কারেন্ট অ্যাফেয়ার্স ২৪ আগস্ট ২০২০

862
0

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্রে পুনরায় নিরস্ত্র একজন কৃষ্ণাঙ্গকে গুলি করল পুলিশ। পর-পর ৭টি গুলি করা হয় জেকব ব্রেক নামে ওই যুবককে। উইসকনসিন প্রদেশের কেলোলা শহরে এই ঘটনায় ক্ষোভের সঞ্চার হয়েছে কৃষ্ণাঙ্গদের মধ্যে।
  • তুরস্কের ‘চার্চ  অব দ্য হোলি সেভিয়ার অব কোরা’ নামক হাজার বছরের প্রাচীন একটি গির্জাকে মসজিদে পরিণত করার সিদ্ধান্ত নিলেন সেখানকার রাষ্ট্রপতি রিসেপ তাইপ এর্ডোয়ান। দেওয়াল ও ছাদে অপরূপ ফ্র্রেস্কো কাজের জন্য বিশ্ববিখ্যাত গির্জাটিকে ১৯৪৫ সালে সংগ্রহশালায় পরিণত করে সর্বসাধারণের জন্য খুলে দিয়েছিল তখনকার তুরস্ক সরকার। এর আগে গত মাসে তিনি দেড় হাজার বছরের প্রাচীন হাইয়া সোফিয়া গির্জাকেও মসজিদে রূপান্তরিত করেছেন। এই ঘটনার সমালোচনা করল ইউনেস্কা। এই পদক্ষেপ ‘ন্যক্কারজনক’ বলে মন্তব্য করল গ্রিসের বিদেশ মন্ত্রক।

 

জাতীয়  

  • লাদাখে নিয়ন্ত্রণ রেখায় স্থিতাবস্থা রক্ষায় কূটনৈতিক আলোচনা ব্যর্থ হলে প্রয়োজনে সামরিক পদক্ষেপ নেবে ভারত। এদিন এই মন্তব্য করলেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত। প্রসঙ্গত, গত ২০ আগস্ট সেনাস্তরে দুই দেশের বৈঠক হয়েছে।
  • আদালত অবমাননার মামলায় দোষী সাব্যস্ত আইনজীবী প্রশান্ত ভূষণকে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার যে সময়সীমা দিয়েছিল সুপ্রিম কোর্ট তা এদিন শেষ হল। ক্ষমা চাননি প্রশান্ত ভূষণ। গান্ধীজির উদ্ধৃতি দিয়ে তিনি বলেছেন, তিনি ক্ষমা চাইলে তা আন্তরিক হত না। অর্থাৎ নিজের বক্তব্যে অবিচল থাকলেন তিনি।
  • কোভিড সংক্রমিত হলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩১,০৬,৩৪৮ এবং প্রাণহানির সংখ্যা ৫৭,৫৪২। বর্তমানে সক্রিয় আক্রান্তের থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৩ গুণ বেশি।

 

 

বিবিধ

  • অসমে ব্রহ্মপুত্র নদের ওপর দেশের বৃহত্তম নদ/নদীর রোপওয়ের উদ্বোধন হল। গুয়াহাটি থেকে মাত্র ৮ মিনিটে উত্তরে গুয়াহাটিতে যাওয়া যাবে এই রোপওয়েতে। ১৮২০ মিটার দীর্ঘ এই রোপওয়ে নির্মাণে ৫৬ কোটি টাকা খরচ হয়েছে। প্রতিটি কেবিনে ৩০ জন যাত্রী বসতে পারবেন।

 

খেলা

  • করোনায় আক্রান্ত হলেন উসেইন বোল্ট। গত ২১ অগস্ট নিজের ৩৪তম জন্মদিনে বেশ জাঁকজমক করেছিলেন দ্রুততম মানব। সেখান থেকেই তিনি সংক্রমিত হন বলে মনে করা হচ্ছে।
  • সাউদাম্পটন টেস্টে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১০০ রান করল পাকিস্তান। এই টেস্টে ৬ উইকেট নিয়ে টেস্ট ৫৯৯ উইকেটের মালিক হলেন ইংল্যান্ডের জিমি অ্যান্ডারসন।

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল