কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ নভেম্বর ২০২২

367
0
Current Affairs 23rd January

আন্তর্জাতিক
  • চিনের প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াং জেমিং (৯৬) প্রয়াত হলেন। ১৯৪৯ সালে চিনে কমিউনিস্ট পার্টির শাসন শুরুর পর তিনি প্রথম চিনা রাষ্ট্রপতি হিসেবে ভারত সফরে এসেছিলেন। চিনের সঙ্গে বাইরের দুনিয়ার সুসম্পর্ক গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করেন তিনি। বিশেষত ১৯৮৯ সালে তিয়েনআনমেন স্কোয়ার বিক্ষোভ কাণ্ডের পর তাঁর এই ভূমিকা কার্যকর হয়েছিল।
  • আফগানিস্তানে একটি মাদ্রাসায় বিস্ফোরণ ঘটিয়েছে জঙ্গিরা। এর ফলে ১৬ জন পড়ুয়ার মৃত্যু হয়েছে। সামঙ্গন প্রদেশের আইবাক এলাকায় এই ঘটনা ঘটেছে। আফগানিস্তানে তালিবান শাসন শুরুর ১৫ মাসে এই নিয়ে ডজনখানেক জঙ্গিহানার ঘটনা ঘটল। এদিকে পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন তেহরিক ই তালিবান পাকিস্তান এক দিন আগে হুমকি দিয়ে বলেছিল, পাক সরকারের সঙ্গে তাদের সংঘর্ষ বিরতি প্রত্যাহৃৎ হয়েছে। পরেরদিনই পাকিস্তানের কোয়েটায় পুলিশের একটি গাড়িতে আত্মঘাতী হামলায় নিহত হয়েছেন ৩ জন। হামলার দায় স্বীকার করেছে তারা।
 জাতীয়
  • এক বছরের জন্য জি ২০ গোষ্ঠীর সভাপতিত্বের দায়িত্ব পেয়েছে ভারত। সেই দায়িত্ব গ্রহণের এক দিন আগে বিশেষ বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্ষেত্রে ভারতের থিম হবে – বসুধৈবকুটুম্বকম।
  • গুজরাটে বিলকিস বানো মামলায় দোষী সাব্যস্তদের মুক্তির বিরুদ্ধে তিনটি জনস্বার্থ মামলা হয়েছে আগেই। এবার সুপ্রিম কোর্টে বিলকিস বানো নিজেই দোষী সাব্যস্তদের মুক্তির বিরুদ্ধে মামলা করলেন।

 

 খেলা
  • কাতার বিশ্বকাপ ফুটবলে অঘটন অব্যাহত রয়েছে। এদিন ফ্রান্সকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে দিল তিউনিসিয়া। ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান একটা গোল করলেও ভার প্রযুক্তির মাধ্যমে খতিয়ে দেখে তা বাতিল করা হয় অফসাইডের কারণে। কিন্তু এই জয়ের পরেও প্রি কোয়ার্টার ফাইনালে যেতে পারল না তিউনিশিয়া। এ বারের মতো বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল তাদের। অস্ট্রেলিয়া ১-০ গোলে জয়ী হল ডেনমার্কের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার সঙ্গে সমান পয়েন্ট নিয়েও গোল পার্থক্যে শীর্ষে থেকে শেষ ষোলোয় গেল ফ্রান্স। এদিন আর্জেন্টিনা ২-০ গোলে পোল্যান্ডকে পরাস্ত করে প্রি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল। ম্যাচ হারলেও প্রি কোয়ার্টার ফাইনালে পৌঁছল পোল্যান্ডও। মেক্সিকো ২-১ গোলে হারালো সৌদি আরবকে।

 

বিবিধ
  • এবার এনডিটিভি থেকে পদত্যাগ করলেন খ্যাতনামা সাংবাদিক রবীশ কুমার। দীর্ঘদিন ধরেই এনডিটিভি তে কর্মরত ছিলেন রবীশ। অতীতে তিনি রামন ম্যাগসাইসাই পুরস্কার পেয়েছেন। এই সাংবাদিক এনডিটিভি চ্যানেলের বেশ কয়েকটি অনুষ্ঠান পরিচালনা করতেন। তার মধ্যে রয়েছে— ‘হাম লোগ’, ‘রবীশ কি রিপোর্ট’, ‘দেশ কি বাত’ এবং ‘প্রাইম টাইম’।মাত্র একদিন আগেই এনডিটিভি-এর মূল সংস্থা আর আর পি আর থেকে পদত্যাগ করেছিলেন সংস্থার প্রতিষ্ঠাতা প্রণয় রায় ও রাধিকা রায়। সম্প্রতি এনডিটিভি কিনে নেওয়ার বিষয়ে অগ্রসর হয়েছে আদানি গোষ্ঠী। ইতিমধ্যেই সংস্থার ২৯.১৮ % শেয়ার হাতে এসেছে ওই গোষ্ঠীর। খোলা বাজার থেকেও টসরা ২৬ শতাংশ শেয়ার কিনতে আগ্রহ দেখিয়েছে আদানি গোষ্ঠী।
  • জুলাই সেপ্টেম্বর ত্রৈমাসিকে দেশে বৃদ্ধির হার কমে হয়েছে ৬.৩ %। এপ্রিল জুন ত্রৈমাসিকে তা ছিল ১৩.৫ %।
  • নতুন নজির গড়ল ভারতের শেয়ার সূচক সেনসেক্স। এদিন বাজার বন্ধের সময় তা উচ্চতার নতুন নজির ৬৩০৯৯.৬৫ অঙ্কে থিতু হয়েছে।