কারেন্ট অ্যাফেয়ার্স ৫ ডিসেম্বর ২০১৯

449
0

আন্তর্জাতিক

  • সাধারণ ধর্মঘটে স্তব্ধ হল ফ্রান্সের জনজীবন।রেলকর্মী, শিক্ষক, ছাত্র ও সরকারি চিকিৎসকরা ছিলেন এই আন্দোলনের পুরোভাগে।সরকারি কর্মীদের সুযোগ-সুবিধা ছাঁটাইয়ের প্রতিবাদে এই ধর্মঘট ডাকা হয়েছে।
  • ‘রাষ্ট্রপতিকে ইমপিচ করার মতো উপাদান ডেমোক্র্যাটদের হাতে নেই।’ লন্ডনে ন্যাটোর শীর্ষ সম্মেলন সেরে ওয়াশিংটন ফিরে এই মন্তব্য করলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, হাউস অব রিপ্রেজেন্টেটিভস-এর স্পিকার ন্যান্সি পেনোসি এদিন সাংবাদিক বৈঠকে দাবি করলেন, ‘নিজের স্বার্থসিদ্ধির জন্য ক্ষমতার অপব্যবহার করে প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে তদন্ত করাতে চেয়ে অনৈতিকভাবে ইউক্রেনকে চাপ দিয়েছিলেন ট্রাম্প।প্রসঙ্গত, ট্রাম্পের বিরুদ্ধে ইমপিচমেন্ট তদন্তের শুনানি রিপোর্ট পেশ করে গত ৩ নভেম্বর হাউসের ইন্টেলিজেন্স কমিটি জানিয়েছিল, মার্কিন রাষ্ট্রপতিকে ইমপিচ করার মতো যথেষ্ট তথ্যপ্রমাণ তাদের হাতে রয়েছে।

 

জাতীয়

  • নারী নির্যাতনের ঘটনায় পুনরায় সংবাদ শিরোনামে উত্তরপ্রদেশের উন্নাও।গত মার্চ মাসে এক মহিলা গ্রামের ২ জনের বিরুদ্ধে গুরুতর শারীরিক নির্যাতনের অভিযোগ করেছিলেন। সেই দুই অভিযুক্ত এবং আরও ৩ জন এদিন তাঁর গায়ে আগুন লাগিয়ে দেয়। জ্বলন্ত অবস্থায় ১ কিমি ছুটে পথের এক জনের থেকে ফোন নিয়ে ১১২ নম্বরে পুলিশকে ফোন করেন ওই মহিলা। দগ্ধ অবস্থায় তাঁকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে তাঁকে দিল্লিতে স্থানান্তরিত করা হয়েছে। ৫ অভিযুক্তকেই গ্রেপ্তার করা হয়েছে।

 

বিবিধ

  • সুদের হার অপরিবর্তিত রাখল ভারতের রিজার্ভ ব্যা্ঙ্ক।এর আগে পর-পর ৫ বার ঋণনীতি পর্যালোচনার পর সুদের হার কমানো হয়েছিল ১৩৫ বেসিস পয়েন্ট।অন্যদিকে চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৫ শতাংশ হবে বলে পূর্বাভাস দিল আরবিআই।খুচরো মূল্যবৃদ্ধি আরও বাড়ার পূর্বাভাসও দেওয়া হয়েছে।

 

খেলা

  • ক্রিকেটে অভিনব নিয়ম চালু করছে আইসিসি।বোলারদের ফ্রন্টফুটে নো বলের ক্ষেত্রে নিশ্চুপ থাকবেন মাঠের আম্পায়াররা এবং এ ক্ষেত্রে তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত নিয়ে মাঠের আম্পায়ারকে জানাবেন। তৃতীয় আম্পায়ার টেলিভিশন দেখে সিদ্ধান্ত নেবেন। পরীক্ষামূলকভাবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টি২০ সিরিজ থেকেই তা চালু হবে। এদিন এই সংবাদ জানাল আইসিসি।
  • কাঠমান্ডুতে আয়োজিত সাউথ এশিয়ান গেমসের চতুর্থ দিনের পর ভারত ৫৮টি সোনা, ৪১টি রুপো, ১৯টি ব্রোঞ্জ সহ মোট ১১৮টি পদক জিতল।এদিন ভারত একদিনে ২৬ সোনা, ১৮ রুপো, ৬টি ব্রোঞ্জ জিতল যা গেমসের ইতিহাসে একদিনে সর্বাধিক পদক জেতার নজির। পদকতালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নেপাল ও শ্রীলঙ্কা।