কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ আগস্ট ২০২০

927
0

আন্তর্জাতিক

  • সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘লরা’ আছড়ে পড়ল মার্কিন যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা, টেক্সাস ও আরকানসাসে। আছড়ে পড়ার সময় তার গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিমি। ১৪ জনের মৃত্যু হয়েছে। লুইজিয়ানার চার লক্ষাধিক বাড়ি বিদ্যুৎহীন হয়ে পড়েছে।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৯ সালে যত জন উচ্চশিক্ষার জন্য গিয়েছেন তাঁদের ৪৮ শতাংশই চিন ও ভারতের নাগরিক। ‘স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রাম’-এর রিপোর্ট থেকে এই তথ্য জানা গেছে। ২০১৯ সালে চিনের ৪,৭৪,৪৯৭ জন ও ভারতের ২,৪৯,২২১ জন পড়ুয়া মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছেন।
  • বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা আড়াই কোটি স্পর্শ করল (২,৫০,৭৬,৫৫২)। প্রাণহানির সংখ্যা ৮,৪৪,৪৮৮। এদিকে রাষ্ট্রসঙ্ঘ একটি সমীক্ষায় জানিয়েছে, করোনা আবহে স্কুল বন্ধ থাকায় বিশ্বের এক তৃতীয়াংশ পড়ুয়া প্রযুক্তির সাহায্যে যে লেখাপড়া তার সুযোগ পাচ্ছে না।

 

জাতীয়

  • দেশে কোভিড সংক্রমণ থেকে সুস্থতার হার বেড়ে হল ৭৬.৪৭ শতাংশ। অন্যদিকে মৃত্যুর হার কমে হল ১.৮১ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, বিশ্বে এই হার সর্বনিম্ন। এদিকে দেশে ৪,০৪,০৬,৬০৯ জনের কোভিড পরীক্ষা হয়েছে। দেশে মোট সংক্রমিত হয়েছেন ৩৪,৬৩,৯৭২ জন। মোট প্রাণহানির সংখ্যা ৬২,৫৫০।
  • কাশীকান্ত মৈত্র (৯৫) প্রয়াত হলেন। ৬৭ বছরেরও বেশি সময় ধরে তিনি ওকালতি পেশার সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭২ সালে সিদ্ধার্থশঙ্কর রায় মন্ত্রিসভায় তিনি ছিলেন খাদ্য ও পশুপালন মন্ত্রী। প্রজা সোশ্যালিস্ট পার্টি, সংযুক্ত সোশ্যালিস্ট পার্টি, কংগ্রেস, জনতা পার্টি, নির্দল প্রার্থী হিসাবে মোট ৬ বার তিনি বিধায়ক হয়েছিলেন।

 

বিবিধ

  • মাত্র ৪৩ বছর বয়সে প্রয়াত হলেন হলিউডের অভিনেতা চ্যাডউইক বোসম্যান। ‘ব্ল্যাক প্যান্থার’ নামে তিনি জনপ্রিয় ছিলেন। ২০১৩ সালের ‘৪২’ ছবিতে কৃষ্ণাঙ্গ বেসবল তারকা জ্যাকি রগিনসনের ভূমিকায় অভিনয়ের মাধ্যমে হলিউডে পা রাখেন তিনি। মার্শাল, ডিএফাইভ ব্লাডস, ব্ল্যাক বটস প্রভৃতি বহু ছবিতে অভিনয় করেছেন তিনি। প্রথম কৃষ্ণাঙ্গ মার্ভেল সুপার হিরো চ্যাডউইক ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘ব্ল্যাক প্যান্থার’ ছবিতে আফ্রিকার কাল্পনিক দেশ ওয়াকাণ্ডা-র অধিপতি টি চালা ওরফে ব্ল্যাক প্যান্থারের ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। কোলন ক্যান্সারে ভুগছিলেন তিনি।
  • ২৪,৭১৩ কোটি টাকায় ফিউচার গোষ্ঠীর খুচরো, পাইকারি পণ্য পরিবহণ ও গুদামের ব্যবসা হাতে নিচ্ছে রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্স।

 

খেলা

  • হকির জাদুকর ধ্যানচাঁদের ১১৫তম জন্মবার্ষিকী শ্রদ্ধার সঙ্গে পালিত হল। দিনটি জাতীয় ক্রীড়া দিবস হিসাবে পালিত হয়। রাষ্ট্রপতি ভবন থেকে ৭৪ জন ক্রীড়াবিদকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সম্মানিত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
  • দাবা অলিম্পিয়াডের ফাইনালে উঠল ভারত। এই প্রথম ভারত এই প্রতিযোগিতার ফাইনালে উঠল।
  • ইংল্যান্ডে কমিউনিটি শিল্ডে চ্যাম্পিয়ন হল আর্সেনাল। ফাইনালে তারা টাইব্রেকারে হারাল লিভারপুলকে।

 

 

লাইভ টিভি দেখুন:   https://chetana.tv/

বাংলার প্রথম এডুকেশনাল চ্যানেল