কারেন্ট অ্যাফেয়ার্স ৪ ফেব্রুয়ারি, ২০১৯

schedule
2019-02-06 | 04:53h
update
2019-02-06 | 04:53h
person
জীবিকা দিশারী
domain
জীবিকা দিশারী

আন্তর্জাতিক

  • ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে সেদেশের অন্তর্বর্তী শাসক হিসাবে স্বীকৃতি দিল ফ্রান্স, স্পেন ব্রিটেন। আগেই মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং লাতিন আমেরিকার কয়েকটি দেশ তাঁকে স্বীকৃতি জানিয়েছিল। যদিও রাষ্টপতির আসনে রয়েছেন নিকোলাস মাদুরো। তাঁকে সমর্থন জানিয়েছে রাশিয়া, চিন ও আরও কিছু দেশ।
  • বন্যায় ভাসছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড। সেখানে রাস্তায়, বাড়ির উঠোনে বড়-বড় কুমির ঘুরতে দেখা যাচ্ছে। সব থেকে খারাপ পরিস্থিতি টাউনসভিলের।
  • দ্বিপাক্ষিক ধর্ম সম্মেলনে পোপ ফ্রান্সিসকে বরণ করে নিলেন সংযুক্ত আরব আমিরশাহির যুবরাজ। শেখ মহম্মদ বিন জায়েস। প্রসঙ্গত, এই প্রথম কোনো পোপ আরবের মাটিতে পা রাখলেন।
Advertisement

জাতীয়

  • ২০১৯-২০ অর্থবর্ষে বাজেট প্রস্তাব পেশ করলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিশ্র। তিনি বলেন, ২০১৮-১৯ আর্থিক বছরে ৬০,০৭৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে যা লক্ষ্যমাত্রার থেকে ৫ হাজার কোটি টাকা বেশি। মোট রাজস্ব আয় ১৫২৬২৫ কোটি টাকা, তার মধ্যে ৮৮৩৯২ কোটি কেন্দ্রীয় করের ভাগ বা অনুদান থেকে। জিএসটি বাবদ আয়ও দ্বিগুণের বেশি বেড়ে হয়েছে ২৭১৭৩ টাকা, পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণেও তার কর বাবদ আয় বেড়ে হয়েছে মোট ৭৩৯০ কোটি টাকা। কর বহির্ভূত খাতে রাজস্ব আদায় হয়েছে ৪১৫৩ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবর্ষে বরাদ্দের তুলনায় ১২ হাজার কোটি টাকা বাড়তি খরচ হয়েছে। আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের ভাতা ৫০০ টাকা করে বাড়ানো ও চুক্তিতে নিযুক্ত গ্রুপ-সি ও গ্রুপ-ডি কর্মীদের বেতন বৃদ্ধি সহ পদোন্নতির প্রস্তাবও রয়েছে, যদিও এগুলির ঘোষণা আগেই হয়েছে। বছরে কর্মসংস্থানহীন ৫০ হাজার জনকে এককালীন ১ লক্ষ টাকা সাহায্যের সংস্থান রয়েছে এই বাজেট প্রস্তাবে। আগামী অর্থবর্ষের জন্য বাজার থেকে প্রায় ৬০ হাজার কোটি টাকা ঋণের প্রস্তাব রাখা হয়েছে।

বিবিধ

  • ব্যাঙ্কঋণ মামলায় অভিযুক্ত বিজয় মালিয়া প্রত্যর্পণের প্রস্তাব অনুমোদন করল ব্রিটিশ সরকার।

খেলা

  • শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ৩৬৬ রানে জিতে নিল অস্ট্রেলিয়া। সেই সঙ্গে সিরিজ জিতল ২-০ ব্যবধানে। এই প্রথম কোনো টেস্ট সিরিজ জিতলেন অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেন।
  • গত ২১ জানুয়ারি কার্ডিফ সিটিগামী বিমানে উঠেছিলেন আর্জেন্টিনার ফুটবলার এমিলিয়ানো সালা। ছোট বিমানটি উধাও হয়ে গিয়েছিল ইংলিশ চ্যানেলে। অবশেষে এতদিনে বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেল ইংলিশ চ্যানেলের ২২০ ফুট জলের নিচে। তবে এখনও তা উদ্ধার করা সম্ভব হয়নি।
Advertisement

Imprint
Responsible for the content:
jibikadishari.co.in
Privacy & Terms of Use:
jibikadishari.co.in
Mobile website via:
WordPress AMP Plugin
Last AMPHTML update:
14.04.2024 - 04:58:42
Privacy-Data & cookie usage: