কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ ডিসেম্বর ২০১৯

590
0

আন্তর্জাতিক

  • গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৭৬ জনের মৃত্যু হল মোগাদিশুতে। সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে হামলা আল কায়দার ছায়াসংগঠন আল শাবাব চালিয়েছে বলে মনে করা হচ্ছে। হামলায় হতাহতদের অধিকাংশই ছাত্রছাত্রী। তুরস্কের দুজন প্রযুক্তিবিদও প্রাণ হারিয়েছেন।
  • থাইল্যান্ডের দুঃসাহসী ডুবুরি তথা থাই নেভি সিলের অফিসার বেইরেট বুরিয়াক প্রাণ হারালেন। রক্তের সংক্রমণে তিনি ভুগছিলেন। ২০১৮ সালের ২৩ জুন থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় ঢুকে আটকে পড়েছিলেন ৯ জন ফুটবলার ও তাঁদের কোচ। ৯ দিন তাঁরা আটকে ছিলেন, শেষে প্রাণের ঝুঁকি নিয়ে তাঁদের উদ্ধার করেন ডুবুরিরা। অভিযান চলাকালীনই মৃত্যু হয়েছিল সামান শুনান নামে এক ডুবুরির। দুঃসাহসী ডুবুরিদের অপর জন বেইরেট প্রাণ হারালেন দেড় বছর পর।

 

জাতীয়

  • প্রসঙ্গ নাগরিকত্ব সংশোধনী আইন। আর তাই নিয়েই তিরুবনন্তপুরমে কান্নুর বিশ্ববিদ্যালয়ে ‘ইন্ডিয়ান হিস্ট্রি কংগ্রেস’-এর উদ্বোধনী মঞ্চে বিতর্কে জড়ালেন প্রবীণ ইতিহাসবিদ ইরফান হাবিব এবং কেরলের রাজ্যপাল আরিক মহম্মদ খান। রাজ্যপাল সেই মঞ্চে কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহার ও দেশে সিএএ-র সপক্ষে রাজনৈতিক বক্তব্য পেশ করছিলেন, তাই নিয়েই প্রশ্ন।
  • দেশের বেসরকা্রি উদ্যোগে দ্বিতীয় ট্রেনটি চলবে মুম্বাই ও আমেদাবাদের মধ্যে। এই তেজস এক্সপ্রেস চলা শুরু করবে ১৭ জানুয়ারি। প্রথমটি চলে দিল্লি ও লক্ষ্ণৌয়ের মধ্যে।

 

বিবিধ

  • সঞ্চয়ের নতুন রেকর্ড গড়ল ভারতের বিদেশি মুদ্রা ভাণ্ডার। গত ২০ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে তা হয়েছে ৪৫৪৯৪.৮ কোটি ডলার। এই তথ্য জানাল আরবিআই।
  • চলতি অর্থবর্ষে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যঙ্ক, ইউকো ব্যাঙ্ক ও অন্ধ্র ব্যাঙ্কে কেন্দ্রীয় সরকার মূলধন বাবদ যথাক্রমে ৪৩৬০, ২১৫৩, ২১৪২ ও ২০০ কোটি টাকা দেবে। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই সিদ্ধান্ত জানালেন। বাজেটে বলা হয়েছিল, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে মূলধন বাবদ ৭০ হাজার কোটি টাকা দেওয়া হবে।

 

খেলা

  • নাইটহুড পাচ্ছেন ক্লাইভ লয়েড। ওয়েস্ট ইন্ডিজের এই প্রবাদপ্রতিম ব্যাটসম্যান এখন অবশ্য ইংল্যান্ডের গ্রেটার ম্যাঞ্চেস্টারের বাসিন্দা। ইংল্যান্ডের বিশ্বকাপ জেতায় বিশেষ ভূমিকা নেওয়া ক্রিকেটার বেন স্টোকস ও কোচ ট্রেভর বেলিস পাচ্ছেন অর্ডার অব ব্রিটিশ এম্পায়ার পুরস্কার। ক্রিকেটার জস বাটলার, মহিলা ফুটবলার জিল স্কট পাচ্ছেন মোস্ট এক্সেলেন্ট অর্ডার অব ব্রিটিশ এম্পায়ার পুরস্কার। এদিন এগুলির ঘোষণা হল।
  • ভারতীয় বক্সিং ফেডারেশনের সিদ্ধান্তে টোকিও অলিম্পিকের জন্য দেশ থেকে মহিলা বক্সিং প্রতিনিধি নির্বাচনের ট্রায়ালে অংশ নিলেন মেরি কম এবং নিখাত জারিন। এই ট্রায়ালে ৬ বারের বিশ্বচ্যাম্পিয়ন তথা ৩৬ বছরের মেরি ৯-১ বাউটে হারালেন ২৩ বছরের জারিনকে।
  • মেয়েদের বিশ্ব অবিচ্ছিন্ন (র‍্যাপিড) দাবায় চ্যাম্পিয়ন হলেন ভারতের কোনেরু হাম্পি। ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন হলেন ম্যাগনাম কার্লসেন।