কারেন্ট অ্যাফেয়ার্স ২৯ নভেম্বর ২০১৯

schedule
2019-12-04 | 06:42h
update
2019-12-04 | 06:42h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • আততায়ীর হামলা ঘটল লন্ডন ব্রিজে। অজ্ঞাতপরিচয় ওই আততায়ী অতর্কিতে ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়ে পথচারীদের ওপর। এই ঘটনায় নিহত হলেন ২ জন। পরে পুলিশের গুলিতে মৃত্যু হয় ওই আততায়ীর। ২০১৭ সালের ৩ জুন এই লন্ডন সেতুর উপরেই ৩ জঙ্গি গাড়ি নিয়ে পিষে দিয়েছিল পথচারীদের। মৃত্যু হয়েছিল ৮ জনের। এদিনই নেদারল্যান্ডসের হেগ শহরে একটি শপিং মলে একজন আততায়ীর ছুরিকাঘাতে ৩ জন জখম হলেন।
  • পুনরায় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। সেখানকার রাষ্ট্রপ্রধান কিম জং উন নিজে উৎক্ষেপণ কেন্দ্রে উপস্থিত থাকলেন।

 

জাতীয়

  • নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, ৬ বছর আগে শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব ছিলেন গোতাবায়া। তখন সীমান্তে চিনা ডুবোজাহাজের গতিবিধি সম্পর্কে জানতে তাঁকে ডেকে পাঠানো  হয়েছিল নয়াদিল্লিতে। প্রতিবেশীএইসম্পরএদিন শ্রীলঙ্কার পরিকাঠামো উন্নয়নে সহজ সুদে ৪৫ কোটি ডলার ঋণ দেবার কথা ঘোষণা করল ভারত। এরমধ্যে চল্লিশ কোটি ডলার সে দেশের পরিকাঠামো উন্নয়নে এবং ৫ কোটি ডলার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।
Advertisement

 

বিবিধ

  • গত জুলাই থেকে সেপ্টেম্বর— এই ত্রৈমাসিকে দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল ৪.৫ শতাংশ। এর আগের ত্রৈমাসিকে ছিল ৫ শতাংশ। গত বছর এই ত্রোইমাসিকে ছিল ৭ শতাংশ। কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর এই তথ্য প্রকাশ করল। দেশের অর্থনীতির পক্ষে এই হার উদ্বেগের। প্রসঙ্গত, স্বাধীনতালাভের পরবর্তীকালে দীর্ঘদিন দেশের বিকাশের হার কমবেশি ৩.৫ শতাংশ থাকত। তাকে ‘হিন্দু রেট অব গ্রোথ’ তকমা দিয়েছিলেন অর্থনীতিবিদ রাজ কৃষ্ণ। স্বাধীনতার ৭ দশক পর সেই প্রসঙ্গও ফিরে আসছে অর্থনীতির বর্তমান অবস্থায়। সর্বশেষ ত্রৈমাসিকে বৃদ্ধির এই হার ২০১৩ সালের মার্চ মাসের পর সর্বনিম্ন।
  • ২০২১ সালের ১৫ জানুয়ারির পর হলমার্কবিহীন সোনার গহনা বিক্রি করা যাবে না বলে জানালেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান।
  • ২০১৯ সালের জ্ঞানপীঠ পুরস্কার অচ্যুতন নাম্বুদিরি পাবেন বলে জানানো হল। আধুনিক মালয়ালম কবিতার পথিকৃৎ হিসাবে এই পুরস্কার পাচ্ছেন ৯৩ বছর বয়সী কবি অচ্যুতন। তিনি কেরলের সংস্কৃতি জগতে ‘অক্কিতম’ নামে পরিচিত। এর আগে তিনি সাহিত্য আকাদেমি, আসান, ভালোত্থন, ললিত অম্বিকা সাহিত্য পুরস্কার, কেরালা সাহিত্য আকাদেমি, কৃষ্ণনিধি ভায়ালার, নানাথড়, এজুথাচান, মূর্তিদেবী, ওড়াকুম্মন প্রভৃতি সাহিত্য সম্মান অর্জন করেছেন।

 

খেলা

  • অ্যাডিলেডে অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্ট শুরু হল। এই টেস্টটি দিন ও রাতে হচ্ছে, গোলাপি বলে। প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ৩০২ রান করে অস্ট্রেলিয়া। অপরাজিত শতরান করলেন ডেভিড ওায়র্নার ও মার্নাম লাবুসানে। ওয়ার্নারের এটি ২৩তম টেস্ট শতরান।
  • কাজাখস্তানের নুর সুলতানে পাকিস্তানের বিরুদ্ধে ডেভিস কাপের ম্যাচে ভারত ২-০ ফলে এগিয়ে গেল। ভারতের হয়ে জয় এনে দিলেন রামকুমার রমানাথন ও সুমিত নাগাল। ডেভিস কাপে ভারত ৬ বার পাকিস্তানের মুখোমুখি হয়ে প্রতিবারই জয়লাভ করেছে।
  • সৈয়দ মুস্তাক আলি টি২০ প্রতিযোগিতার সেমিফাইনালে হরিয়ানার বিরুদ্ধে কর্নাটকের পেসার অভিমন্যু মিঠুন ১ ওভারে ৫ উইকেট নিলেন। এর মধ্যে তিনি পর-পর ৪ উইকেটও নেন। কর্নাটক জিতল ৮ উইকেটে।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
17.05.2024 - 23:46:40
Privacy-Data & cookie usage: