কারেন্ট অ্যাফেয়ার্স ৬ জানুয়ারি ২০২০

552
0

আন্তর্জাতিক

  • পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত জানাল ইরান। ২০১৫ সালে ব্রিটেন, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া ও চিনের সঙ্গে ইরান ওই চুক্তিতে সই করেছিল। ২০১৮ সালের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তি ছেড়ে বেরিয়ে এসেছিল। এদিকে জেনারেল কাসেম সোলেমানি হত্যার ঘটনায় ইরানের ৮০টি শহরে শোক মিছিল বেরল। তাঁর কবরের সামনে দাঁড়িয়ে কাঁদতে দেখা গেছে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নতা আয়াতোল্লা আলি খোমেইনিকে। এদিন ইরান ওই হত্যাকাণ্ডের ঘটনায় মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার (৫৭৬ কোটি টাকা) বলে ঘোষণা করল। প্রতি ইরানি ১ ডলার করে দিলে ওই অর্থ হয়। অন্যদিকে ইরানের সংসদ একটি প্রস্তাব গ্রহণ করল। যেখানে বলা হয়েছে ইরাকের মাটিতে মার্কিন যুক্তরাষ্ট্র বা অন্য কোনো দেশ সেনা রাখতে পারবে না। পাশাপাশি ইরানের পরমাণু চুক্তি ত্যাগের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করল ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেন।

জাতীয়

  • পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশন সাংবিধানিক ভাবে বৈধ বলে রায় দিল সুপ্রিম কোর্ট। শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগে এই কমিশনের বিষয়টিকে চ্যালেঞ্জ জানিয়ে এই মামলাটি করা হয়েছিল। নিয়োগের ক্ষেত্রে সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানের হাতে কোনো শর্তহীন ক্ষমতা থাকতে পারে না বলে আদালত রায় দিল। এর ফলে পশ্চিমবঙ্গের মাদ্রাসাগুলিতে শিক্ষক, শিক্ষাকর্মী নিয়োগ মাদ্রাসা সার্ভিস কমিশনের আর কোনো বাধা থাকল না। ইতিমধ্যে কোনো-কোনো পরিচালন কমিটির মাধ্যমে যাঁরা নিযুক্ত হয়েছেন তাঁদের চাকরিও বহাল রইল।
  • দিল্লি বিধানসভা নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ৭০ আসনের বিধানসভায় ভোট নেওয়া হবে ৮ ফেব্রুয়ারি। ফল ঘোষণা হবে ১১ ফেব্রুয়ারি।

বিবিধ

  • দেশের অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে দেশের প্রথম সারির শিল্পপতিদের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উপস্থিত ছিলেন মুকেশ আম্বানি, রতন টাটা, গৌতম আদানি, সুনীল ভারতী মিত্তল, অনিল আগরওয়াল, আনন্দ মাহিন্দ্রা, এ এম নাইক প্রমুখ।
  • এদিন সেনসেক্স হ্রাস পেল ৭৮৭.৯৮ পয়েন্ট যা গত ৬ মাসে সর্বোচ্চ পতন। নিফটি হ্রাস পেল ২৩৪ পয়েন্ট। অন্যদিকে বৃদ্ধি পেল সোনার দাম। কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার দাম বেড়ে হল রেকর্ড ৪১৩৪০ টাকা প্রতি ১০ গ্রাম। আন্তর্জাতিক বাজারে বাড়ছে অশোধিত তেলের দাম। এদিন ছিল ব্যারেলে ৭০ ডলার।

খেলা

  • ইংল্যান্ডের হেস্টিংসে আয়োজিত আন্তর্জাতিক দাবা কংগ্রেসে চ্যাম্পিয়ন হলেন ভারতের পি মাগেশ চন্দ্রন। তামিলনাড়ুর মাদুরাইয়ের ৩৬ বছরের এই গ্র্যান্ড মাস্টার এই কংগ্রেসে ৯টি গেমে অপরাজিত থেকে ৭.৫ পয়েন্ট পেয়েছেন।
  • সিডনি টেস্টে ২৭৯ রানে নিউজিল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া। ৩-০ ব্যবধানে অস্ট্রেলিয়া সিরিজে জয়ী হল।
  • প্রতিযোগিতায় জুভেন্তাস ৪-০ গোলে হারাল ক্যালিয়ারিকে। হ্যাট্রিক করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।
  • রঞ্জি ট্রফিতে বাংলা-গুজরাট ম্যাচ ড্রু হল। প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে ৩ পয়েন্ট পেল বাংলা। আকাশদীপ সিংহ বাংলার হয়ে ৬ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন।