কারেন্ট অ্যাফেয়ার্স ২৭ জুন, ২০১৯

schedule
2019-06-29 | 05:35h
update
2019-06-29 | 05:35h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • বাংলাদেশের রাজাকার নেতা রণদাপ্রসাদ সাহা ও তাঁর পুত্র বেণীপ্রসাদ সাহাকে হত্যার দায়ে রাজাকার নেতা মাহবুবুর রহমানকে প্রাণদণ্ড দিল বাংলাদেশের যুদ্ধাপরাধ আদালত। রণদাপ্রসাদকে বলা হত দানবীর। টাঙ্গাইলে ছেলেদের ও মেয়েদের জন্য দুটি কলেজ, মেয়েদের আবাসিক স্কুল, নারায়ণগঞ্জে ডকইয়ার্ড গড়ে তুলেছিলেন তিনি। দুর্ভিক্ষের সময় দেশটির নানা স্থানে লঙ্গরখানা চালাতেন। ১৯৭১ সাল তাঁকে হত্যায় দোষী সাব্যস্ত হয়েছে মাহবুবর।
  • ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক ওয়েসলি ম্যাথিউসকে যাবজ্জীবন কারাদণ্ড দিল মার্কিন আদালত। ২০১৬ সালে ভারতের একটি অনাথ আশ্রম থেকে শিরিন নামের একটি শিশুকন্যাকে দত্তক নেয় সে। ২০১৭ সালে মেয়েটিার পচাগলা দেহ উদ্ধার হয়। তার দেহে অত্যাচারের ছাপ ছিল স্পষ্ট। এই ঘটনায় নিজেদের শিশুসন্তানকেও দেখভালের অধিকার হারিয়েছে ম্যাথিউস দম্পতি।

জাতীয়

  • প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রাক্তন অর্থমন্ত্রী বিশিষ্ট অর্থনীতিবিদ মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রথম বাজেট পেশের আগে তাঁর পরামর্শ নিতে তাঁর বাসভবনে গিয়েছিলেন বলে জানালেন সীতারামন।
  • চাকরি ও উচ্চশিক্ষায় মারাঠাদের সংরক্ষণ বৈধ বলে জানাল বম্বে হাইকোর্ট। তবে ১৬-র বদলে তা ১২ বা ১৩ শতাংশ করতে বলা হয়েছে। চাকরিতে মোট সংরক্ষণের সীমা যে ৫০ শতাংশের মধ্যে রাখতে হবে বলে সুপ্রিম কোর্টের নির্দেশ আছে সে কথা মনে রেখে এটি একটি ব্যতিক্রমী ক্ষেত্র বলে আদালত এটি বিবেচনা করেছে বলে জানানো হয়েছে। মহারাষ্ট্র সরকার এই সংরক্ষণ করেছিল।
Advertisement

বিবিধ

  • ঝরনাধারা চৌধুরী (৮০) প্রয়াত হলেন। নোয়াখালির গান্ধী আশ্রমের কর্ণধার ছিলেন তিনি। প্রথম বাংলাদেশি হিসাবে ২০১৩ সালে ভারত সরকার প্রদত্ত পদ্মশ্রী সম্মান পান তিনি। ২০১৫ সালে পান একুশে সম্মান। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাঁচ শতাধিক শিশু-কিশোরীকে রক্ষা করতে তাদের নিয়ে আগরতলায় চলে গিয়েছিলেন তিনি। আজীবন শিশু ও নারী কল্যাণে কাজ করে গেছেন অবিবাহিতা ঝরনাধারা চৌধুরী।
  • ২০১১-১৭ সালের মধ্যে নিজস্বী তুলতে গিয়ে বিশ্বে মৃত্যু হয়েছে ২৫৯ জনের। ওই ছবি তুলতে গিয়ে হাঙরের হানায় মৃত্যু হয়েছিল ৫০ জনের।
  • উত্তরাখণ্ডের কেদারনাথ অভয়ারণ্যে বসানো গোপন ক্যামেরায় ৩৪০০ মিটার উচ্চতায় বাঘের দেখা পাওয়া গেল।

খেলা

  • শ্যামসুন্দর মিত্র (৮২) প্রয়াত হলেন। মোহনবাগান দলের এই ক্রিকেটার বাংলা দলেরও অধিনায়কত্ব করেছেন। ১৯৫৮-১৯৭২ সাল পর্যন্ত প্রথম শ্রেণির ৫৯টি ম্যাচে তাঁর রান ছিল ৩০৫৮, উইকেট সংগ্রহ ১৫। ১৯৬৮ সালে মুম্বইয়ের বিরুদ্ধে ২ ইনিংসে তিনি শতরান করেছিলেন যার প্রশংসা করেছিলেন সুনীল গাভাসকার।
  • একদিনের ক্রিকেটে আইসিসি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে এল ভারত। পরের তিনটি ক্রমে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।
  • বিশ্বকাপ ক্রিকেটে ভারত ১২৫ রানে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়ী হল। প্রথমে ব্যাট করে ২৬৮ রান তুলেছিল ভারত। ৭২ রান করেন বিরাট কোহলি। ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সবরকম ফর্মে মিলিয়ে ২০ হাজার রান করে ফেললেন তিনি। ৪১৭ ইনিংসে এই রান করলেন তিনি যা দ্রুততম। আগে দ্রুততম ছিল শচীন তেন্ডুলকর ও ব্রায়ান লারার, দুজনেই ৪৫৩ ইনিংস খেলে ২০ হাজার রানের মালিক হন।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
25.04.2024 - 18:02:46
Privacy-Data & cookie usage: