কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ ডিসেম্বর ২০১৯

425
0

আন্তর্জাতিক

  • পশ্চিম আফ্রিকার বুরকিনা ফাসোয় সন্ত্রাসবাদী হানায় ১২২ জনের মৃত্যু হল। সরকারি সূত্র দাবি করল, সেনাবাহিনীর শিবিরে হামলা চালায় আল কায়দা ও আইএস-এর সঙ্গে যুক্ত জঙ্গিরা। তাদের হামলায় ৩১ জন মহিলা সহ ৩৫ জন সাধারণ মানুষেরও মৃত্যু হয়। সংবাদমাধ্যমের দাবি, এদিন সরকারের সেনার সঙ্গে বিদ্রোহী শিবিরের সংঘর্ষ হয়েছে। প্রসঙ্গত, গত কয়েক বছরে বুরকিনা ফাসোয় সংঘর্ষে ৭ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।
  • গত ২০০ বছরের মধ্যে এই প্রথম বড়দিনের প্রার্থনা হল না প্যারিসের বিখ্যাত নোৎরদাম গির্জায়। ৮৫৫ বছরের প্রাচীন এই গির্জা অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত। ২০২৪ সালের মধ্যে সংস্কার সম্পূর্ণ করার কথা জানালেন ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাক্রোঁ। এ বছর শ্রীলঙ্কায় আড়ম্বরহীন ভাবে বড়দিন পালনের ডাক দিলেন সেখানকার কার্ডিনাল ম্যালকম রঞ্জিত। গত ২১ এপ্রিল ইস্টার রবিবারে সেখানে ৩টি গির্জা সহ ৮টি জায়গায় ধারাবাহিক বিস্ফোরণে ৩ শতাধিক মানুষের মৃত্যু হয়েছিল।

 

জাতীয়

  • যমুনা এক্সপ্রেসওয়ে দুর্নীতির তদন্তভার হাতে নিল সিবিআই। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার এই তদন্তের সুপারিশ করেছিল। মায়াবতী সরকারের আমলে এই প্রকল্পের সূচনা হয় এবং অখিলেশ যাদব মুখ্যমন্ত্রী থাকার সময় তা সমাপ্ত হয়। এক্ষেত্রে জমি কেনায় বড় দুর্নীতির অভিযোগ উঠেছে।

 

বিবিধ

  • পণ্য পরিষেবায় প্রিপেড ইনস্ট্রুমেন্ট (পিপিআই) ব্যবস্থা চালু করল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। টাকা হস্তান্তরে তা ব্যবহার করা যাবে না। প্রতি মাসে সর্বোচ্চ ১০ হাজার টাকা খরচ করা যাবে এই ব্যবস্থায়

খেলা

  • ২০২০ সালে টেনিস থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত জানালেন লিয়েন্ডার পেজ। ১৯৯৬ সালে অলিম্পিকে সিঙ্গলসে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। ডাবলসে ৮ বার গ্র্যান্ড স্ল্যাম এবং মিক্সড ডবলসে ১০ বার গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন। ৪৪টি ডেভিস কাপ ম্যাচ খেলার রেকর্ড আছে তাঁর।
  • ২০১২ সালের কমনওয়েলথ শুটিং ভারতে অনুষ্ঠিত হবে বলে জানাল জাতীয় রাইফেল শ্যুটিং সংস্থা।
  • রঞ্জি ট্রফির বিরুদ্ধে ম্যাচে বাংলার অভিষেক রামন শতরান (১১০) করলেন। অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে ৪ উইকেটে বাংলার সংগ্রহ ২৪১ রান। হায়দরাবাদের বিরুদ্ধে অপর রঞ্জি ম্যাচে দিল্লির হয়ে শতরান (অপরাজিত ১৩৭) করলেন শিখর ধাওয়ান।
  • শ্রীলঙ্কা রাজি হলেও বাংলাদেশ রাজি হল না পকিস্তানে টেস্ট খেলতে। তারা টি২০ খেলতে সম্মত হলেও নিরাপত্তার কারণেই পাকিস্তানে টেস্ট খেলতে অপারগ বলে জানাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।