কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে, ২০১৯

834
0
Current Affairs 31 May 2019

 আন্তর্জাতিক

  • রাষ্ট্র সংঘের মহিলা বিষয়ক দপ্তরের ডেপুটি কার্যনির্বাহী ডিরেক্টর নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত অনিতা ভাটিয়া। এর আগে প্রথমবার কোনো ভারতীয় বংশোদ্ভূত হিসাবে ওই পদে বসেছিলেন লক্ষ্মী পুরী। তিনি মহাসচিবের সহকারীও হয়েছিলেন।
  • গত ফেব্রুয়ারি মাসে হ্যানয়ে মার্কিন এবং উত্তর কোরিয়ার দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক ভেঙে গিয়েছিল মাঝপথে। ওই ঘটনার এক মাসের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার বিশেষ দূত কিম হিয়োক চোল এবং বিদেশ মন্ত্রকের চার আমলাকে পিয়ং ইয়ংয়ের মিরিম বিমানবন্দরে ফায়ারিং স্কোয়াডের সামনে দাঁড় করিয়ে হত্যা করা হয়েছে বলে দাবি করল দক্ষিণ কোরিয়ার একটি দৈনিক পত্রিকা।
  • ইরানের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তেহরানের প্রাক্তন মেয়র মহম্মদ আলি লাফাজি তাঁর স্ত্রীকে হত্যার কথা জানালেন। তাঁর দাবি, ভয় দেখাতে গিয়ে বন্দুক থেকে গুলি বেরিয়ে যায়। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী নাফাজির দাবি, এটি দুর্ঘটনা।

জাতীয়

  • দেশের প্রথম মহিলা পাইলট হিসাবে অসামান্য কৃতিত্ব অর্জন করলেন ভারতীয় বায়ুসনার ফ্লাইট লেফটেন্যান্ট মোহনা সিং। তিনি ‘হক’ যুদ্ধবিমান নিয়ে দিনের বেলায় যে-কোনো অভিযানের যোগ্যতা অর্জন করলেন।
  • কেন্দ্রীয় মন্ত্রিসভার দায়িত্ব বণ্টিত হল। অমিত শাহ স্বরাষ্ট্র, রাজনাথ সিং প্রতিরক্ষা, পীযূষ গয়াল রেল, এম জয়শঙ্কর বিদেশ, নির্মলা সীতারামন অর্থমন্ত্রকের দায়িত্ব পেলেন। এই প্রথম কোনো মহিলা দেশে পূর্ণ সময়ের অর্থমন্ত্রী হলেন।

বিবিধ

  • গত ২০১৮-১৯ অর্থবর্ষে দেশে বৃদ্ধির হার হল ৬.৮ শতাংশ। এই হার শেষ পাঁচ বছরে সর্বনিম্ন। এই অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি–মার্চ) বৃদ্ধির হার ছিল ৫.৮ শতাংশ যা সর্বশেষ ১৭ ত্রৈমাসিকের মধ্যে সব থেকে কম। কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক এই তথ্য জানাল। এই মন্ত্রক ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অফিসের সমীক্ষা প্রকাশ করে জানাল, ২০১৭-১৮ সালে দেশে কর্মহীনতার হার ছিল ৬.১ শতাংশ। যা গত ৪৫ বছরে সব থেকে বেশি।
  • ২ একর পর্যন্ত জমি থাকা প্রান্তিক কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা করে অর্থ সহায়তার সিদ্ধান্ত নেওয়া হল কেন্দ্রীয় সরকারের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে।

খেলা

  • বিশ্বের প্রথম খেলোয়াড় হিসাবে ৪০০ গ্র্যান্ড স্ল্যাম ম্যাচ খেলার রেকর্ড গড়লেন রজার ফেডেরার। ফরাসি ওপেনে কাসপার রুডকে হারিয়ে দিলেন তিনি এই ৪০০তম ম্যাচে।
  • বিশ্বকাপ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ ৭ উইকেটে পরাস্ত করল পাকিস্তানকে। প্রথমে ব্যাট করে ১০৫ রান তুলেছিল পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে অর্ধ শতরান করলেন ক্রিস গেইল। এদিন তিনটি ছক্কা মারেন তিনি। আর সেই সঙ্গেই বিস্বকাপে সর্বোচ্চ ওভার বাউন্ডারির (৪০) রেকর্ড গড়লেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্স (৩৭)। ওয়স্ট ইন্ডিজের ওসেন টমাস বিশ্বকাপে আবির্ভাবেই (২৭ রানে ৪ উইকেট) ম্যান অব দ্য ম্যাচ হলেন।