কারেন্ট অ্যাফেয়ার্স ২৭ এপ্রিল ২০২৩

488
0
Current Affairs 28th March
Courtesy: WION

আন্তর্জাতিক
  • পাকিস্তানের সিন্ধু প্রদেশে ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় ৭ জনের প্রাণহানি হল। করাচি থেকে লাহোরগামী ট্রেনটির বিজনেস কামরায় আগুন লেগে যায়।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ইন্টারনেটে সামাজিক মাধ্যমে যোগ দেওয়ার জন্য ন্যূনতম বয়স ১৩ বছর করার লক্ষ্যে একটি প্রস্তাব পেশ করা হয়েছে মার্কিন সেনেটে।
জাতীয়
  • সুদানে পুনরায় যুদ্ধ শুরু হয়েছে বিবদমান দুই গোষ্ঠীর মধ্যে। তারই মধ্যে ‘অপারেশন কাবেরী’ অভিযানে এদিন সৌদি আরবের জেড্ডা থেকে মুম্বই বিমানবন্দরে অবতরণ করল বায়ুসেনার সি-১৭ যুদ্ধবিমান। ২৪৬ জন ভারতীয়কে নিয়ে এসেছে বিমানটি। পোর্ট সুদানে থেকে ২৯৭ জন ভারতীয়কে নিয়ে জেড্ডার উদ্দেশে রওনা দিয়েছে ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ আইএনএস তেগ। একদিন আগেই ২৭৮ জন ভারতীয়কে পোর্ট সুদান বন্দর থেকে জেড্ডায় পৌঁছে দিয়েছিল আইএনএস সুমেধা। তবে এখনও ৩৫০০ জন ভারতীয় সুদানে আটকে রয়েছেন বলে জানা গেছে।
  • বৈঠকে বসলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং চিনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু। ২০২০ সালে পূর্ব লাদাখের গলওয়ানে দু’দেশের সেনা প্রাণঘাতী হাতাহাতিতে জড়িয়ে পড়েছিল। সেই ঘটনার পর এই প্রথম প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হল দুদেশের মধ্যে। নয়াদিল্লিতে আয়োজিত ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজ়েশন’ (এসসিও) বৈঠকের অবসরে দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হল।
  • জেলাশাসকদের হত্যায় অভিযুক্ত একজন কুখ্যাত অপরাধীকে জেল থেকে মুক্তি দিল বিহার সরকার। ১৯৯৪ সালে বিহারের গোপালগঞ্জ জেলার গ্যাংস্টার তথা রাজনৈতিক নেতা আনন্দ মোহন সিংয়ের বিরুদ্ধে জেলাশাসক জি কৃষ্ণইয়াকে হত্যার অভিযোগ ওঠে। বিচারে তিনি দোষী সাব্যস্ত হন ও নিম্ন আদালতে তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। পাটনা হাইকোর্টের রায়ে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হয়। তিনি অবশ্য ১৯৯৬ সালে জেলে থেকেই লোকসভা নির্বাচনে আরজেডি দলের হয়ে সাংসদ নির্বাচিত হন। ইতিমধ্যে১৬৫ বছর কারাবাস করেছেন তিনি। কিন্তু বিহারে সরকারি কর্মী হত্যায় কারাদণ্ডের মকুব করা ছিল আইনবিরুদ্ধ। সেখানকার নীতিশ কুমার সরকার সম্প্রতি ওই আইন সংশোধন করেছে। তার ফলেই আনন্দসহ ২৬ জন অপরাধীকে মুক্তি দেওয়া হল।
খেলা
  • এশীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পৌঁছলেন পি ভি সিন্ধু এবং এইচ এস প্রণয়। কিন্তু ছিটকে গেলেন কিদম্বি শ্রীকান্ত।
  • ৭৪ বছর বয়সে প্রয়াত হলেন কাউর সিং। ১৯৮২ সালে এশিয়ান গেমসে বক্সিংয়ে সোনা জিতেছিলেন তিনি।
বিবিধ
  • পেলে নাম এবার থেকে একটি নতুন শব্দ হিসেবে অভিধানে ঠাঁই পেল। ব্রাজিলের একটি পর্তুগিজ অভিধানে পেলেকে সম্মান জানিয়ে নতুন শব্দ হিসেবে সংযোজিত হয়েছে তা। সেখানে পেলে শব্দটির অর্থ বলা হয়েছে শ্রেষ্ঠ। শব্দটির ব্যাখ্যা করে বলা হয়েছে ব্যতিক্রমী, অতুলনীয়, অনন্য।

 

২৬ এপ্রিলের কারেন্ট অ্যাফেয়ার্স দেখতে ক্লিক করুন