কারেন্ট অ্যাফেয়ার্স ২ ফেব্রুয়ারি ২০২০

687
0

আন্তর্জাতিক

  • করোনা ভাইরাসে ফিলিপিন্সে চিনের এক পর্যটকের মৃত্যু হল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এই প্রথম চিনের বাইরে এই সংক্রমণে কোনো ব্যক্তির মৃত্যু হল। এরই মধ্যে চিনে করোনা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা বেড়ে হল ৩০৪। সরকারি পরিসংখ্যান অনুযায়ী এই সংক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন ১৪৩৮০ জন।
  • ইউরোপীয় ইউনিয়নের ২৬টি দেশে যেতে ভিসার ফি বাড়ানো হল। ২০০৬ সালের পর এই প্রথম ভিসা ফি তারা বাড়াল।
  • জেনিভায় রাষ্ট্রসংঘের দপ্তরের বাইরে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে প্রতিবাদ দেখালেন প্রবাসী ভারতীয়দের একাংশ।

 

জাতীয়

  • ভারতে আরও একজনের দেহে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়া গেল। প্রথমজনের মতো এই দ্বিতীয় ব্যক্তিও কেরলের বাসিন্দা। দুজনেই চিন থেকে ফিরেছেন। এরই মধ্যে এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিমানটি চিন থেকে ৩২৩ জন ভারতীয় নাগরিককে নিয়ে দেশে ফিরল। এদিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে চিনের নাগরিক এবং চিন ফেরত বিদেশি ব্যক্তিদের ই-ভিসা দেওয়া বন্ধ রাখল ভারত।
  • লক্ষ্ণৌয়ের প্রাণকেন্দ্রে অজ্ঞাতপরিচয় আততায়ীর গুলিতে প্রাণ হারালেন বিশ্ব হিন্দু মহাসভার উত্তর প্রদেশের সভাপতি রঞ্জিত বচ্চন।

 

বিবিধ

  • ২০১৯ সালে ইউরো অঞ্চলে বৃদ্ধির হার ছিল ১.২ শতাংশ। ২০১৮ এবং ২০১৭ সালে তা ছিল যথাক্রমে ১.৮ এবং ২.৭ শতাংশ। ব্রেক্সিট ঘিরে অনিশ্চয়তা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শুল্ক নিয়ে টানাড়েন ঘিরে বৃদ্ধিতে বিরূপ প্রভাব ড়েছে ইউরোপীয় দেশগুলিতে– বিশেষজ্ঞরা এই মত প্রকাশ করলেন।
  • দেশের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার বেড়ে হয়েছে রেকর্ড ৪৬৬৬৯.৩ কোটি ডলার। এই তথ্য জানাল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক।

 

খেলা

  • অস্ট্রেলীয় ওপেনে চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিচ। মেলবোর্ন পার্কে পুরুষদের সিঙ্গলসে ফাইনালে তিনি ৬-৪, ৪-৬, ২-৬, ৬-৩, ৬-৪ সেটে হারালেন ২৬ বছরের ডমিনিক থিমকে। এটি জকোভিচের ১৭ নম্বর গ্র্যান্ড স্ল্যাম খেতাব এবং অষ্টম অস্ট্রেলিয়ান ওপেন খেতাব। ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯ ও ২০২০ সালে এই খেতাব জিতে ছিলেন তিনি। প্রসঙ্গত, রজার ফেডেরার ২০টি এবং রাফায়েল নাদান ১৯টি গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন।
  • মাউন্ট মাউনগানুইয়ে সিরিজের পঞ্চম টি২০তে ভারত ৪ রানে হারাল নিউজিল্যান্ডকে। ম্যান অব দ্য ম্যাচ হলেন যশপ্রীত বুমরাহ। ৪ ওভারে ১২ রান দিয়ে ৩ উইকেট পেলেন তিনি। এদিন একটি মেডেন ওভার পেয়েছেন বুমরাহ। আন্তর্জাতিক টি২০তে মোট ৭টি মেডেন ওভার নিয়ে নয়ন কুলশেখরের রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড করলেন তিনি। ম্যান অব দ্য সিরিজ হলেন কে এল রাহুল। ভারত ৫-০ ব্যবধানে সিরিজ জিতল। এই প্রথম কোনো দেশ এত বড় ব্যবধানে টি২০ সিরিজে চ্যাম্পিয়ন হল।