কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ আগস্ট ২০১৮

schedule
2018-09-01 | 10:11h
update
2018-09-01 | 10:11h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

জাতীয়

  • “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুনের ষড়যন্ত্রে” ধৃত মানবাধিকার কর্মীদের যোগসাজসের “যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ” রয়েছে বলে দাবি করলেন মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত ডিজি পরমবীর সিং।
  • মহার্ঘ ভাতা পাওয়া রাজ্য সরকারের ইচ্ছার ওপর নির্ভর করে না, তা পাওয়া সরকারি কর্মীদের বৈধ অধিকার। কলকাতা হাইকোর্ট এদিন এই রায় দিল। এক্ষেত্রে পশ্চিমবঙ্গে স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল-এর রায় খারিজ করে দিল হাইকোর্ট।
  • দেশের বা সরকারের কোনো বিষয় নিয়ে সমালোচনা ক্রুদ্ধভাবে করলেও তা রাষ্ট্রদ্রোহ নয় বলে জানাল জাতীয় আইন কমিশন।

আন্তর্জাতিক

  • ভারত, বাংলাদেশ, মায়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভুটান ও নেপালকে নিয়ে কাঠমান্ডুতে অনুষ্ঠিত হল ‘বিমস্টেক’-এর শীর্ষ সম্মেলন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, জঙ্গি গোষ্ঠীগুলিকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার ডাক দিল দেশগুলি।
  • বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লুটিও) যদি নিজেদের নীতির পরিবর্তন না করে তাহলে সেখান থেকে বেরিয়ে আসবে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিন এই মন্তব্য করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। প্রসঙ্গত, ১৯৯৫ সালে ডব্লুটিও প্রতিষ্ঠিত হয়। এর সদস্য ১৬৪টি দেশ। সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনিভায়।
  • নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা গড়ার পরিকল্পনা জানাল ব্রিটিশ মহাকাশ সংস্থা ইউ কে স্পেস এজেন্সি। প্রসঙ্গত, মার্কিন স্যাটেলাইট প্রযুক্তি ‘জিপিএস’-এর বিকল্প ‘গ্যালিলিও’ গড়ে তুলেছে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু ব্রিটেনকে তার সুবিধা দেওয়া হবে না ব্রেক্সিট কার্যকর করা হলে। তারপরই এই উদ্যোগ নিল ব্রিটেন।
Advertisement

খেলা

  • এশিয়ান গেমসের মেয়েদের হকির ফাইনালে জাপানের কাছে ১-২ গোলে হেরে রুপো জিতল ভারত। সেইলিং ৪৯ এফ এক্স বিভাগে ভারত রুপো জিতল। দলে ছিলেন বর্ষা গৌতম ও শ্বেতা শারভেগার। সেইলিং পুরুষদের বিভাগে ব্রোঞ্জ জিতলেন ভারতের বরুণ ঠক্কর অশোক ও চেনগাপ্পা গণপতি কেলাপান্ডা জুটি। সেইলিংয়ের ব্যক্তিগত বিভাগে বিকাশ কৃষ্ণণ এবং স্কোয়াশে সৌরভ ঘোষাল, হরিন্দর পাল সিং সাধু, রমিত ট্যান্ডন, মহেশ মাগাওকরের দল ব্রোঞ্জ জিতল।
  • সাউদাম্পটন টেস্টে ভারত প্রথম ইনিংসে ২৭৩ করল। এদিন ৪৬ রান করলেন বিরাট কোহলি। টেস্টে ৬০০০ রান পূর্ণ করলেন তিনি। সুনীল গাভাসকার, কোহলি এবং শচীন তেন্ডুলকর যথাক্রমে ১১৭, ১১৯ ও ১২০ ইনিংসে টেস্টে ৬০০০ রান করেন। অপরাজিত ১৩২ রান করলেন চেতেশ্বর পূজারা। টেস্টে এটি তাঁর ১৫তম শতরান।

বিবিধ

  • চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) দেশে বৃদ্ধির হার ছিল ৮.২ শতাংশ। গত ২ বছরের মধ্যে এই ত্রৈমাসিকে বৃদ্ধির হারই সর্বোচ্চ। এদিন এই তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অন্যদিকে গত জুলাই মাসে দেশে পরিকাঠামো ক্ষেত্রে বৃদ্ধির হার ৬.৬ শতাংশ ছিল। ওই সময়ে রাজকোষ ঘাটতি লক্ষ্যমাত্রার ৮৬.৫ শতাংশ হয়েছে বলে জানানো হল।
  • পতনের নিরিখে রেকর্ড গড়ল টাকার দাম। এদিন তা ছিল ৭১.৮৪ টাকা প্রতি ডলার। ঊর্ধ্বমুখী হল পেট্রোল, ডিজেলের দামও। এদিন প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের কলকাতায় দাম ছিল যথাক্রমে ৮১.৬০ ও ৭৩.২৭ টাকা। বাড়ানো হল রান্নার গ্যাসের দামও। ভর্তুকিহীন প্রতি সিলিন্ডারের দাম ৩১.৫০ টাকা বেড়ে হল ৮৪৯ টাকা। ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম ৪৮৫ টাকাই রয়েছে।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
20.04.2024 - 10:13:14
Privacy-Data & cookie usage: