Site icon জীবিকা দিশারী

কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ জুন ২০১৮


জাতীয়

অরুণাচল প্রদেশের সিয়াং জেলায় ধস নেমে মৃত্যু হল আইটিবিপি-র ৪ জওয়ানের।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জি এন সাইবাবার মুক্তির জন্য কেন্দ্রকে চিঠি লিখলেন রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কর্মীরা। মাওবাদী কার্যকলাপে মদত দেওয়ার অভিযোগে গত বছর সাইবাবাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

বৃদ্ধির হার ধরে রাখতে ভারতকে তিনটি পরামর্শ দিল আই এম এফ। সেগুলি হল জিএসটি-র সরলীকরণ, রাজকোষ ঘাটতি নিয়ন্ত্রণ এবং ব্যাঙ্কিং ক্ষেত্রে আমূল সংস্কার।

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ার রাজধানী সোল-এ মার্কিন যুক্তরাষ্ট্রের যে সেনাঘাঁটি ছিল, দীর্ঘ ৭ দশক পর তা সরিয়ে নেওয়া হল। উত্তর কোরিয়া সীমান্ত থেকে দূরে ক্যাম্প হামফ্রেজ শহরে নতুন সেনাঘাঁটির উদ্বোধন হল এদিন।

আততায়ীর সশস্ত্র হামলা এবং হতাহতের পরও প্রকাশিত হল ‘দ্য ক্যাপিটাল’। মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে ‘দ্য বাল্টিমোর সান’ মিডিয়া গ্রুপের এই দৈনিকের দপ্তরেই জঙ্গিহানায় ৫ জন সাংবাদিক-সংবাদকর্মীর মৃত্যু হয়। তারপরও বন্ধ হয়নি পত্রিকা। প্রতিবাদে শুধু ফাঁকা রইল সম্পাদকীয় স্তম্ভ। আততায়ী একজন শেতাঙ্গ নাগরিক, জ্যারড ওয়ারেন রামোস (৩৮)। তাকে গ্রেপ্তার করা হয়েছে।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদে ওয়াশিংটনের ‘হার্ট বিল্ডিংয়ে’ বিক্ষোভ দেখালেন কয়েক হাজার মহিলা। এই নীতিতে অন্তত ২৩০০ শিশু বাবা-মার কাছ ছাড়া হয়েছে। ভাবন প্যাটেল নামে এক ভারতীয় অভিবাসীও এই পরিস্থিতির শিকার বলে জানা যায়।

খেলা

মালয়েশিয়া ওপেনের সেমিফাইনালে উঠলেন কিদাম্বি শ্রীকান্ত। এদিন কুয়ালালমপুরে তিনি কোয়ার্টার ফাইনালে ২১-১৮, ২১-১৪ গেমে হারালেন ফ্রান্সের ব্রিস নেভারডেজকে। এই প্রতিযোগিতায় মেয়েদের সেমিফাইনালে উঠলেন পিভি সিন্ধু। তিনি কোয়ার্টার ফাইনালে হারালেন অলিম্পিক সোনাজয়ী ক্যারোলিনা মারিনকে।

ডাবলিনে দ্বিতীয় টি ২০ ম্যাচে ভারত ১৪৩ রানে পরাস্ত করল আয়ারল্যান্ডকে। আন্তর্জাতিক টি ২০ ম্যাচে ভারতের এটাই সবথেকে বড় ব্যবধানে জয়।

আসন্ন এশিয়ান গেমসে অংশ গ্রহণের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হলেন ভারতের শ্যুটার গগন নারাং, জিতু রাই, মেহুলি ঘোষ। গুয়াহাটিতে আন্তঃরাজ্য অ্যাথলেটিক্সে ১০০ মিটারে ১১.৪২ সেকেন্ড সময় করলেন দ্যুতি চাঁদ, যা তাঁর কেরিয়ারে সেরা।

বিবিধ

সরকারি হাসপাতালে কর্মরত নার্সদের অবসরের বয়স ৬০ বছর থেকে বাড়িয়ে ৬২ বছর করার সিদ্ধান্ত জানালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অধ্যাপক প্রশান্তচন্দ্র মহলানবীশের ১২৫তম জন্মবার্ষিকী তথা দ্বাদশ রাশিবিজ্ঞান দিবস পালন করা হল। অধ্যাপক মহলানবীশের প্রতিকৃতি সহ স্মারক মুদ্রা প্রকাশ করলেন উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু।

Exit mobile version