কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ জানুয়ারি ২০২০

schedule
2020-01-27 | 12:20h
update
2020-01-27 | 12:20h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • তুরস্কে ভূমিকম্পে মৃত্যু হল ২১ জনের। কম্পনের তীব্রতা রিখটার স্কেল অনুযায়ী ছিল ৬.৮। আঙ্কারা থেকে ৫৫০ কিমি পূর্বে এনাজিদ প্রদেশ ছিল কম্পনের উৎসস্থল। ১৯৯৯ সালে তুরস্কের ইজমিত শহরে ভূ-কম্পনে ১৭ হাজার মানুষের প্রাণহানি হয়েছিল।
  • চিনে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে হল ৪১। অসুস্থ অবস্থায় ভর্তি ২৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৮টি শহরকে অবরুদ্ধ করা হল। আক্রান্তদের চিকিৎসায় ১০ দিনের মধ্যে ২৫ হাজার বর্গফুটের বিশেষ একটি হাসপাতাল বানানোর কর্মসূচি নিয়েছে চিন। এরই মধ্যে অবরুদ্ধ উহান শহর থেকে ২৩০ জন নাগরিক ও কূটনীতিককে নিজেদের দেশে ফিরিয়ে নিয়ে যেতে বিশেষ বিমান পাঠাল মার্কিন যুক্তরাষ্ট্র।ভারত অনুরোধ জানাল ৭০০ জনকে ফেরত  আনার জন্য ২০০২-২০০৩ চিনে মার্স রোগে প্রায় ৮৫০ জনের মৃত্যু হয়েছিল। এবছর সি-ফুড, মাছ-মাংস থেকে রোগটা ছড়াচ্ছে বলে আশঙ্কা করা হয়েছে।
Advertisement

 

জাতীয়

  • নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে ব্রাজিলের রাষ্ট্রপতি জারি বোলসোনারোর সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুদেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, রেল, গ্যাস, সাইবার সুরক্ষা, তথ্যপ্রযুক্তি প্রভৃতি বিষয়ে ১৫টি চুক্তি সই হল।
  • ৭ জন পদ্মবিভূষণ, ১৬ জন পদ্মভূষণ ও ১১৮ জন পদ্মশ্রী প্রাপকের নাম ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান জানানো হচ্ছে তিন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, সুষমা স্বরাজ, অরুণ জেটলির স্মৃতিতে। মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন বলে জানানো হল। পদ্মবিভূষণ পুরস্কার প্রাপকদের মধ্যে রয়েছেন সংগীত শিল্পী অজয় চক্রবর্তী ও চুন্নুলাল মিশ্রও। পদ্মভূষণ পুরস্কার পাচ্ছেন বক্সার মেরি কম, পিভি সিন্ধু। জাহির খান, রানি রামপাল, বেমবেম দেবী সহ ১৬ জন ক্রীড়াবিদ পাচ্ছেন পদ্মশ্রী সম্মান। অন্যান্য ক্ষেত্রে পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানওয়াত, করণ জোহর, একতা কাপুর, আদনান সামি প্রমুখ।

 

বিবিধ

  • গোটা দেশে পালিত হল জাতীয় ভোটদাতা দিবস। গত ১০ বছর ধরে দেশে এই দিনটি পালন করছে ভারতের নির্বাচন কমিশন।

 

খেলা

  • কোচ ইস্তফা দিলেও ম্যাচে জয়লাভ করল ইস্টবেঙ্গল। আই লিগে টানা ৩ ম্যাচ পরাজয়ের পর এদিন তারা ২-০ গোলে চেন্নাই সিটি এফসিকে হারাল। অন্য দিকে ট্রাউ অফসি ২-১ গোলে হারাল আইজল এফসিকে।
  • অকল্যান্ডে ভারতের মহিলা হকি দল প্রি অলিম্পিকের ৪ সিরিজের প্রথম ম্যাচে  নিউজিল্যান্ডকে ৪-০ গোলে হারাল।স্কিপার রানি রামপাল ২টি ও শর্মিলা এবং সহ খেলোয়াড় নমিতা তাপ্পু ১টি করে গোল করেন।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
13.04.2024 - 17:46:26
Privacy-Data & cookie usage: