কারেন্ট অ্যাফেয়ার্স ৫ মার্চ ২০২০

426
0

আন্তর্জাতিক

  • ভারতীয় বংশোদ্ভূত সাহসিনী মহিলা নুর ইনায়েত খান ইংলিশ হেরিটেজ প্রদত্ত ‘ব্লু পাক’ পাচ্ছেন। এই প্রথম কোনো ভারতীয় বংশোদ্ভূত মহিলাকে এই সম্মান দেওয়া হচ্ছে। অতীতে রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, মহাত্মা গান্ধী প্রমুখ এই সম্মান পেয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইংল্যান্ডের উইমেন’স অগজিলিয়ারি এয়ার ফোর্সে যোগ দিয়েছিলেন নুর। নাৎসি অধিকৃত প্যারিসে তিনি গুপ্তচরের কাজ করেছেন। ধরা পড়ার পর তাঁকে ১৯৪৪ সালে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। প্রসঙ্গত, ইংলিশ হেরিটেজ বিশেষ প্রতীকের মাধ্যমে কোন গৃহে কোন বিশেষ ব্যক্তি থাকতেন বা এসেছিলেন তা বুঝিয়ে দেয়। তাকেই বলে ‘ব্লু পাক’।
  • রাষ্ট্রসঙ্ঘের প্রাক্তন মহাসচিব জাভিয়ের পেরেজ দ্যো কুয়েলার (১০০) প্রয়াত হলেন। আটের দশকে ইরাক-ইরানে যুদ্ধের অবসান ঘটাতে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

 

জাতীয়

  • আগামী ২০ মার্চ নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত ৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিল দিল্লির একটি আদালত। এর আগে ৩ বার মৃত্যু পরোয়ানা জারি হলেও তা স্থগিত রাখতে হয় নানান আইনি কারণেই।
  • করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় ৩১ মার্চ পর্যন্ত দিল্লির সমস্ত প্রাথমিক স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল। গাজিয়াবাদে আরও একজন আক্রান্ত হওয়ায় ভারতে ৩০ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেল। সংক্রমণের আশঙ্কায় প্রধানমন্ত্রীর বেলজিয়াম সফর বাতিল করা হল।

 

বিবিধ

  • বেসরকারি ইয়েস ব্যাঙ্কের পরিচালন পর্ষদ ভেঙে দিল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। স্টেট ব্যাঙ্কের প্রাক্তন সিএফও প্রশান্ত কুমারকে ব্যাঙ্কটির প্রশাসকের দায়িত্ব দেওয়া হল। আগামী এক মাসের মধ্যে ব্যাঙ্কটি ঋণ দিতে পারবে না বলেও নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, গত দুবছর ধরেই সমস্যায় ভুগছে ইয়েস ব্যাঙ্ক। পূর্বতন সিইও রানা কাপুরকে ২০১৯ সালের ৩১ জানুয়ারির মধ্যে সরে যেতে নির্দেশ দিয়েছিল আরবিআই।
  • ২০১৯-২০ অর্থবর্ষের জন্য প্রভিডেন্ট ফান্ডের সুদ কমে হল ৮.৫০ শতাংশ। গত অর্থবর্ষে তা ছিল ৮.৬৫ শতাংশ। নতুন সুদের হার গত ৭ বছরের মধ্যে সব থেকে কম। পিএফের অছি পরিষদ এদিন এই কখা জানাল।

 

খেলা

  • মহিলাদের টি২০ বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল ভারত-ইংল্যান্ড ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গেল। কিন্তু গ্রুপ লিগে শীর্ষে থাকার কারণেই ভারতকে ফাইনালে যাওয়ার ছাড়পত্র দেওয়া হল। এই প্রথম বিশ্বকাপ ফাইনালে খেলবে ভারতের মহিলা ক্রিকেট দল। অন্য সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫ রানে জয়ী হল অস্ট্রেলিয়া।
  • আইলিগে মোহনবাগান–চেন্নাই সিটি ম্যাচ ১-১ গোলে ড্র হল। টানা ৭ ম্যাচ জয়ের পর মোহনবাগান কোনো ম্যাচ ড্র করল। এবার আই লিগে পরপর ১৩ ম্যাচ অপরাজিত রয়েছে তারা।