কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জানুয়ারি ২০১৯

820
0

আন্তর্জাতিক

  • ইরানের কম্যান্ডার জেনারেল কাসেম সোলেমানির শেষকৃত্যে পদপিষ্ট হয়ে মৃত্যু হল ৫০ জনের। সোলেমানির নিজের শহর কারমানে শেষকৃত্য উপলক্ষে হাজার-হাজার মানুষ জমায়েত হয়েছিলেন। সেখানেই এই দুর্ঘটনা ঘটে। এদিকে কীভাবে সোলেমানিকে হত্যা করা হয়েছিল তার বিশদ বিবরণ প্রকাশ করলেন এক মার্কিন সেনাকর্তা। অত্যাধুনিক ‘দ্য রিপার’ বিমান থেকে ক্যামেরায় সোলেমানির গতিবিধি লক্ষ্ করে ড্রোন হামলা চালানো হয়েছিল বলে তিনি জানালেন। অন্যদিকে ইরানের সংসদ মার্কিন মার্কিন সেনাবাহিনীতেই `জঙ্গি’ আখ্যা দিল। ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানি বলেছেন, ২৯০ সংখ্যাটা যেন না ভুলে যায় মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯৮৮ সালে ইরানি বিমানের ওপর মার্কিন হামলায় ২৯০ জনের মৃত্যু হয়েছিল। অন্যদিকে ১৯৭৯ সালে ইরান বিপ্লবের সময়ে মার্কিন দূতাবাসে ৫২ জনকে ৪৪৪ দিন পণবন্দি করে রাখা হয়েছিল। সেই ঘটনার স্মৃতি উসকে মার্কিন যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে, ইরানের ৫২টি শহরে হামলার জন্য নিশানা তৈরি করে রাখা আছে।
  • নিউ ইয়র্কে বিচারক হিসাবে নিযুক্ত হলেন দুই ভারতীয় বংশোদ্ভূত বিচারক অর্চনা রাও এবং দীপা অম্বেকর।

জাতীয়

  • নির্ভয়া কাণ্ডে দোষী সাব্যস্ত ৪ জনের বিরুদ্ধে মৃত্যুপরোয়ানা জারি করল দিল্লির পাতিয়ালা হাউস আদালত। ২২ জানুয়ারি সকাল ৭টায় ফাঁসির জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ২০১১ সালের ১৬ ডিসেম্বর অপরাধের ঘটনাটি ঘটেছিল। তবে দোষীরা চাইলে সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আবেদন জানাতে পারে। দোষীদের একজন আগেই আত্মহত্যা করেছে।
  • কেন্দ্রে পরিসংখ্যান কমিটি থেকে ইস্তফা দিলেন জে এন ইউ-রে অর্থনীতির অধ্যাপক সি পি চন্দ্রশেখর। জেএনইউতে ছাত্রছাত্রীদের ওপর হামলার প্রতিবাদে এই পদক্ষেপ বলে জানা গিয়েছে। এদিন আমেদাবাদেও বিক্ষোভরত ছাত্রদের ওপর হামলা চালানো হল।

বিবিধ

  • চলতি অর্থবর্ষে বৃদ্ধির হার ৫ শতাংশের মধ্যে থাকবে। গত অর্থবর্ষে এই হার ছিল ৬.৮ শতাংশ। প্রসঙ্গত, ৫ শতাংশ বৃদ্ধি গত ১১ বছরে সর্বনিম্ন। জাতীয় পরিসংখ্যান দপ্তর এদিন এই তথ্য প্রকাশ করল।

খেলা

  • ইন্দোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ ম্যাচে ৭ উইকেটে জয়ী হল ভারত। ১৮ রানে ২ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন নবদীপ সাইনি। ১৭ বলে অপরাজিত ৩০ রান করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহালি। অধিনায়ক হিসাবে টি২০তে ১০০০ রান করলেন তিনি। আন্তর্জাতিক টি২০তে সর্বোচ্চ রানও (২৬৬৩) করে ফেললেন তিনি।
  • ৫ দিনের টেস্ট কাঠামো পরিবর্তন করার বিরুদ্ধে মত দিলেন শচীন তেন্ডুলকর।
  • ফুটবলকে বিদায় জানালেন দানিয়েল দি রোসি। ২০০৬ সালে বিশ্বকাপজয়ী ইতালি দলের সদস্য ছিলেন তিনি।