কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জানুয়ারি ২০২০

schedule
2020-01-06 | 09:32h
update
2020-01-06 | 09:32h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • বছরের শুরুতেই যুদ্ধের পদধ্বনি। ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি আগেই হয়েছিল, এবার তা তলানিতে পৌঁছল। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে মার্কিন সেনার ড্রোন হামলায় নিহত হলেন ইরানের সেনাকর্তা তথা পশ্চিম এশিয়ার অন্যতম শক্তিশালী ব্যক্তিত্ব কাসেম সোলেমানি। মার্কিন প্রশাসন তাঁকে ‘জঙ্গি’ অ্যাখ্যা দিয়েছে, অন্যদিকে ইরানের বিদেশমন্ত্রী জাভাদ শরিফ এই ঘটনাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদ’ বলেছেন। ইরানের রেভোলিউশনারি গার্ড কোরের মেজর জেনারেল তথা কাজস বাহিনীর প্রধান সোলেমানি বিদেশের মাটিতে ইরানপন্থী সেনাদের পরিচালনা করেন। সিরিয়ায় আইএস দমন এবং তালিবানদের নিয়ন্ত্রিত রাখায় তাঁর অবদান রয়েছে। গত বছরই ইরানের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘অর্ডার অব জুলফিকার’ পেয়েছিলেন তিনি। বাগদাদ বিমানবন্দরের সামনে দুটি গাড়িতে মার্কিন বাহিনীর আচমকা ড্রোন হানায় সোলেমানি সহ ৬ জন নিহত হন। তাঁকে বলা হত ‘বিপ্লবের জীবন্ত শহিদ’। এই ঘটনায় ৩ দিনের জাতীয় শোক ঘোষণা করল ইরান। ১৯৫৭ সালে কেরমান শহরে এক দরিদ্র পরিবারে জন্ম হয়েছিল তাঁর। ঘটনাচক্রে তিনিই হয়ে যান পরবর্তীকালে গোটা দেশের সেকেন্ড ইন কম্যান্ড।
Advertisement

 

জাতীয়

  • বেঙ্গালুরুতে ১০৭তম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন ‘আবিষ্কার করুন, পেটেন্ট নিন, নতুন-নতুন জিনিস তৈরি করুন এবং দেশকে সমৃদ্ধ করুন’।
  • দিল্লিতে অনুষ্ঠিতব্য ‘রাইসিনা সংলাপ’ নামক সম্মেলনে অংশগ্রহণ করার কথা ছিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের। কিন্তু অস্ট্রেলিয়ার গুরুতর দাবানল পরিস্থিতির জন্য ভারত সফর বাতিল করলেন তিনি।

 

বিবিধ

  • ইরান-মার্কিন দ্বন্দ্বে বাড়ছে সোনার দাম। কলকাতায় এদিন প্রতি ১০ গ্রাম সোনার দাম বেড়ে হয়েছে ৪০৫১০ টাকা। এটি একটি রেকর্ড। অন্যদিকে পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে হয়েছে প্রতি লিটারে ৭৮.০৪ এবং ৭০.৭৬ টাকা। গত নভেম্বরের পর এই দাম সবথেকে বেশি।
  • দেশের প্রথম ধোঁয়াশা স্তম্ভ বসানো হল দিল্লির নাজাত নগর মার্কেটে। এই স্তম্ভ দিনে ২.৫ থেকে ৬ লক্ষ ঘনমিটার বায়ু পরিশুদ্ধ করবে।

 

খেলা

  • হায়দরাবাদের চেঙ্গুর অঞ্চলে নিজের নামাঙ্কিত স্টেডিয়ামের শিলান্যাস করলেন রোহিত শর্মা। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে এটি নির্মিত হবে।
  • ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন রেকর্ড গড়ল লিভারপুল। গত এক বছরে তারা অপরাজিত আছে। এক বছরে ৩৭ ম্যাচে ৩৩টি জিতে তারা ১০১ পয়েন্ট পেয়েছে। গত ৩ জানুয়ারির পর আর পরাজিত হয়নি তারা।
  • সিডনি টেস্টে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত শতরান (১৩০) করলেন মানার্স লাবুসেন। অস্ট্রেলিয়ার এই ক্রিকেটে পরপর ৫ টেস্টে চতুর্থ শতরান করলেন।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
27.04.2024 - 08:33:12
Privacy-Data & cookie usage: