কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ জানুয়ারি ২০২০

437
0

আন্তর্জাতিক

  • চিনের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিল জার্মানি, অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডের বিমান সংস্থা। করোনা ভাইরাস সংক্রমণ ঘিরে এই পদক্ষেপ। ভারতের ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া সংস্থাও আপাতত চিনের সঙ্গে বিমান চলাচল বন্ধ রেখেছে। উহান শহর থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে দুটি বিমান পাঠানোর জন্য চিনের অনুমতি চাইল ভারত। চিনে এই সংক্রমণে মৃত্যু হয়েছে ১৩০ জনের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)-এর প্রধান টেড্রোস অ্যাডহ্যানোম গ্যাব্রিয়েসাস এদিন বেজিংয়ে বৈঠক করলেন চিনের রাষ্ট্রপতি শি জিনফিংয়ের সঙ্গে।
  • ব্রেক্সিট চুক্তি অনুমোদন করল ইউরোপীয় পার্লামেন্ট। ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টের প্লেনারি অধিবেশনে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে ভোটাভুটি পিছিয়ে গেল। পার্লামেন্টের ব্রিটিশ সদস্য শাফাক মহম্মদ এই প্রস্তাব এনেছেন।

 

জাতীয়

  • করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যু হল মনির হোসেনের (২৪)। এই প্রথম কোনো ভারতীয় এই রোগ সংক্রমণে প্রাণ হারালেন। মালয়েশিয়ায় কাজ করতে গিয়ে রোগাক্রান্ত হয়েছেন তিনি।
  • সাংবিধানিক প্রথা মেনেই কেরল বিধানসভায় গৃহীত সিএএ বিরোধী প্রস্তাব পাঠ করলেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান। কিন্তু তার আগে তিনি জানিয়ে দিলেন, এই প্রস্তাবের সঙ্গে ব্যক্তিগতভাবে তিনি সহমত নন।
  • দলের সহ সভাপতি প্রশান্ত কিশোরকে দল থেকেই বহিষ্কার করল জে ডি (ইউ)।

 

বিবিধ

  • পরিবেশ রক্ষার বার্তায় বিশ্বের সব থেকে বেশি উচ্চতায় ফ্যাশন শো আয়োজিত হল। ভারত ও নেপালের একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এভারেস্ট বেস ক্যাম্পে ৫৬৪৩ মিটার উচ্চতায় কালাপাথরে এই ফ্যাশন শো গিনেস বুকে নাম তুলল। ইতালি, সার্বিয়া, বসনিয়া, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, সিঙ্গাপুর ও নেপালের ১৮ জন মডেল অংশ নিয়েচেন এই উদ্যোগে।

 

খেলা

  • হ্যামিলটনে সিরিজের তৃতীয় টি২০ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাল ভারত। সেইসঙ্গে ৫টি ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করল। ভারত এই প্রথম নিউজিল্যান্ডে টি২০ সিরিজ জিতল। এদিনের ম্যাচটি টাই হওয়ায় তার নিষ্পত্তি হল সুপার ওভারে। ভারতের হয়ে যশপ্রীত বুমরাহ ও নিউজিল্যান্ডের হয়ে রস টেলর বল করেন। নিউজিল্যান্ডের হয়ে ব্যাট করেন কেন উইলিয়ামসন ও মার্টিন পান্টিল। ভারতের হয়ে রোহিত শর্মা ও লোকেশ রাহুল। শেষ ২ বলে দুটি ওভার বাউন্ডারি মারেন রোহিত শর্মা। তিনিই ম্যান অব দ্য ম্যাচ হলেন। এই নিয়ে পর-পর ৫টি সুপার ওভারে ম্যাচ হারল নিউজিল্যান্ড।
  • অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসে ডমিনিক থিয়েম হারিয়ে দিলেন রাফায়েল নাদালকে। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ব্যক্তি হিসাবে অস্ট্রেলিয়ার ওপেনের সেমিফাইনালে উঠলেন থিম। প্রথম জন টমাস মুস্টার।
  • বালা দেবী ভারতের প্রথম মহিলা পেশাদার ফুটবলার হিসাবে স্কটল্যান্ডের রেঞ্জার্স এফসি দলে খেলার জন্য চুক্তিপত্রে সই করলেন।