কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ অক্টোবর ২০১৯

512
0

আন্তর্জাতিক

  • আফগানিস্তানে পুলিশের গুলিতে ২৩ জন আফগান নাগরিকের মৃত্যু হল। রাজধানী কাবুলের সব থেকে নিরাপত্তাযুক্ত গ্রিন জোনে এই ঘটনা ঘটেছে। সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনকারীদের মিছিল সরকারি ভবন ও বিদেশি দূতাবাসগুলির দিকে এগোতে শুরু করলে পুলিশ গুলি চালায়। এই ঘটনায় জখম হয়েছেন ৯৫ জন। এই পরিস্থিতির কারণ প্রধানমন্ত্রী আদেল আবদুল মেহদি মন্ত্রিসভার রদবদল এবং মন্ত্রীদের বেতন কমিয়ে অর্ধেক করার কথা বলেছেন।
  • সিরিয়ায় তুরস্কের সেনা অভিযান স্থগিত রাখা এবং কুর্দদের এলাকা ত্যাগের মধ্যেই নতুন সমঝোতার কথা জানাল রাশিয়া। সিরিয়ার বাসর আল আসাদ সরকারের সঙ্গে হাত মিলিয়ে সীমান্তের কিছু নির্দিষ্ট এলাকা থেকে কুর্দ জঙ্গিদের হঠানোর সিদ্ধান্ত এদিনই জানাল রাশিয়ার নীতিরক্ষা মন্ত্রক।

 

জাতীয়

  • জম্মু ও কাশ্মীরের প্রথম লেফটেন্যান্ট গভর্নর হবেন রাধাকৃষ্ণ মাথুর। আগামী ৩১ অক্টোবর নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে আত্মপ্রকাশের দিনে এই স্থানগুলির দায়িত্বভার গ্রহণ করবেন দুই আমলা। রাধাকৃষ্ণ মাথুর অবসরপ্রাপ্ত আমলা। গিরীশচন্দ্র মুর্মু একজন আইএএস অফিসার। বর্তমানে দেশের ব্যয়সচিব হিসাবে নিযুক্ত। নরেন্দ্র মোদী যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন সেখানকার প্রিন্সিপাল সেক্রেটারি ছিলেন মুর্মু। জম্মু ও কাশ্মীরের শেষ রাজ্যপাল সত্যপাল মালিককে গোয়ার রাজ্যপাল পদে এবং ইন্টেলিজেন্স ব্যুরোর প্রাক্তন ডিরেক্টর দিনেশ্বর শর্মাকে লাক্ষাদ্বীপের প্রশাসক পদে নিযুক্ত করা হল।

 

বিবিধ

  • ভারত ও চিনের পর্যটক ও ব্যবসায়ীদের আর ব্রাজিল যেতে ভিসার দরকার হবে না। এই ঘোষণা আগেই করেছিলেন ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর জাহির বোলসোনারো। এদিন থেকে তা কার্যকর করল ব্রাজিল প্রশাসন। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও অস্ট্রেলিয়ার পর্যটকদের জন্য অর্থনীতিতে বদল এনেছিল ব্রাজিল।
  • হোয়াইট হাউসে ‘নিউ ইয়র্ক টাইমস’ এবং ‘ওয়াশিংটন পোস্ট’ নেওয়া হবে না বলে জানালেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

 

খেলা

  • বাংলাদেশে শেখ জামাল আন্তর্জাতিক ক্লাব কাপের ম্যাচে চট্টগ্রাম আবাহনী ক্লাবকে ১-০ গোলে হারিয়ে দিল মোহনবাগান। আগের ম্যাচে তারা মালদ্বীপের টি সি স্পোর্টসকে ২-০ গোলে হারিয়েছিল। প্রথম ম্যাচে হেরেছিল ইয়ং এলিফ্যান্টসের কাছে। শেষপর্যন্ত গোলপার্থক্যের বিচারে ইয়ং এলিফ্যান্টসকে পিছনে ফেলে সেমিফাইনালে গেল মোহনবাগান।
  • বিজয় হাজারে ট্রফিতে চ্যাম্পিয়ন হল কর্নাটক। এই নিয়ে তারা চতুর্থবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল। এদিন বেঙ্গালুরুতে ফাইনালে তারা ৬০ রানে হারাল তামিলনাডুকে। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জয়-পরাজয়ের নিষ্পত্তি হল ভি এস জয়দেবন সিস্টেমে। কর্নাটকের অভিমন্যু মিঠুন হ্যাট্রিক করলেন। এই ম্যাচে তিনি পেলেন ৫ উইকেট।