কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ জুন ২০১৮

schedule
2018-06-29 | 12:10h
update
2018-06-29 | 12:11h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

মুম্বই বিমানবন্দর থেকে ৩ কিমি দূরে ভেঙে পড়ল একটি চার্টার্ড বিমান। এই ঘটনায় ১ জন পথচারী সহ ৫ জনের মৃত্যু হল। বিমানের ক্যাপ্টেন প্রদীপ রাজপুত ও ফার্স্ট অফিসার মারিয়া জুবেরি তুলনামূলক ফাঁকা জায়গায় বিমানটি নিয়ে যাওয়ায় বহু প্রাণহানি থেকে রক্ষা পাওয়া গেল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৪ বছরে ৪১ বার বিদেশ সফরে ৫২টি দেশে ১৬৫ দিন অতিবাহিত করেছেন। এতে ব্যয় হয়েছে ৩৫৫ কোটি টাকা। তথ্যের অধিকার আইনে এক ব্যক্তির করা প্রশ্নে এই উত্তর দিল প্রধানমন্ত্রীর দপ্তর।

আন্তর্জাতিক

আন্তর্জাতিক অর্থনৈতিক পর্যবেক্ষক সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স পাকিস্তানকে ধূসর তালিকায় রাখল। প্যারিস প্লেনারি অধিবেশনে এই তালিকা তারা পেশ করল। উন্নয়নের জন্য প্রাপ্ত অর্থসহায়তার একটা বড় অংশ পাকিস্তান সন্ত্রাসবাদীদের কাছে পৌঁছে দেয় বলে যে অভিযোগ ছিল তার বিশেষ পরিবর্তন হয়নি বলে জানানো হল ওই রিপোর্টে।

Advertisement

২০১৭-১৮ অর্থবর্ষে ব্রিটিশ রাজপরিবার ৪ কোটি ৫৭ লক্ষ পাউন্ড অর্থ ব্যয় করেছে। তার আগের বছরের থেকে তা ২৮ লক্ষ পাউন্ড বেশি। এই ব্যয়ভার বহন করেন ব্রিটেনের করদাতারা। এদিন রাজপরিবার সূত্রে এই তথ্য প্রকাশ করা হল।

মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের অ্যানাপোলিসে একটি সংবাদপত্র দপ্তরে হামলা চালালো এক আততায়ী। ঘটনায় ৫ জনের মৃত্যু হল। আততায়ীকে গ্রেপ্তার করল পুলিশ।

খেলা

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের প্রিকোয়ার্টার ফাইনাল বা নক আউট পর্যায়ে পৌঁছলো ফ্রান্স, আর্জেন্তিনা, উরুগুয়ে, পর্তুগাল, স্পেন, রাশিয়া, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ব্রাজিল, মেক্সিকো, বেলজিয়াম, জাপান, সুইডেন, সুইজারল্যান্ড, ইংল্যান্ড এবল কলম্বিয়া। এদিন গ্রুপ লিগের শেষ ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারাল সেনেগালকে। অন্যম্যাচে পোল্যান্ড ১-০ গোলে হারাল জাপানকে। বেলজিয়াম ১-০ গোল ইংল্যান্ডকে এবং তিউনিসিয়া ২-১ গোলে হারাল পানামাকে। এদিন গ্রুপ এইচ এর শেষ ম্যাচের পর জাপান ও সেনেগালের পয়েন্ট গোলপাথর্ক্য সমান হয়ে যায়। শেষপর্যন্ত কম হলুদ কার্ড (জাপান ৪, সেনেগাল ৬) দেখার বৈশিষ্ট্য নক আউ€ট পর্বে গেল জাপান ছিটকে গেল সেনেগাল। বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এই প্রথম ফেয়ার প্লে-এর বিচারে কোন দেশ প্রতিযোগিতা থেকে ছিটকে গেল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের একমাত্র টি ২০ ম্যাচে ইংল্যান্ড ২৮ রানে জিতল। একদিনের সিরিজে ৫-০ ব্যবধানে জিতিছে তারা।

চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে ভারত বেলজিয়ামের ম্যাচ ১-১ গোলে ড্র হল।

গত ২২ জুন ভারতীয় ক্রিকেট নিয়ামক সংস্থার যে বৈঠক হয়েছিল তাকে অবৈধ বলে জানালো সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি।

বিবিধ

ভারত সফরে এলেন রাষ্ট্রসঙ্ধে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত নিকি হ্যালি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হল তাঁর। ৪ নভেম্বর থেকে ইরানের তেল কেনা বন্ধ না করলে মার্কিন নিষেধাজ্ঞা জারির কথা স্মরণ করিয়ে দিয়ে দিয়েছেন তিনি ভারতকে। প্রসঙ্গত, ভারতের অশোধিত তেল আমদানির ১৩ শতাংশ আসে ইরান থেকে।

ডলারের তুলনায় টাকার দাম হল ৬৮.৭৯ টাকা প্রতি ডলার। এটি সর্বকালীন রেকর্ড। এবছর টাকার দাম পড়েছে ৭.৭ শতাংশ। এশীয় মুদ্রাগুলির মধ্যে সবথেকে খারাপ হল টাকারই। দ্বিতীয় স্থানে রয়েছে ফিলিপিন্সের পেসো।

Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
08.04.2024 - 16:38:42
Privacy-Data & cookie usage: