কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ ফেব্রুয়ারি ২০২০

827
0

আন্তর্জাতিক

  • মিশরের প্রাক্তন রাষ্ট্রপতি হোসনি মুবারক প্রয়াত হলেন। একটানা ৩০ বছর তিনি ওই পদে আসীন ছিলেন। গণ অভ্যুত্থানের ফলে তাঁকে ক্ষমতাচ্যুত হতে হয়েছিল। ২০১২ থেকে কারাদণ্ড ভোগ করেন। আধুনিক মিশর গড়ায় তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।
  • মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদে মহাথির মহম্মদ ইস্তফা দেওয়ায় পরবর্তী প্রধানমন্ত্রী বেছে নিতে সাংসদদের সাক্ষাৎকার নিতে শুরু করলেন সে দেশের রাজা আবদুল্লা। সেখানে সাংবিধানিক প্রধান হলেন রাজাই। তিনি ২২১ জন সাংসদের সকলেরই সাক্ষাৎকার নিচ্ছেন।
  • চিনে করোনা ভাইরাস আক্রমণে মোট ২৬৬৩ জনের মৃত্যু হয়েছে। ইরানে ১২ জনের। ইরানের উপস্বাস্থ্য মন্ত্রী ইরাজ হারিরকি একদিন আগে এই সংক্রমণ বিষয়ে সাংবাদিক বৈঠক করেছিলেন। এদিন তিনিও আক্রান্ত হয়েছেন ওই রোগ সংক্রমণে।

 

জাতীয়

  • মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর শেষ হল। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠকের পর একই সঙ্গে দুজনের বিবৃতি প্রকাশ করা হয়। সামরিক, প্রাকৃতিক গ্যাস ও জনস্বাস্থ্য বিষয়ক তিনটি চুক্তি স্বাক্ষরিত হল দুই দেশের মধ্যে। তার আগে নয়াদিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক দিয়ে সম্মান জানালেন ডোনাল্ড ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া। মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া এদিন দক্ষ্রিণ দিল্লির মোতিবাগে সর্বোদয় কো-এডুকেশন সিনিয়র সেকেন্ডারি স্কুল ঘুরে দেখলেন। ‘হ্যাপিনেস ক্লাস’-এর সাক্ষী থাকতে এদিন প্রথম শ্রেণির ক্লাসে কিছুক্ষণ কাটালেন মেলানিয়া। মার্কিন রাষ্ট্রপতির সম্মানে নৈশভোজ দিলেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
  • দিল্লিতে হিংসা সামলাতে আধাসেনা নামানো হল। সিএএ সমর্থক ও বিরোধীদের মধ্যে গুলিতে মৃত্যু হল ১৩ জনের। জারি হল ১৪৪ ধারা। স্কুলগুলি আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল।

 

বিবিধ

  • পিএফ সদস্যরা অবসর গ্রহণের সময় প্রাপ্য পিএফ পেনশনের ৩০ শতাংশ ১৫ বছরের জন্য এক সঙ্গে জমা করে এককালীন টাকা নিতে পারবেন। কেন্দ্রীয় শ্রম মন্ত্রক এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানালেন।

 

খেলা

  • ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল ৩-২ গোলে হারাল ওয়েস্ট হ্যামকে। এই নিয়ে তারা পর-পর ১৮টি ম্যাচ জিতল। তারা স্পর্শ করল ২০১৭ সালে ম্যাঞ্চেস্টার সিটির রেকর্ড। নিজেদের মাঠে টানা ২১ ম্যাচ জয়ের নজিরও গড়ল লিভারপুল। এ ক্ষেত্রে তারা স্পর্শ করল ১৯৭২ সালে নিজেদেরই গড়া রেকর্ড।
  • জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টে ইনিংস ও ১০৬ রানে জয়ী হল বাংলাদেশ।