কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ আগস্ট ২০১৯

schedule
2019-08-28 | 13:39h
update
2019-08-28 | 13:39h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • ইন্দোনেশিয়ার রাজধানীকে জাকার্তা থেকে সরিয়ে বোর্নিয়ো দ্বীপে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানালেন সে দেশের রাষ্ট্রপতি জোকো উইডোডো। ২০৫০ সালের মধ্যে জাকার্তার একাংশ সমুদ্রের জলের তলায় চলে যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন আবহবিজ্ঞানীরা।
  • আমাজনের দাবানল নেভাতে ২ কোটি ২০ লক্ষ ডলার অর্থসাহায্য ঘোষণা করল জি৭-এর সদস্য দেশগুলি। অভিনেতা লিওনার্দো কাপ্রিয়োর পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংস্থা আর্থ অ্যালায়েন্স ৫০ লক্ষ ডলার অর্থ সাহায্যের কথা জানাল।
  • ফ্রান্সের বিয়ারিৎজ শহরে জি৭ সম্মেলনের অবসরে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প পার্শ্ববৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। মোদী জানিয়েছেন, কাশ্মীর ভারত ও পাকিস্তানের সমস্যা। এজন্য অন্য কোনো দেশের মধ্যস্থতার প্রয়োজন নেই।
Advertisement

জাতীয়

  • চন্দ্র গহ্বরের ৯টি গহ্বরের ছবি প্রকাশ করল ইসরো। চাঁদের ৪৩৭৫ কিমি উপর দিয়ে প্রদক্ষিণের সময় এই ছবিগুলি তুলেছে চন্দ্রযান২। এরমধ্যে একটি গহ্বরের নাম খ্যাতনামা পদার্থবিজ্ঞানী শিশিরকুমার মিত্রের নামে রাখা হয়েছে। তিনি সি ভি রামন, মারি কুরির অধীনেও গবেষণা করেছিলেন, ফিলোজফিক্যাল ম্যাগাজিনে তাঁর তিনটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছিল।
  • জঙ্গি সংগঠন জেএমবি–র ভারতীয় ভারতীয় সংগঠনের চাঁই ইজাজ আমেদকে বিহারের গয়া থেকে গ্রেপ্তার করা হল। দীর্ঘ চেষ্টার পর তাকে ধরতে পারলেন কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোসের্র কর্তাব্যক্তিরা।

বিবিধ

  • কেন্দ্রীয় সরকারকে ডিভিডেন্ড ও উদ্বৃত্ত বাবদ ১.৭৬ লক্ষ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। এই উদ্বৃত্তের হস্তান্তর নিয়ে একসময় কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সঙ্গে আরবিআই-এর বিবাদ প্রকাশ্যে এসেছিল। তখন আরবিআই–এর প্রাক্তন গভর্নর বিমল জালানের নেতৃত্বে একটি কমিটি গঠিত হয়। সব দিক খতিয়ে দেখে তারা শীর্ষ ব্যাঙ্কের হাতে ৫২.৬৩৭ কোটি টাকা ঝুঁকি সামলানোর জন্য তুলে রেখে উদ্বৃত্ত থেকে ১,২৩,৪১৩ কোটি টাকা এবং ডিভিডেন্ড হিসেবে বাকি টাকা রাজকোষে জমা দিতে বলে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এই সুপারিশ মেনে নেওয়ার কথা জানালেন। ২০১৮ সালে ডিভিডেন্ড বাবদ কেন্দ্রীয় সরকারকে ৫০,০০০ কোটি টাকা দিয়েছিল তারা।

খেলা

  • অ্যান্টিগা টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ৩১৮ রানে হারাল ভারত। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ৪১৯ রান তাড়া করে ১০০ রানেই গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচেই জয় পেল ভারত। দুই ইনিংসে ১৮৩ রান করে ম্যান অব দ্য ম্যাচ হলেন অজিঙ্ক রাহানে। এদিন ভারতের যশপ্রীত বুমরাহ ৭ রান দিয়ে ৫ উইকেট নিলেন। সব থেকে কম রান দিয়ে টেস্টে ৫ উইকেট নেওয়ায় এটি ভারতীয়দের শ্রেষ্ঠ নজির, বিশ্বে চতুর্থ। ১১টি টেস্ট খেলে এই নিয়ে চতুর্থবার ৫ উইকেট পেলেন তিনি, যা ভারতীয়দের মধ্যে দ্রুততম। তিনি ভাঙলেন রবিচন্দ্রন অশ্বিনের (২৫৯৭ বল) রেকর্ড। করুণ নায়ার শতরান (১৬৬) করলেন। প্রথম ইনিংসে ৯৯ রান করেছিলেন তিনি। তিনি ভারত ‘লাল’ দলের হয়ে খেললেন।
  • কলম্বো টেস্টে নিউ জিল্যান্ড ইনিংস ও ৬৫ রানে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল (১-১)।
  • দলীপ ট্রফিতে ভারত ‘নীল’ ও ভারত ‘লাল’ দলের ম্যাচ ড্র হল।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
13.04.2024 - 12:08:17
Privacy-Data & cookie usage: