয়ে পড়েছিলেন। সেই কারণেই কেন্দ্রে দ্বিতীয় মোদী সরকারের মন্ত্রিসভায় যোগ দেননি তিনি। ১৯৫২ অমৃতসরের এক পাঞ্জাবি পরিবারে জন্ম অরুণ জেটলির। দিল্লি বিশ্ববিদ্যালয়ে আইন নিয়ে পড়ার সময় দেশে জরুরি অবস্থা জারির প্রতিবাদ করে ১৯ মাস কারাগারে থাকতে হয় তাঁকে। ১৯৯৯ সালে বাজপেয়ী মন্ত্রিসভায় রাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন। ২০১৪ সালে হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আইনজীবী হিসাবে ছিলেন সফল পেশাদার। দুদফায় প্রতিরক্ষামন্ত্রীও হয়েছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন ভাইস প্রেসিডেন্টও ছিলেন তিনি।
  • আরব আমিরশাহি সফরে আবুধাবি পৌঁছলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে আরব আমিরশাহির সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’-এ ভূষিত করলেন সেখানকার যুবরাজ শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ানের। দেশের নাগরিকদের এই সম্মান উৎসর্গ করলেন মোদী। তাঁর আগে রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের রানি এলিজাবেথ, চিনের রাষ্ট্রপতি জি চিনফিং এই সম্মান পেয়েছেন।

বিবিধ

  • মহাত্মা গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকীতে তাঁর একটি মূর্তি বসানোর সিদ্ধান্ত নিলেন ম্যাঞ্চেস্টার কর্তৃপক্ষ। তামা দিয়ে ৯ ফুট উচ্চতার মূর্তিটি গড়বেন ভারতীয় শিল্পী রাম ভি সুতার।
  • দেশের বৃহত্তম সৌরবিদ্যুত প্রকল্প তৈরির জন্য একটি বেসরকারি সংস্থা প্রস্তাব দিয়েছে বলে জানালেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

খেলা

  • অ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ হল ২২২ রানে। প্রায় ৯ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরে ৪৩ রানে ৫ উইকেট নিলেন ইশান্ত শর্মা। ভারত দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে ১২৫ রান করল।
  • ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হল গোকুলম এফসি। কেরলের এই দলটি ফাইনালে ২-১ গোলে মোহনবাগানকে হারিয়ে দিল। ফাইনালে দলের হয়ে দুটি গোল করলেন মার্কাস জোসেফ। প্রতিযোগিতার ৫ ম্যাচে ১১ গোল করে তিনিই হলেন সর্বোচ্চ গোলদাতা। মার্কাস ত্রিনিদাদ টোবাগোর খেলোয়াড়। সেখানকার জাতীয় দলেও খেলেছেন।
  • সুইজারল্যান্ডের বাসেলে আয়োজিত বিশ্বব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হলেন পিভি সিন্ধু। এই নিয়ে তিনি তৃতীয়বার এই কৃতিত্ব দেখালেন। সেমিফাইনালে তিনি হারালেন চেন ইউ ফেউকে। পুরুষদের সিঙ্গলসে বি সাই প্রমিত সেমিফাইনালে হেরে ব্রোঞ্জের পদক জিতলেন।