কারেন্ট অ্যাফেয়ার্স ২ মার্চ ২০১৮

651
0

জাতীয়

বিজাপুরে যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল ১২ জন মাওবাদীর। ছত্তিশগড়ের বিজাপুর ও তেলেঙ্গানার ভাদাদারি কোঠাগুদাম জেলার মাঝামাঝি প্রত্যন্ত অরণ্যে তেলেঙ্গানা ও ছত্তিশগড় পুলিশের যৌথ বাহিনীর সঙ্গে এই সংঘর্ষ হয়।

ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার প্রাক্তন চেয়ারপার্সন তথা ম্যানেজিং ডিরেক্টর অর্চনা ভার্গবের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তির অভিযোগে মামলা করল সিবিআই।

দলাই লামাকে নিয়ে ভারতের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি বলে জানাল ভারত। ১৯৫৯ সালের ১৭ মার্চ তিব্বতের রাজধানী লাসা থেকে পালিয়েছিলেন এই ধর্মীয় নেতা। তার দুসপ্তাহ পর থেকে তিনি ভারতে আশ্রয় নিয়েছেন।

আন্তর্জাতিক

সাইবার নিরাপত্তা নিয়ে রাশিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক বৈঠক ভেস্তে গেল। ভিয়েনায় ৬ এবং ৭ মার্চ বৈঠকটি হওয়ার কথা ছিল।

আজারবাইজাইনের বাকু শহরে মাদকাসক্তদের একটি পুনর্বাসন কেন্দ্রে অগ্নিকাণ্ডে মৃত্যু হল ২৫ জনের।

বুরকিনা ফাসোর রাজধানীতে ফরাসি দূতাবাস লক্ষ্ করে জঙ্গিদের আত্মঘাতী হানায় মৃত্যু হল ৩০ জনের। জখম ৫০ জন।

প্যারিসে দুই ভারতীয় গয়না ব্যবসায়ীর কাছ থেকে ৩ লক্ষ ৭০ হাজার ডলার মূল্যের রত্ন লুঠ হয়ে গেল।

ভারতে আর্থিক প্রতারণায় অভিযুক্ত নীরব মোদী আদৌ মার্কিন মুলুকে আছেন কিনা তা জানা নেই বলে জানাল মার্কিন বিদেশ দপ্তর।

খেলা

এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনার পদক জিতলেন ভারতের নভজ্যোৎ কাউর। মেয়েদের ৬৫ কেজি বিভাগে তিনি চ্যাম্পিয়ন হলেন। ২০১৪ গ্লাসগো কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ, ২০১১ এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ এবং ২০১৩ এশিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি রুপো জিতেছিলেন। এই প্রথম কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় সোনা জিতলেন নভজোৎ।

পাঞ্জাব পুলিশের ডিএসপি পদে যোগ দিলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের সদস্য হরমনপ্রীত কাউর।

অতি প্রবীণদের ৫০ মিটার ফ্রি স্টাইল সাঁতারে ৫৬.১২ সেকেন্ড সময় করে বিশ্বরেকর্ড করলেন অস্ট্রেলিয়ার ৯৯ বছরের সাঁতারু জর্জ করোনেস।

বিবিধ

পশ্চিমবঙ্গের লালগড়ে বাঘের দেখা মিলল। বনদপ্তরের ট্র্যাপ ক্যামেরায় ওই পূর্ণবয়স্ক বাঘটির দেখা পাওয়া গেছে। গত ৫০-৬০ বছরে সেখানে কোনোদিন বাঘের খোঁজ মেলেনি। অনুমান করা হচ্ছে ঝাড়খণ্ডের কোনো অরণ্য থেকে বাঘটি চলে আসতে পারে।

রান্নার গ্যাসের দাম কমল। কলকাতায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৪৫.৫০ টাকা কমে হল ৭১১.৫০ টাকা এবং ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ২.৫৩ টাকা কমে হল ৪৯৬.০৭ টাকা।