কারেন্ট অ্যাফেয়ার্স ৫ ফেব্রুয়ারি ২০২০

346
0

আন্তর্জাতিক

  • অসৌজন্য, দলাদলির নিকৃষ্ট নজির দেখা গেল মার্কিন মুলুকে কেন্দ্রীয় আইনসভার হাউস অব রিপ্রেজেন্টেটিভসে।স্পিকার ন্যান্সি পেনোসির সঙ্গে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের দ্বৈরথ সুবিদিত। রাজনৈতিক ক্ষেত্রে ট্রাম্প রিপাবলিকান নেতা। পেনোসি ডেমোক্র্যাট নেত্রী। এদিন পে1নোসির এগিয়ে দেওয়া হাত উপেক্ষা করে করমর্দন এড়িয়ে গেলেন ট্রাম্প। আর ট্রাম্পের ভাষণ শেষ হতেই তাঁর উপস্থিতিতেই বক্তৃতার প্রতিলিপি ছিড়ে ফেললেন পেনোসি। ট্রাম্প যখন অস্ত্রের অধিকারের সমর্থনে কথা বলছেন তখন আপত্তি জানানোর দায়ে চেম্বার থেকে বের করে দেওয়া হল ফ্লোরিডায় গত বছর স্কুলে আততায়ীর গুলিতে নিহত জেমি গুটেনবার্গের বাবা ফ্রেড গুটেনবার্গকে। তিনি এদিন ছিলেন পেনোসির অতিথি।
  • চিনের বাইরে ২৬টি দেশে করোনা ভাইরাস সংক্রমণের ঘটনা ঘটল। এদিন হংকংয়ের একজনের মৃত্যুর খবর জানা গেল। চিনের মূল ভূখণ্ডের বাইরে এর আগে ফিলিপিন্সে এই সংক্রমণের খোঁজ মিলেছিল। এদিকে চিনে এই রোগ সংক্রমণে এপর্যন্ত ৪৯০ জনের মৃত্যু হয়েছে। সব থেকে খারাপ পরিস্থিতি হুনেই প্রদেশের। মাত্র ১ দিন বয়সী একটি শিশুও এই রোগে আক্রান্ত।

 

জাতীয়

  • অযোধ্যায় রাম মন্দির নির্মাণের জন্য সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী একটি স্থানীয় ট্রাস্ট গঠন করা হয়েছে। তার নাম শ্রীরামজন্মভূমি তীর্থক্ষেত্র। ট্রাস্টের সদস্য ১৫ জন। লোকসভায় এ কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, লক্ষ্ণৌ–ফৈজাবাদ হাইওয়ের ধারে ধন্নীপুরে সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমি দেওয়া হয়েছে মসজিদ নির্মাণের জন্য।
  • সারোগেসি বিল পরিমার্জনা বিষয়ে রিপোর্ট দিল সংসদীয় সিলেক্ট কমিটি। গর্ভদানে অনাত্মীয়দের অধিকার এবং একক মহিলাদের সারোগেসির অধিকারে সায় দিল এই কমিটি।

 

বিবিধ

  • অ্যালায়েন্স এয়ারকে আন্তর্জাতিক উড়ানের ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার। তবে শর্ত অনুযায়ী ২০টি বিমান না থাকায় (অ্যালায়েন্সের বিমান সংখ্যা ১৯) তাদের আপাতত কেবল শ্রীলঙ্কায় উড়ানের ছাড়পত্র দেওয়া হল।
  • রাশিয়া থেকে নির্দিষ্ট দামে প্রতিদিন ২০ লক্ষ টন তেল আমদানি করবে ভারত। পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে এদিন এই মর্মে বৈঠক হল রাশিয়ার বৃহত্তম তেল সংস্থা রসনেস্টের সিইও ইগর সেচিনের।

 

খেলা

  • হ্যামিলটনে সিরিজের প্রথম একদিনের ম্যাচে ভারতকে ৪ উইকেটে হারিয়ে দিল নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে ভারত ৩৪৭ রান তোলে। একদিনের ক্রিকেটে প্রথম শতরানটি করেন ভারতের শ্রেয়স আয়ার (১০৩)। নিউজিল্যান্ডের হয়ে শতরান (অপরাজিত ১০৯) করলেন রস টেলর। একদিনের ক্রিকেটে এটি তাঁর ২১তম শতরান। তিনিই হলেন ম্যান অব দ্য ম্যাচ।
  • এএফসি কাপের যোগ্যতা অর্জনের ম্যাচ বেঙ্গালুরু এফসি ১-০ গোলে হারাল ভুটানের পারো এফসি-কে।
  • সিএবি সভাপতির পদে বসলেন অভিষেক ডালমিয়া। প্রয়াত ক্রিকেট প্রশাসক জগমোহন ডালমিয়ার পুত্র তিনি। সচিব পদে দায়িত্ব নিলেন স্নেহাশিস গঙ্গোপাধ্যায়।